Monday 28 July 2014

মুসাফির ও মুকীম ব্যক্তির মোজার উপর মাসাহ্ করা

সহিহ আত্ তিরমিজি :: মুসাফির ও মুকীম ব্যক্তির মোজার উপর মাসাহ্ করা অনূচ্ছেদ
অধ্যায় ১ :: হাদিস ৯৬
সাফওয়ান ইবনু আসসাল (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, আমরা যখন সফরে থাকতাম রাসুলুল্লাহ্(সাঃ) আমাদের নির্দেশ দিতেন, আমরা যেন নাপাকির গোসল ছাড়া তিন দিন তিন রাত আমাদের মোজা না খুলি; এমনকি মলত্যাগ-প্রস্রাব ও ঘুম হতে উঠার পর ওযূ করার সময়ও (মোজা না খুলি)।-হাসান। ইবনু মাজাহ-(৪৭৮)
আবু ঈসা বলেন, হাদীসটি হাসান সহীহ্। হাকাম ইবনু উতাইবা ও হাম্মাদ-ইবরাহীম নাখঈর সূত্রে, তিনি আবু আবদুল্লাহ্আল-জালালীর সূত্রে, তিনি খুযাইমার সূত্রে মোজার উপর মাসিহ সম্পর্কিত হাদীস বর্ণনা করেছেন। কিন্তু এ বর্ণনাটি সহীহ্ নয়। আলী ইবনু মাদীনী বলেন, ইয়াহ্ইয়া ইবনু সাঈদ বলেছেন, শুবা বলেছেন, আবু আবদুল্লাহ্আল-জালালীর নিকট হতে ইবরাহীম নাখাঈ মাসিহ সম্পর্কিত হাদীস শুনেননি। যায়িদাহ মানসূর হতে বর্ণনা করেছেন, তিনি বলেন, আমরা ইবরাহীম তাইমীর ঘরে বসা ছিলাম। ইবরাহীম নাখাঈও আমাদের সাথে ছিলেন। তখন ইবরাহীম তাইমী আমাদের নিকট আমর ইবনু মাইমূনের সূত্রে, তিনি আবদুল্লাহ্আল-জালালীর সূত্রে, তিনি খুযাইমা ইবনু সাবিতের সূত্রে এবং তিনি রাসুলুল্লাহ্(সাঃ)-এর নিকট হতে মোজার উপর মাসিহ সম্পর্কিত হাদীসটি বর্ণনা করেছেন। মুহাম্মাদ ইবনু ইসমাঈল (ইমাম বুখারী) বলেন, এ অনুচ্ছেদে সাফওয়ান ইবনু আসসাল আল-মুরাদী (রাঃ) হতে বর্ণিত হাদীসটি বেশি উত্তম।
আবু ঈসা বলেনঃ বিশেষজ্ঞ সাহাবা, তাবিঈ ও পরবর্তী যুগের ফিক্হবিদ যেমন, সুফিয়ান সাওরী, ইবনুল মুবারাক, শাফিঈ, আহমাদ ও ইসহাকের মতে মুসাফির ব্যক্তি তিন দিন তিন রাত এবং মুক্বীম ব্যক্তি এক দিন এক রাত পর্যন্ত মোজার উপর মাসিহ করতে পারবে।
আবু ঈসা বলেনঃ কিছু বিদ্বান যেমন মালিক ইবনু আনাস মোজার উপর মাসিহ করার সময়সীমা নির্দিষ্ট করেননি। কিন্তু সময়সীমা নির্ধারিত করাটাই বেশি সহীহ্। এই হাদীসটি সাফওয়ান ইবনু আসসাল হতে আসিম ব্যতীত অন্য সূত্রেও বর্ণিত হয়েছে।

Jami at-Tirmidhi ::  What Has Been Related About Wiping Over The Two Khuff For The Traveler and the Resident
Part 1 :: Hadith 96
Safwan bin Assal narrated:

'When we were traveling, Allah's Messenger would order us not to remove our Khuff for three days and nights, except for Janabah, but not for defecating, urinating, and sleep." (Hasan)

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...