Monday 28 July 2014

পাগড়ীর উপর মাসাহ্ করা

সহিহ আত্ তিরমিজি :: পাগড়ীর উপর মাসাহ্ করা অনূচ্ছেদ
অধ্যায় ১ :: হাদিস ১০০
মুগীরা ইবনু শুবা (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসুলুল্লাহ্(সাঃ) ওযূ করলেন এবং মোজা ও পাগড়ীর উপর মাসাহ্ করলেন।-সহীহ্। সহীহ্ আবু দাউদ-(১৩৭-১৩৮), মুসলিম
বাক্র বলেন, আমি এ হাদীসটি ইবনু মুগীরার নিকট শুনেছি। মুহাম্মাদ ইবনু বাশ্শার অন্য এক স্থানে এ হাদীসে বলেছেন, রাসুলুল্লাহ্(সাঃ) মাথার সম্মুখভাগ এবং পাগড়ীর উপর মাসাহ্করলেন।
এ হাদীসটি মুগীরা ইবনু শুবা (রাঃ)-এর নিকট হতে একাধিক সূত্রে বর্ণিত হয়েছে। এদের মধ্যে কিছু রাবী বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ্(সাঃ) মাথার সম্মুখভাগ ও পাগড়ীর উপর মাসাহ্ করেছেন। আর কিছু রাবী শুধু পাগড়ীর কথা উল্লেখ করেছেন, কিন্তু মাথার সম্মুখভাগের কথা উল্লেখ করেননি।
আবু ঈসা বলেনঃ আমি আহমাদ ইবনু হাসানকে বলতে শুনেছি। তিনি বলেন, আহমাদ ইবনু হাম্বল (রহঃ) বলেছেন, আমি স্বচক্ষে ইয়াহ্ইয়া ইবনু সাঈদ আল-কাত্তানের মত ভালো লোক দেখিনি। এ অনুচ্ছেদে আমর ইবনু উমাইয়া, সালমান, সাওবান ও আবু উমামা (রাঃ) হতেও বর্ণিত হাদীস রয়েছে। আবু ঈসা বলেন, মুগীরার হাদীসটি হাসান সহীহ্।
রাসুলুল্লাহ্(সাঃ)-এর একাধিক সাহাবী যেমন, আবু বাক্র, উমার, আনাস (রাঃ) পাগড়ীর উপর মাসাহ্করার পক্ষে অভিমত দিয়েছেন। ইমাম আওযাঈ, আহমাদ এবং ইসহাকও একই সিদ্ধান্ত দিয়েছেন।
রাসুলুল্লাহ্(সাঃ)-এর একাধিক বিশেষজ্ঞ সাহাবা ও তাবিঈগণ বলেছেন, শুধু পাগড়ীর উপর মাসাহ্করা যাবে না, এর সাথে মাথাও মাসাহ্করতে হবে। সুফিয়ান সাওরী, মালিক ইবনু আনাস, ইবনুল মুবারাক ও শাফিঈ এ মত ব্যক্ত করেছেন। আবু ঈসা বলেনঃ আমি জারুদ ইবনু মুআযকে বলতে শুনেছি তিনি বলেনঃ আমি ওয়াকী ইবনুল জাররাহকে বলতে শুনেছি, কোন ব্যক্তি যদি শুধু পাগড়ীর উপর মাসাহ্করে তবে তার জন্য তাই যথেষ্ট হবে সাহাবা হতে বর্ণিত আমারের কারণে।

Jami at-Tirmidhi :: What Has Been Related About Wiping Over The Imamah
Part 1 :: Hadith 100
Ibn Al-Mughirah bin Shu'bah narrated from his father:

"The Prophet performed Wudu and wiped over the Khuff and 'Imamah." Abu Bakr (one of the narrators) said: "And indeed I heard it from Ibn Al Mughirah." (Sahih)

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...