সহিহ আত্ তিরমিজি :: সালাত
অধ্যায়
অধ্যায় ২ :: হাদিস ৪০৬
কুতায়বা
(র)...... আসমা ইবন হাকাম আল-ফাযারী (র) থেকে বর্ণিত যে,
তিনি বলেন :আমি
আলী রাদিয়াল্লাহু আনহ-কে বলতে শুনেছি যে,
রাসূল ﷺ থেকে
যখন কোন হাদীস শুনতাম তখন আল্লাহ্ যতটুকু চেয়েছেন আমি এ দ্বারা ততটুকু উপকৃত হয়েছি। তাঁর কোন সাহাবী যখন আরাম কাছে কোন হাদীস বর্ণনা করেন আমি তাকে কসম করে বলতে বলি। তিনি কসম করলে আমি তা সত্য বলে গ্রহণ করে নেই।এখন যে হাদীসটি বলছি,
সেটি আমাকে আবূ
বকর বর্ণনা করেছেন। আর আবূ বকর অবশ্যই সত্য বলেছেন। তিনি বলেন :আমি রাসূল ﷺ-কে বলতে শুনেছি যে,
কোন ব্যক্তি যদি
কোন গুনাহ করে বসে,
এরপর সে উযূ
করে এবং সালাত আদায় করে ও আল্লাহ্র নিকট মাফ চায়,
তবে আল্লাহ্ তা’আলা
অবশ্যই তার গুনাহ মাফ করে দেন। অত:পর তিনি এই আয়াতটি তিলাওয়াত করেন। وَالَّذِينَ إِذَا فَعَلُوا فَاحِشَةً أَوْ ظَلَمُوا أَنْفُسَهُمْ
ذَكَرُوا اللَّهَ فَاسْتَغْفَرُوا لِذُنُوبِهِمْ
‘‘ আর যারা মনদকাজ করে ফেলে বা নিজের প্রতি যুলুম করে বসে আল্লাহকে স্মরণ করে এবং নিজের গুনাহর জন্য ক্ষমা চায়,
(তারাও মুত্তাকীদের অন্তর্ভূক্ত)। আল্লাহ্ ব্যতীত কে গুনাহ মাফ করবে ?’’
(৩:১৩৫)
قَالَ وَفِي الْبَاب عَنْ ابْنِ مَسْعُودٍ
وَأَبِي الدَّرْدَاءِ وَأَنَسٍ وَأَبِي أُمَامَةَ وَمُعَاذٍ وَوَاثِلَةَ وَأَبِي
الْيَسَرِ وَاسْمُهُ كَعْبُ بْنُ عَمْرٍو قَالَ أَبُو عِيسَى حَدِيثُ عَلِيٍّ
حَدِيثٌ حَسَنٌ لَا نَعْرِفُهُ إِلَّا مِنْ هَذَا الْوَجْهِ مِنْ حَدِيثِ عُثْمَانَ
بْنِ الْمُغِيرَةِ وَرَوَى عَنْهُ شُعْبَةُ وَغَيْرُ وَاحِدٍ فَرَفَعُوهُ مِثْلَ
حَدِيثِ أَبِي عَوَانَةَ وَرَوَاهُ سُفْيَانُ الثَّوْرِيُّ وَمِسْعَرٌ
فَأَوْقَفَاهُ وَلَمْ يَرْفَعَاهُ إِلَى النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ
وَسَلَّمَ وَقَدْ رُوِيَ عَنْ مِسْعَرٍ هَذَا الْحَدِيثُ مَرْفُوعًا أَيْضًا وَلَا
نَعْرِفُ لِأَسْمَاءَ بْنِ الْحَكَمِ حَدِيثًا مَرْفُوعًا إِلَّا هَذَا
এই ইবন
মাসঊদ , আবুদ-দারদা,
আনাস, আবূ উমামা, মু’আয,
ওয়াসিলা ও আবুল
ইয়াসার রাদিয়াল্লাহু আনহ থেকেও হাদীস বর্ণিত আছে। আবুল ইয়াসার রাদিয়াল্লাহু আনহ-এর নাম হ’ল কা’ব ইবন আমর রাদিয়াল্লাহু আনহ।
ইমাম আবূ
ঈসা তিরমিযী রহ. (র) বলেন : আলী রাদিয়াল্লাহু আনহ বর্ণিত হাদীসটি হাসান। উসমান ইবনুল মুগীরা সূত্রেই কেবল এটি বর্ণিত হয়েছে।
শু’বা এবং
অন্যান্য রাবীও তার সূত্রে এই হাদীসটিকে আবূ আওয়ানার মত মারফূ হিসেবে বর্ণনা করেছেন।
সুফইয়ান সাওরী ও মিসআর এটিকে মাওকূফ হিসেবে রিওয়ায়াত করেছেন। তারা রাসূল ﷺ পর্যন্ত এটিকে মারফূ করেন নাই।
তবে মিসআর
(র) থেকে মারফূ হিসেবেও বর্ণিত হয়েছে।
আর এই
হাদীসটি ছাড়া আসমা ইবনুল হাকাম অন্য কোন মারফূ হাদীস বর্ণনা করেছেন বলে আমাদের জানা নাই।
Jami at-Tirmidhi :: What Has Been Related About Salat With
Repentance
Part 2 :: Hadith 406
Asma bin Al-Hakam Al-Fazari said:
"I heard Ali saying: 'Indeed I am a man who,
when I heard a Hadith from Allah's Messenger (S) then Allah causes me to benefit
from it as much as He wills for me to benefit from it. When a man among his
Companions narrated to me I ask him to swear an oath to me about it, and when he
swears an oath to me I trust him. And Abu Bakr narrated to me - and Abu Bakr
told the truth - he said: "I heard Allah's Messenger (S) saying: 'There is no
man who commits a sin, then makes Wudu, then performs Salat, then seeks
forgiveness from Allah, except that Allah forgives him.' Then he recited this
Ayah: Those who when they have committed Fahishah or wronged themselves with
eveil, remember Allah. (3:135) until the end of the Ayah." (Hasan)
No comments:
Post a Comment