Friday 16 August 2019

২৭শের রাতকে শবেকদর হিসেবে উদ্‌যাপন করার বিধান


সৌদি আরবের ‘ইলমী গবেষণা ও ফাতাওয়া প্রদানের স্থায়ী কমিটি (সৌদি ফাতাওয়া বোর্ড) প্রদত্ত ফাতওয়া—
ﺱ : ﻣﺎ ﺣﻜﻢ ﺍﻻﺣﺘﻔﺎﻝ ﺑﻠﻴﻠﺔ ﺳﺒﻊ ﻭﻋﺸﺮﻳﻦ ﻟﻴﻠﺔ ﺍﻟﻘﺪﺭ؟
ﺟـ : ﺧﻴﺮ ﺍﻟﻬﺪﻱ ﻫﺪﻱ ﻣﺤﻤﺪ - ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ - ﻭﺷﺮ ﺍﻷﻣﻮﺭ ﻣﺤﺪﺛﺎﺗﻬﺎ، ﻓﻬﺪﻱ ﺍﻟﻨﺒﻲ - ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ - ﻓﻲ ﺭﻣﻀﺎﻥ ﺍﻹﻛﺜﺎﺭ ﻣﻦ ﺍﻟﻌﺒﺎﺩﺍﺕ ﻣﻦ ﺻﻼﺓ ﻭﻗﺮﺍﺀﺓ ﺍﻟﻘﺮﺁﻥ ﻭﺻﺪﻗﺔ ﻭﻏﻴﺮ ﺫﻟﻚ ﻣﻦ ﻭﺟﻮﻩ ﺍﻟﺒﺮ، ﻭﻛﺎﻥ ﻓﻲ ﺍﻟﻌﺸﺮﻳﻦ ﺍﻷﻭﻝ ﻳﻨﺎﻡ ﻭﻳﺼﻠﻲ ﻓﺈﺫﺍ ﺩﺧﻞ ﺍﻟﻌﺸﺮ ﺍﻷﺧﻴﺮ ﺃﻳﻘﻆ ﺃﻫﻠﻪ ﻭﺷﺪ ﺍﻟﻤﺌﺰﺭ ﻭﺃﺣﻴﺎ ﻟﻴﻠﻪ ﻭﺣﺚ ﻋﻠﻰ ﻗﻴﺎﻡ ﺭﻣﻀﺎﻥ ﻭﻗﻴﺎﻡ ﻟﻴﻠﺔ ﺍﻟﻘﺪﺭ ﻓﻘﺎﻝ - ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ : - ﻣﻦ ﻗﺎﻡ ﺭﻣﻀﺎﻥ ﺇﻳﻤﺎﻧﺎ ﻭﺍﺣﺘﺴﺎﺑﺎ ﻏﻔﺮ ﻟﻪ ﻣﺎ ﺗﻘﺪﻡ ﻣﻦ ﺫﻧﺒﻪ ﻭﻣﻦ ﻗﺎﻡ ﻟﻴﻠﺔ ﺍﻟﻘﺪﺭ ﺇﻳﻤﺎﻧﺎً ﻭﺍﺣﺘﺴﺎﺑﺎً ﻏﻔﺮ ﻟﻪ ﻣﺎ ﺗﻘﺪﻡ ﻣﻦ ﺫﻧﺒﻪ. ﻣﺘﻔﻖ ﻋﻠﻴﻪ. ﻭﺑﻴﻦ - ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ - ﺃﻥ ﻟﻴﻠﺔ ﺍﻟﻘﺪﺭ ﻓﻲ ﺍﻟﻌﺸﺮ ﺍﻷﻭﺍﺧﺮ ﻣﻦ ﺭﻣﻀﺎﻥ ﻭﺃﻧﻬﺎ ﻓﻲ ﺃﺣﺪ ﺃﻭﺗﺎﺭﻩ ﻓﻘﺎﻝ - ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ : - ﺍﻟﺘﻤﺴﻮﻫﺎ ﻓﻲ ﺍﻟﻌﺸﺮ ﺍﻷﻭﺍﺧﺮ ﻓﻲ ﺍﻟﻮﺗﺮ ﻣﻨﻪ . ﺭﻭﺍﻩ ﺃﺣﻤﺪ ﻓﻲ ﺍﻟﻤﺴﻨﺪ. ﻭﺃﺧﺮﺟﻪ ﺍﻟﺘﺮﻣﺬﻱ ﻭﺟﺎﺀ ﻓﻴﻪ : ﺍﻟﺘﻤﺴﻮﻫﺎ ﻓﻲ ﺗﺴﻊ ﻳﺒﻘﻴﻦ ﺃﻭ ﺳﺒﻊ ﻳﺒﻘﻴﻦ ﺃﻭ ﺧﻤﺲ ﻳﺒﻘﻴﻦ ﺃﻭ ﺛﻼﺙ ﻳﺒﻘﻴﻦ ﺃﻭ ﺁﺧﺮ ﻟﻴﻠﺔ. ﻗﺎﻝ ﺍﻟﺘﺮﻣﺬﻱ ﺑﻌﺪ ﺇﺧﺮﺍﺟﻪ : ﻫﺬﺍ ﺣﺪﻳﺚ ﺣﺴﻦ ﺻﺤﻴﺢ، ﻭﻋﻠﻢ ﺍﻟﻨﺒﻲ - ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ - ﻋﺎﺋﺸﺔ - ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﺎ - ﺍﻟﺪﻋﺎﺀ ﺍﻟﺬﻱ ﺗﺪﻋﻮ ﺑﻪ ﺇﻥ ﻭﺍﻓﻘﺖ ﻫﺬﻩ ﺍﻟﻠﻴﻠﺔ، ﻓﻘﺪ ﺭﻭﻯ ﺃﺣﻤﺪ ﻓﻲ ﺍﻟﻤﺴﻨﺪ ﻋﻨﻬﺎ - ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﺎ - ﻗﺎﻟﺖ : ﻳﺎ ﻧﺒﻲ ﺍﻟﻠﻪ ﺇﻥ ﻭﺍﻓﻘﺖ ﻟﻴﻠﺔ ﺍﻟﻘﺪﺭ ﻣﺎ ﺃﻗﻮﻝ ﻓﻴﻬﺎ ؟ ﻗﺎﻝ : ﺗﻘﻮﻟﻴﻦ : ﺍﻟﻠﻬﻢ ﺇﻧﻚ ﻋﻔﻮ ﺗﺤﺐ ﺍﻟﻌﻔﻮ ﻓﺎﻋﻒ ﻋﻨﻲ. ﻭﻗﺪ ﺃﺧﺮﺟﻪ ﺃﻳﻀﺎ ﺍﻟﻨﺴﺎﺋﻲ ﻭﺍﺑﻦ ﻣﺎﺟﻪ ﻭﺍﻟﺘﺮﻣﺬﻱ، ﻭﻗﺎﻝ ﺍﻟﺘﺮﻣﺬﻱ ﺑﻌﺪ ﺇﺧﺮﺍﺟﻪ : ﻫﺬﺍ ﺣﺪﻳﺚ ﺣﺴﻦ ﺻﺤﻴﺢ، ﻫﺬﺍ ﻫﺪﻱ ﺍﻟﺮﺳﻮﻝ - ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ - ﻓﻲ ﺭﻣﻀﺎﻥ ﻭﻓﻲ ﻟﻴﻠﺔ ﺍﻟﻘﺪﺭ، ﻭﺃﻣﺎ ﺍﻻﺣﺘﻔﺎﻝ ﺑﻠﻴﻠﺔ ﺳﺒﻊ ﻭﻋﺸﺮﻳﻦ ﻋﻠﻰ ﺃﻧﻬﺎ ﻟﻴﻠﺔ ﺍﻟﻘﺪﺭ ﻓﻬﻮ ﻣﺨﺎﻟﻒ ﻟﻬﺪﻱ ﺍﻟﺮﺳﻮﻝ - ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ - ﻓﺈﻧﻪ - ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ - ﻟﻢ ﻳﺤﺘﻔﻞ ﺑﻠﻴﻠﺔ ﺍﻟﻘﺪﺭ ﻓﺎﻻﺣﺘﻔﺎﻝ ﺑﻬﺎ ﺑﺪﻋﺔ. ﻭﺑﺎﻟﻠﻪ ﺍﻟﺘﻮﻓﻴﻖ ﻭﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻰ ﻧﺒﻴﻨﺎ ﻣﺤﻤﺪ ﻭﺁﻟﻪ ﻭﺻﺤﺒﻪ ﻭﺳﻠﻢ.
প্রশ্ন: “২৭শের রাতকে লাইলাতুল ক্বদর তথা শবেকদর হিসেবে উদ্‌যাপন করার বিধান কী?”
উত্তর: “শ্রেষ্ঠ আদর্শ হলো মুহাম্মাদ ﷺ এর আদর্শ। সর্বনিকৃষ্ট কাজ হলো নব আবিষ্কৃত বিষয়সমূহ। রমজানে নাবী ﷺ এর আদর্শ হলো, বেশি বেশি ইবাদত করা। যেমন: নামাজ, কুরআন পাঠ, দান খয়রাত ও অন্যান্য ইবাদত। তিনি প্রথম বিশ রমজানে ঘুমাতেন এবং নামাজ পড়তেন। তারপর যখন শেষ দশক এসে যেত, তখন তিনি তাঁর পরিবারবর্গকে জাগাতেন, লুঙ্গি কষে বাঁধতেন (বেশি বেশি ইবাদতের প্রস্তুতি নিতেন) এবং এই দশকের রাতগুলো জাগরণ করতেন। তিনি রমজান মাসের ক্বিয়াম ও লাইলাতুল ক্বদরের ক্বিয়ামের প্রতি উৎসাহ প্রদান করেছেন। তিনি ﷺ বলেছেন, “যে ব্যক্তি রমজানের রাতে ঈমানের সাথে সওয়াবের আশায় রাত জেগে ইবাদত (ক্বিয়াম) করে, তার পূর্বের গুনাহ ক্ষমা করে দেয়া হয়। আর যে ব্যক্তি লাইলাতুল ক্বদরে ঈমানের সাথে ও সওয়াবের আশায় রাত জেগে ইবাদত (ক্বিয়াম) করে, তার পূর্বের গুনাহ ক্ষমা করে দেয়া হয়।” (সাহীহ বুখারী, হা/৩৫, ৩৭; সাহীহ মুসলিম, হা/৭৬০)
নাবী ﷺ বর্ণনা করেছেন, লাইলাতুল ক্বদর রমজানের শেষ দশকে রয়েছে এবং তিনি বর্ণনা করেছেন, এই রাত শেষ দশকের বিজোড় রাতে রয়েছে। তিনি ﷺ বলেছেন, “তোমরা শেষ দশকের বিজোড় রাতগুলোতে এই রাত অনুসন্ধান কর।” (মুসনাদে আহমাদ)
ইমাম তিরমিযী (রাহিমাহুল্লাহ)-ও বর্ণনা করেছেন। তাঁর বর্ণনায় এসেছে, “তোমরা এই রাত অবশিষ্ট নবম, সপ্তম, পঞ্চম, তৃতীয় ও শেষ রাতে অনুসন্ধান কর।” তিরমিযী (রাহিমাহুল্লাহ) হাদীসটি বর্ণনা করার পর বলেছেন, হাদীসটি হাসান সাহীহ।
যদি আপনি এই রাতে উপনিত হন, তাহলে নাবী ﷺ ‘আইশাহ (রাদ্বিয়াল্লাহু ‘আনহা) কে যে দু‘আ শিক্ষা দিয়েছিলেন, সে দু‘আর মাধ্যমে আপনি দু‘আ করবেন। ইমাম আহমাদ (রাহিমাহুল্লাহ) ‘আইশাহ (রাদ্বিয়াল্লাহু ‘আনহা) থেকে বর্ণনা করেছেন, তিনি বলেন, “হে আল্লাহ’র রাসূল, আমি যদি লাইলাতুল ক্বদর পাই, তবে আমি তাতে কী দু‘আ বলব?” তিনি বললেন, তুমি বল,
ﺍﻟﻠَّﻬُﻢَّ ﺇِﻧَّﻚَ ﻋَﻔُﻮٌّ، ﺗُﺤِﺐُّ ﺍﻟْﻌَﻔْﻮَ، ﻓَﺎﻋْﻒُ ﻋَﻨِّﻲ.
উচ্চারণ: “আল্লা-হুম্মা ইন্নাকা ‘আফুঊ উন, তুহিব্বুল ‘আফওয়া ফা‘ফু ‘আন্নী।”
অর্থ: “হে আল্লাহ, নিশ্চয়ই তুমি ক্ষমাশীল। তুমি ক্ষমাকে পছন্দ করো। অতএব তুমি আমাকে ক্ষমা করে দাও।” (তিরমিযী, হা/৩৫১৩; সনদ: হাসান সাহীহ)
এই হলো রমজানে ও লাইলাতুল ক্বদরে রাসূল ﷺ এর আদর্শ। পক্ষান্তরে ২৭শের রাতকে লাইলাতুল ক্বদর হিসেবে উদ্‌যাপন করা রাসূল ﷺ এর আদর্শ পরিপন্থি কাজ। তিনি ﷺ লাইলাতুল ক্বদর উদ্‌যাপন করেননি। সুতরাং লাইলাতুল ক্বদর উদ্‌যাপন করা বিদ‘আত!
আর আল্লাহই তাওফীক্বদাতা। হে আল্লাহ, আপনি আমাদের নাবী মুহাম্মাদ, তাঁর পরিবারবর্গ ও সাহাবীগণের ওপর দয়া ও শান্তি বর্ষণ করুন।”
·
তথ্যসূত্র:
ফাতাওয়া লাজনাহ দাইমাহ, খণ্ড: ৩৭; পৃষ্ঠা: ১৬৪-১৬৫; ফাতওয়া নং: ১৬৭; সংগৃহীত: alifta.net
·
অনুবাদক: মুহাম্মাদ ‘আব্দুল্লাহ মৃধা

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...