Saturday 16 August 2014

জুমু’আর (ফরযের) পূর্বের ও পরের নামায



সহিহ আত্ তিরমিজি :: জুমু’আর (ফরযের) পূর্বের ও পরের নামায অনূচ্ছেদ
অধ্যায় ৪ :: হাদিস ৫২৩
আবূ হুরাইরা (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমাদের মধ্যে যে ব্যক্তি জুমু’আর নামাযের পর নামায আদায় করতে চায় সে যেন চার রাক’আত আদায় করে । -সহীহ । ইবনু মাজাহ – (১১৩২) ।
আবূ ঈসা বলেনঃ এ হাদিসটি হাসান।
সুফিয়ান ইবনু উয়াইনা বলেন, সুহাইল ইবনু আবূ সালিহ হাদীসশাস্ত্রে একজন নির্ভরযোগ্য রাবী । একদল ‘আলিম এ হাদীস অনুযায়ী আমল করেন । ‘আব্দুল্লাহ ইবনু মাসউদ (রাঃ) জুমু’আর (ফরযের) পূর্বে চার রাক’আত এবং পরে চার রাক’আত (সুন্নাত) নামায আদায় করতেন ।
‘আলী (রাঃ) প্রসঙ্গে বর্ণিত আছে যে, তিনি জুমু’আর পর দুই রাক’আত তারপর চার রাক’আত আদ্দায় করার হুকুম দিয়েছেন। সুফিয়ান সাওরী ও ইবনুল মুবারাক (রহঃ) ইবনু মাসউদের মত গ্রহন করেছেন । ইসহাক বলেছেন, জুমু’আর দিন যদি মাসজিদে (সুন্নাত) নামায আদায় করা হয় তবে চার রাক’আত আদায় করবে, আর যদি ঘরে আদায় হয় তবে দুই রাক’আত আদায় করবে । তিনি দলীল হিসেবে এ হাদীস উল্লেখ করেছেন, *  (Arabic)
“রাসুলুল্লাহ সাল্লাল্লহু আহাইহি ওয়াসাল্লাম জুমু’আর পর বাড়িতে গিয়ে দুই রাক’আত (সুন্নাত) নামায আদায় করেছেন ।
তিনি আরো বলছেনঃ (Arabic) “তোমাদের মধ্যে যে ব্যক্তি জুমু’আর (ফরযের) পরে নামায আদায় করতে চায় সে যেন চার রাক’আত আদায় করে”।
আবূ ঈসা বলেনঃ ইবনু উমার (রাঃ) যিনি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকট হতে বর্ণনা করেছেন , “জুমু’আর পর তিনি বাড়িতে গিয়ে দুই রাক’আত আদায় করতেন”। তিনিও রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পরে জুমু’আর নামাযের পর মাসজিদেরই দুই রাক’আত নামায আদায় করেছেন ।
আতা (রহঃ)  হতে বর্ণিত আছে, তিনি বলেন, আমি ইবনু ‘উমার (রাঃ) –কে জুমু’আর (ফরয নামাযের) পর দুই রাক’আত নামায আদায় করতে দেখেছি । -সহীহ । আবূ দাঊদ (১০৩৫, ১০৩৮) ।
“আমর ইবনু ইবনু দীনার বলেন, যুহরীর চাইতে ভালভাবে হাদীস বর্ণনা করতে আমি আর কাউকে দেখতে পাইনি এবং তার মত আর কাউকে ধন- দৌলতকে তুচ্ছ ভাবিতে দেখেনি । তার দৃষ্টিতে ধন-দৌলত উটের মলতুল্য তুচ্ছ জিনিস । ‘আমর ইবনু দীনার যুহরীর চাইতে বেশি বয়সী ছিলেন ।

Jami at-Tirmidhi ::  [What Has Been Related] About Salat Before the Friday Prayer And After
Part 4 :: Hadith 523
Abu Hurairah narrated that :
Allah's Messenger said: "Whoever among you is to pray after the Friday prayer, then let him pray four." (Sahih)


No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...