Tuesday 29 July 2014

তায়াম্মুম সম্পর্কিত হাদীস

সহিহ আত্ তিরমিজি :: তায়াম্মুম সম্পর্কিত হাদীস অনূচ্ছেদ
অধ্যায় ১ :: হাদিস ১৪৪
‘আম্মার ইবনু ইয়াসির (রাঃ) হতে বর্ণিত আছে, রাসূলুল্লাহ সাল্লাললাহু ‘আলাইহি ওয়াসাল্লাম তাঁকে মুখম-ল এবং উভয় হাতের কব্জি পর্যমত্ম তায়াম্মুম করার নির্দেশ দিয়েছেন। -সহীহ্। সহীহ্ আবূ দাঊদ- (৩৫০, ৩৫৩), বুখারী ও মুসলিম আরো পূর্ণ রূপে বর্ণনা করেছেন।
       এ অনুচ্ছেদে ‘আয়িশাহ্ ও ইবনু ‘আববাস (রাঃ) হতে বর্ণনাকৃত হাদীস রয়েছে, আবূ ‘ঈসা বলেন, ‘আম্মার (রাঃ)-এর হাদীসটি হাসান সহীহ। এ হাদীসটি ‘আম্মারের নিকট হতে একাধিক সূত্রে বর্ণিত হয়েছে।
       একাধিক সাহাবী যেমন, ‘আলী, ‘আম্মার ও ইবনু ‘আববাস (রাঃ) এবং তাবিঈদের মধ্যে শা‘বী, ‘আতা ও মাকহূল বলেন, মুখম-ল ও উভয় হাতের জন্য একবার মাত্র (তায়াম্মুমের বস্ত্তর উপর) হাত মারতে হবে। আহমাদ ও ইসহাক এ মত সমর্থন করেছেন। কিছু বিশেষজ্ঞ যেমন, ইবনু ‘উমার (রাঃ), জাবির (রাঃ), ইবরাহীম নাখঈ ও হাসান বাসরী বলেন, মুখম-লের জন্য একবার হাত মারতে হবে এবং উভয় হাতের কনুই পর্যমত্ম মাসাহ করতে একবার হাত মারতে হবে। সুফিয়ান সাওরী, মালিক, ইবনুল মুবারাক ও মাফিঈ এ মত সমর্থন করেছেন। ‘আম্মার (রাঃ) হতে কয়েকটি সূত্রে বর্ণিত আছে, তিনি তায়াম্মুমের ব্যাপারে মুখম-ল ও উভয় হাতের কথা বলেছেন। ‘আম্মার (রাঃ) হতে আরো বর্ণিত আছে, তিনি বলেনঃ ‘‘আমরা রাসূলুল্লাহ সাল্লাললাহু ‘আলাইহি ওয়াসাল্লামের সাথে কাঁধ এবং বগল পর্যমত্ম তায়াম্মুম করেছি।’’
       কিছু বিশেষজ্ঞ ‘আলিম রাসূলুল্লাহ সাল্লাললাহু ‘আলাইহি ওয়াসাল্লামের নিকট হতে ‘আম্মার (রাঃ) বর্ণিত তায়াম্মুম সম্পর্কিত হাদীসটিকে (যাতে চেহারা ও উভয় হাতের কব্জি পর্যমত্ম তায়াম্মুম করতে বলা হয়েছে) য‘ঈফ বলেছেন। কেননা তিনিই আবার কাঁধ ও বগল পর্যমত্ম তায়াম্মুম করার হাদীস বর্ণনা করেছেন। ইসহাক ইবনু ইবরাহীম বলেন, মুখম-ল ও উভয় হাতের কব্জি পর্যমত্ম তায়াম্মুম’ করার হাদীসটি সহীহ। ‘কাঁধ ও বগল পর্যমত্ম তায়াম্মুম’ করার হাদীসটিও সাংঘর্ষিক নয়। কেননা ‘আম্মার (রাঃ) এ হাদীসে এরূপ বলেননি যে, নাবী সাল্লাললাহু ‘আলাইহি ওয়াসাল্লাম তাদেরকে এটা করতে বলেছেন। বরং তিনি নিজের পক্ষ হতে বলেছেন, ‘আমরা এরূপ করেছি’। তিনি নাবী সাল্লাললাহু ‘আলাইহি ওয়াসাল্লামের নিকট তায়াম্মুম সম্পর্কে প্রশ্ন করলে তিনি (সাল্লাললাহু ‘আলাইহি ওয়াসাল্লাম) মুখম-ল ও উভয় হাতের কব্জি পর্যন্ত তায়াম্মুম করার জন্য তাঁকে নির্দেশ দিলেন। রাসূলুল্লাহ সাল্লাললাহু ‘আলাইহি ওয়াসাল্লামের শিক্ষা অনুযায়ী তাঁর ইমিত্মকালের পর তিনি ‘মুখম-ল ও উভয় হাতের কব্জি পর্যমত্ম’ তায়াম্মুম করার ফাতোয়াই দিতেন। আর এই ফাতোয়া একথারই প্রমাণ যে, রাসূলুল্লাহ সাল্লাললাহু ‘আলাইহি ওয়াসাল্লাম তাঁকে যেভাবে তায়াম্মুমের শিক্ষা দিয়েছেন ইমিত্মকালের পূর্বেও তিনি তাই অনুসরণ করেছেন। তিনি বলেন, আমি আবূ যুরআ ‘ইবাইদুলস্নাহ ইবনু আব্দুল হাকামকে বলতে মুনেছি বাসরাতে আমি তিন ব্যক্তির চাইতে অধিক হাফিজ ব্যক্তি দেখিনি। তারা বলেন, ‘আলী ইবনু মাদীনী ইবনুশ্ শাযাকুনী ‘আমর ইবনু আলী আল-ফাললাস। আবূ যুরআ বলেন, আফ্ফান ইবনু মুসলিম ‘আমর ইবনু ‘আলী হতে হাদীস বর্ণনা করেছেন।

Jami at-Tirmidhi :: What Has Been Related About Tayammum
Part 1 :: Hadith 144
Ammar bin Yasir narrated that :

the Prophet ordered him to perform Tayammum by rubbing his face and two palms. (Hasan)

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...