Friday 16 August 2019

যে ব্যক্তি বিদ‘আতীদের বইপুস্তক পড়তে উৎসাহিত করে, সে ধোঁকাবাজ হিসেবে পরিগণিত


যুগশ্রেষ্ঠ ফাক্বীহ আশ-শাইখুল ‘আল্লামাহ ইমাম সালিহ বিন ফাওযান আল-ফাওযান (হাফিযাহুল্লাহ) [জন্ম: ১৩৫৪ হি./১৯৩৫ খ্রি.] প্রদত্ত ফাতওয়া—
উপস্থাপক: “এই প্রশ্নকারী বলছেন, যে ব্যক্তি বিদ‘আতী ও তাকফীরীদের বইপুস্তককে ডিফেন্ড করে, যুবকদেরকে সেসব বই পড়ার নসিহত করে এবং সেসব বই থেকে সতর্ক করেন—এমন ব্যক্তিবর্গের বিরোধিতা করে, সে ব্যক্তির বিধান কী? জাযাকুমুল্লাহু খাইরা।”
শাইখ: “এই লোক উম্মতকে ধোঁকাদানকারী হিসেবে বিবেচিত। যে ব্যক্তি ভ্রষ্ট ও সংশয়মূলক বইপুস্তক পড়তে উৎসাহিত করে, সে উম্মতকে ধোঁকাদানকারী হিসেবে বিবেচিত। অনুরূপভাবে সে আল্লাহ’র কিতাব এবং রাসূল ﷺ এর সুন্নাহকেও ধোঁকাদানকারী হিসেবে বিবেচিত। যেহেতু রাসূল ﷺ বলেছেন, ‘নসিহত করাই দ্বীন।’ আমরা (সাহাবীগণ) জিজ্ঞেস করলাম, ‘হে আল্লাহ’র রাসূল, কার জন্য নসিহত?’ তিনি বললেন, ‘আল্লাহ, তাঁর কিতাব ও তাঁর রাসূলের জন্য এবং মুসলিম শাসকবর্গ ও মুসলিম জনগণের জন্য।’ (সাহীহ মুসলিম, হা/৫৫; ‘ঈমান’ অধ্যায়; পরিচ্ছেদ- ২৩) অবশ্যই হক বর্ণনা করতে হবে, হক স্পষ্ট করতে হবে এবং হকের দিকে দা‘ওয়াত দিতে হবে। এতে যে সন্তুষ্ট হওয়ার সে সন্তুষ্ট হোক, আর যে অসন্তুষ্ট হওয়ার সে অসন্তুষ্ট হোক। না‘আম।”
·
উৎস: ফাতওয়া’র অডিয়ো ক্লিপটি ইউটিউব থেকে সংগৃহীত।
·
অনুবাদক: মুহাম্মাদ ‘আব্দুল্লাহ মৃধা

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...