Wednesday 30 July 2014

মাগরিবের নামায আদায়

সহিহ আত্ তিরমিজি :: সালাত অধ্যায়
অধ্যায় ২ :: হাদিস ১৬৪
সালামাহ্ ইবনুল আকওয়া (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, যখন সূর্য ডুবে পর্দার অমত্মরালে চলে যেত তখন রাসূলুল্লাহ সাল্লাললাহু ‘আলাইহি ওয়াসাল্লাম মাগরিবের নামায আদায় করতেন।-সহীহ্। ইবনু মাজাহ- (৬৮৮), বুখারী ও মুসলিম।
       এ অনুচ্ছেদে জাবির, সুনাবিহী, যাইদ ইবনু খালিদ, আনাস, রাফি‘ ইবনু খাদীজ, আবূ আইউব, উম্মু হাবীবা, ‘আববাস ইবনু আব্দুল মুত্তালিব ও ইবনু ‘আববাস (রাঃ) হতে বর্ণিত হাদীসও রয়েছে।
       ‘আববাস (রাঃ)-এর হাদীসটি মওকূফ হিসাবেও বর্ণিত হয়েছে এবং এটাই বেশি সহীহ্। সুনাবিহী নাবী রাসূলুল্লাহ সাল্লাললাহু ‘আলাইহি ওয়াসাল্লাম হতে হাদীস শুনেননি, তিনি আবূ বাকার (রাঃ)-এর সাথী।
       আবূ ‘ঈসা বলেনঃ সালামাহ্ ইবনুল আকওয়া (রাঃ)-এর হাদীসটি হাসান সহীহ। নাবী সাল্লাললাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বেশিরভাগ বিশেষজ্ঞ সাহাবা এবং তাদের পরবর্তীগণ মাগরিবের নামায সকাল সকাল (সূর্য ডুবে যাওয়ার সাথে সাথে) আদায় করা পছন্দ করতেন এবং দেরি করা মাকরূহ মনে করতেন। কো কোন বিদ্বান এরূপ পর্যমত্ম বলেছেন যে, মাগরিবের নামাযের জন্য একটি মাত্র ওয়াক্ত নির্ধারিত।
       তাঁরা ‘জিবরীলের ইমামতিতে রাসূলুল্লাহ সাল্লাললাহু ‘আলাইহি ওয়াসাল্লামের নামায আদায় করা’ সম্পর্কিত হাদীসের উপর আমল করেছেন। ইবনুল মুবারাক ও শাফিঈ এ মত ব্যক্ত করেছেন।

Jami at-Tirmidhi ::  What Has Been Related About The Time For Maghrib
Part 2 :: Hadith 164
Salmah bin AI-Akwa narrated:

"Allah's Messenger prayed Maghrib when the sun had set and it (the sun) had hidden in the veil (of darkness)." (Sahih)

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...