অধ্যায় ১ :: হাদিস ১৪২
হিশাম ইবনু উরওয়া (রাঃ) হতে তাঁর পিতার সূত্রে
আব্দুলস্নাহ্ ইবনু আল-আরক্বাম সম্পর্কে বর্ণিত আছে, তিনি (উরওয়া) বলেন, একদা
নামাযের ইকামাত হয়ে গেল। তিনি (আবদুলস্নাহ) এক ব্যক্তির হাত ধরে তাকে সামনে ঠেলে
দিলেন। তিনি (আব্দুলস্নাহ ইবনু আরকাম) স্বীয় গোত্রের ইমাম ছিলেন (নামায শেষে)। তিনি
বললেন, আমি রাসূলুল্লাহ সাল্লাললাহু ‘আলাইহি ওয়াসাল্লামকে বলতে মুনেছিঃ ‘‘নামাযের
ইক্বামাত হয়ে যাওয়ার পর তোমাদের কারো মলত্যাগের প্রয়োজন হলে প্রথমে সে মলত্যাগ করে
নেবে’’।-সহীহ্। ইবনু মাজাহ-
(৬১৬)।
এ অনুচ্ছেদে
‘আয়িশাহ্, আবূ হুরাইরা, সাওবান ও আবূ উমামা (রাঃ) হতে বর্ণনাকৃত হাদীসও রয়েছে। আবূ
‘ঈসা বলেন, আবদুলস্নাহ ইবনু আরক্বাম (রাঃ)- এর হাদীসটি হাসান সহীহ। আবদুলস্নাহ ইবনু
আরকাম (রাঃ)- এর হাদীসটি মালিক ইবনু আনাস ইয়াহইয়া ইবনু সা‘ঈদ আল ক্বাত্তান আরো
অনেকে হিশাম ইবনু উরওয়া হতে তিনি তার পিতা উরওয়া হতে তিনি আব্দুলস্নাহ ইবনু আরক্বাম
হতে বর্ণনা করেছেন। ওহাইব এবং অন্যরা হিশাম ইবনু উরওয়া হতে তিনি তার পিতা হতে তিনি
জনৈক ব্যক্তি হতে তিনি আব্দুলস্নাহ ইবনু আরকাম হতে বর্ণনা করেছেন।
নাবী
সাল্লাললাহু ‘আলাইহি ওয়াসাল্লামের কয়েকজন সাহাবা ও তাবিঈর এটাই ফাতোয়া (মলত্যাগের
প্রয়োজন আগে সেরে নেবে)। ইমাম আহমাদ ও ইসহাক এই মত সমর্থন করেছেন এবং বলেছেন,
প্রাকৃতিক প্রয়োজন অনুভূত হলে তা না সেরে নামাযে দাঁড়াবে না। হ্যাঁ যদি নামায
শুরম্ন করার পর প্রাকৃতিক প্রয়োজন অনুভূত হয় তবে নামায আদায় করতে থাকবে
যতক্ষণ পর্যমত্ম গোলমাল ও
বাধাবিঘ্নের সৃষ্টি না হয়। কিছু আলিম বলেছেন, প্রাকৃতিক প্রয়োজনের কারণে যে
পর্যমত্ম নামাযের মধ্যে অসুবিধা সৃষ্টি না হয়, ততক্ষণ পায়খানা-পেশাবের বেগ নিয়ে নামায আদায়
করতে কোন সমস্যা নেই।
Jami at-Tirmidhi :: What Has Been Related About When Standing For The Prayer, And One
Of You Finds That He Has To Relieve Himself, [Then Let Him Relieve Himself
First].
Part 1 :: Hadith 142
Hisham bin Urwah narrated from his father,
(Urwah) from Abdullah bin AI-Arqam. :
He (Urwah) said: "While standing for the
prayer he (Abdullah bin Al-Arqam) took a man by the hand leading him forward, he
(Abdullah) was in front of the people, and he said: 'I heard Allah's Messenger
say: "When standing for the prayer and one of you finds that he has to relieve
himself then let him relieve himself first." (Sahih)
No comments:
Post a Comment