Friday 15 August 2014

যে ব্যক্তি অবহেলা করে তিন জুমু’আ পরিত্যাগ করে,



সহিহ আত্ তিরমিজি :: কোন ওজর ছাড়াই জুমু’আর নামায ছেড়ে দেয়া অনূচ্ছেদ
অধ্যায় ৪ :: হাদিস ৫০০
আলী ইবন খাশ্রাম ()....... আবুল জা’দ আয্-যামরী রাদিয়াল্লাহু আনহ থেকে বর্ণিত যে, রাসূল ইরশাদ করেন : যে ব্যক্তি অবহেলা করে তিন জুমু’আ পরিত্যাগ করে,  আল্লাহ তার হৃদয় মোহরাঙ্কিত করে দেন।

قَالَ وَفِي الْبَاب عَنْ ابْنِ عُمَرَ وَابْنِ عَبَّاسٍ وَسَمُرَةَ قَالَ أَبُو عِيسَى حَدِيثُ أَبِي الْجَعْدِ حَدِيثٌ حَسَنٌ قَالَ وَسَأَلْتُ مُحَمَّدًا عَنْ اسْمِ أَبِي الْجَعْدِ الضَّمْرِيِّ فَلَمْ يَعْرِفْ اسْمَهُ وَقَالَ لَا أَعْرِفُ لَهُ عَنْ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ إِلَّا هَذَا الْحَدِيثَ قَالَ أَبُو عِيسَى وَلَا نَعْرِفُ هَذَا الْحَدِيثَ إِلَّا مِنْ حَدِيثِ مُحَمَّدِ بْنِ عَمْرٍو
  এই বিষয়ে ইবন উমর, ইবন আববাস এবং সামূরা রাদিয়াল্লাহু আনহ থেকেও হাদীস বর্ণিত আছে।
  ইমাম আবু ঈসা তিরমিযী রহ.  () বলেন ;আবুল জা’দ বর্ণিত এই হাদীসটি হাসান।
   তিনি আরো বলেন: আমি ইমাম মুহাম্মাদ আল-বূখারী ()-কে আবূল জা’দ আয্-যামরী রাদিয়াল্লাহু আনহ-এর নাম সম্পর্কে জিজ্ঞাসা করেছিলাম কিমত্মু তিনি তার নাম সম্পর্কে কিছু জানেন বলে বলতে পারলেন না।
  এটি ছাড়া রাসূল থেকে বর্ণিত তার আর কোন রিওয়ায়াত আছে বলে আমার জানা নেই। আর এই হাদীসটিও রাবী মুহাম্মাদ ইবন আমর-এর সূত্রে ছাড়া অন্য কোন সূত্রে আমাদের জানা নেই।

Jami at-Tirmidhi :: What Has Been Related About Neglecting The Friday Prayer Without An Excuse.
Part 4 :: Hadith 500
Abu Al-Ja'd - meaning Ad-Damri - narrated, and he was a Companion according to the claim of Muhammad bin Amr:

"Allah's Messenger said: 'Whoever neglects the Friday prayer three times (in a row) without an excuse, then Allah sets a seal upon his heart.'" (Hasan)

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...