সহিহ আত্ তিরমিজি :: কিতাবুল জুমুআ জু’মুআর স্বলাত অধ্যায়
অধ্যায় ৪ :: হাদিস ৪৮৯
আবদুল্লাহ ইবনুল সাববাহ আল-হাশিমী আল-আত্তার (র) ........... আনাস ইবন মালিক রাদিয়াল্লাহু আনহ থেকে বর্ণিত যে,
রাসূল ﷺ ইরশাদ
করেন : জুমু’আবারের যে মুহূর্তটিতে দু’আ কবূলের আশা করা যায়,
তোমার সে মুহূর্তটিকে
বাদ আসর সূর্যাস্ত পর্যাস্ত সময়টিতে তালাশ কর।
قَالَ أَبُو عِيسَى هَذَا حَدِيثٌ غَرِيبٌ مِنْ
هَذَا الْوَجْهِ وَقَدْ رُوِيَ هَذَا الْحَدِيثُ عَنْ أَنَسٍ عَنْ النَّبِيِّ
صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ مِنْ غَيْرِ هَذَا الْوَجْهِ وَمُحَمَّدُ بْنُ
أَبِي حُمَيْدٍ يُضَعَّفُ ضَعَّفَهُ بَعْضُ أَهْلِ الْعِلْمِ مِنْ قِبَلِ حِفْظِهِ
وَيُقَالُ لَهُ حَمَّادُ بْنُ أَبِي حُمَيْدٍ وَيُقَالُ هُوَ أَبُو إِبْرَاهِيمَ
الْأَنْصَارِيُّ وَهُوَ مُنْكَرُ الْحَدِيثِ وَرَأَى بَعْضُ أَهْلِ الْعِلْمِ مِنْ
أَصْحَابِ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ وَغَيْرِهِمْ أَنَّ
السَّاعَةَ الَّتِي تُرْجَى فِيهَا بَعْدَ الْعَصْرِ إِلَى أَنْ تَغْرُبَ الشَّمْسُ
وَبِهِ يَقُولُ أَحْمَدُ وَإِسْحَقُ و قَالَ أَحْمَدُ أَكْثَرُ الْأَحَادِيثِ فِي
السَّاعَةِ الَّتِي تُرْجَى فِيهَا إِجَابَةُ الدَّعْوَةِ أَنَّهَا بَعْدَ صَلَاةِ
الْعَصْرِ وَتُرْجَى بَعْدَ زَوَالِ الشَّمْسِ
ইমাম আবূ
ঈসা তিরমিযী রহ. (র) বলেন : এই সনদে হাদীসটি গারীব।
আনাস রাদিয়াল্লাহু
আনহ থেকে এই হাদীসটি অন্য সূত্রেও বর্ণিত আছে।
রাবী মুহাম্মাদ
ইবন আবী হুমায়দ হচ্ছেন যঈফ। তার স্মরণশক্তির বিষয়ে হাদীস বিশেষজ্ঞ কতক আলিম তাকে যঈফ বলে মত দিয়েছেন। তাকে হাম্মাদ ইবন আবী হুমায়দও বলা হয়। কথিত আছে ,
তিনি হলেন আবূ
ইবরাহীম আল-আনসারী। ইনি হাদীসের ক্ষেত্রে মুনকার।
সাহাবী এবং পরবর্তী যুগের কতিপয় আলিমের অভিমত হ’ল,
এই দু’আ করার
মুহূর্তটি বাদ আসর থেকে সূর্যন্ত সময় আশা করা যায়। ইমাম আহমদ ও ইসহাক (র)-এর অভিমত এ-ই।
ইমাম আহমদ
(র) বলেন : দু’আ করার মুহূর্তটি সম্পর্কে অধিকাংশ হাদীসই বাদ আসর থেকে সূর্যস্ত পর্যন্ত সময়ের কথা উলেস্নখিত হয়েছে। তবে যাওয়াল বা সূর্য পশ্চিমদিকে হেলে পড়ার পর থেকেও তা আশা করা যায়।
Jami at-Tirmidhi ::
[What Has Been Related] About The Hour That Is Hoped For On Friday
Part 4 :: Hadith 489
Anas bin Malik narrated that :
the Prophet said: "Seek out the hour that is
hoped for on Friday after Asr until the sun has set." (Sahih)
No comments:
Post a Comment