Friday 16 August 2019

যারা ঋণ পরিশোধ করতে পারছেন না, তাদের জন্য দুটি বিশেষ আমল


·
১. ‘আলী (রাদ্বিয়াল্লাহু ‘আনহু) কর্তৃক বর্ণিত হয়েছে, একজন চুক্তিবদ্ধ গোলাম তার নিকটে এসে বলে, “আমার চুক্তির অর্থ পরিশোধ করতে আমি অপরাগ হয়ে পড়েছি। আমাকে আপনি সহযোগিতা করুন।” তিনি বললেন, “আমি কি তোমাকে এমন একটি বাক্য শিখিয়ে দিব না, যা আমাকে রাসূলুল্লাহ ﷺ শিখিয়েছিলেন? যদি তোমার ওপর সাবীর (ইয়েমেনের একটি পর্বত) পর্বত পরিমাণ ঋণ থাকে, তবুও আল্লাহ তোমাকে তা পরিশোধের ব্যবস্থা করে দিবেন। তিনি বলেন, তুমি বল,
اَللَّهُمَّ اكْفِنِي بِحَلاَلِكَ عَنْ حَرَامِكَ وَأَغْنِنِي بِفَضْلِكَ عَمَّنْ سِوَاكَ.
“(দু‘আর অর্থ:) হে আল্লাহ, তোমার হালালের মাধ্যমে আমাকে তোমার হারাম থেকে বিরত রাখ এবং তোমার দয়ায় তুমি ব্যতীত অন্যের মুখাপেক্ষী হওয়া থেকে আমাকে আত্মনির্ভরশীল করো”।” [তিরমিযী, হা/৩৫৬৩; সনদ: হাসান]
·
২. আনাস বিন মালিক (রাদ্বিয়াল্লাহু ‘আনহু) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ ﷺ মু‘আযকে উদ্দেশ করে বললেন, “আমি কি তোমাকে একটি দু‘আ শিক্ষা দিব না, যা দিয়ে তুমি প্রার্থনা করলে, তোমার ওপর যদি উহুদ পাহাড় পরিমাণ ঋণও থাকে, তবুও আল্লাহ তোমাকে তা পরিশোধের ব্যবস্থা করে দিবেন? মু‘আয! তুমি বল,
اَللَّهُمَّ مَالِكَ الْمُلْكِ تُؤْتِي الْمُلْكَ مَنْ تَشَاءُ، وَتَنْزِعُ الْمُلْكَ مِمَّنْ تَشَاءُ، وَتُعِزُّ مَنْ تَشَاءُ، وَتُذِلُّ مَنْ تَشَاءُ بِيَدِكِ الْخَيْرُ إِنَّكَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيرٌ. رَحْمَنَ الدُّنْيَا وَالآخِرَةِ وَرَحِيْمَهُمَا، تُعْطِيْهُمَا مَنْ تَشَاءُ، وتمْنَعُ منْهُمَا مَنْ تَشَاءُ، ارْحَمْنِي رَحْمَةً تُغْنِيْنِي بِهَا عَنْ رَحْمَةِ مَنْ سِوَاكَ.
“(দু‘আর অর্থ:) হে আল্লাহ, রাজত্বের মালিক, আপনি যাকে চান রাজত্ব দান করেন, আর যার থেকে চান রাজত্ব কেড়ে নেন এবং আপনি যাকে চান সম্মান দান করেন। আর যাকে চান অপমানিত করেন, আপনার হাতেই কল্যাণ। নিশ্চয় আপনি সব কিছুর ওপর ক্ষমতাবান। হে দুনিয়া ও আখেরাতের মহান করুণাময় ও দয়ালু, আপনি যাকে ইচ্ছা দুনিয়া ও আখেরাতের কল্যাণ দান করেন, আর যাকে ইচ্ছা তা দেওয়া থেকে বিরত থাকেন। আপনি আমার ওপর দয়া করুন, আর এর মাধ্যমে আপনি আমাকে অন্যের দয়া থেকে অমুখাপেক্ষী করুন।” [সাহীহুত তারগীত ওয়াত তারহীব, হা/১৮২১; সনদ: হাসান]
·
❏ হাফিয ইবনু হাজার আল-‘আসক্বালানী (রাহিমাহুল্লাহ) বলেছেন,

لا يمنعنّك سوء ظنك بنفسك، وكثرة ذنوبك أن تدعو ربك فإنه أجاب دعاء إبليس حين قال : رب فأنظرني إلى يوم يبعثون؛ قال إنك من المنظرين.
“নিজের ব্যাপারে তোমার খারাপ ধারণা এবং তোমার পাপের আধিক্য যেন তোমাকে স্বীয় রবের কাছে প্রার্থনা করা থেকে বিরত না রাখে। কেননা তিনি ইবলিসের প্রার্থনাও কবুল করেছিলেন, যখন সে বলেছিল, ‘হে আমার রব, আমাকে পুনরুত্থান দিবস পর্যন্ত অবকাশ দিন। তিনি বলেছেন, নিশ্চয় তুমি অবকাশপ্রাপ্তদের অন্তর্ভুক্ত (অর্থাৎ, তোমাকে অবকাশ দেওয়া হলো)।’ (সূরাহ হিজর: ৩৬-৩৭)” [ফাতহুল বারী, খণ্ড: ১১; পৃষ্ঠা: ১৬৮]
·
উৎস: লেখাটি শাইখ ফাওয়্যায আল-মাদখালী (হাফিযাহুল্লাহ)’র পোস্ট থেকে সংগৃহীত, অনূদিত ও পরিবর্ধিত।
·
অনুবাদক: মুহাম্মাদ ‘আব্দুল্লাহ মৃধা

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...