Tuesday 29 July 2014

চলাচলের পথের ময়লা আবর্জনা লাগলে ওযূ করা

সহিহ আত্ তিরমিজি :: চলাচলের পথের ময়লা আবর্জনা লাগলে ওযূ করা অনূচ্ছেদ
অধ্যায় ১ :: হাদিস ১৪৩
আবদুর রহমান ইবনু ‘আওফের উম্মু ওয়ালাদ হতে বর্ণিত আছে, তিনি (উম্মু ওয়ালাদ) বলেন, আমি উম্মু সালামাহ্ (রাঃ)- কে বললাম, আমি আমার কাপড়ের আঁচল নীচের দিকে লম্বা করে দেই এবং ময়লা-আবর্জনার স্থান দিয়ে চলাচল করি (এর বিধান কি)। তিনি বললেন, রাসূলুল্লাহ সাল্লাললাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ পরবর্তী পবিত্র জায়গার মাটি এটাকে পবিত্র করে দেয়। -সহীহ্। ইবনু মাজাহ- (৫৩১)।
       এ হাদীসটি আরো একটি সূত্রে বর্ণিত আছে, এ অনুচ্ছেদে আবদুলস্নাহ ইবনু মাসঊদ (রাঃ) হতে বর্ণনাকৃত হাদীসও রয়েছে। তিনি বলেনঃ ‘‘আমরা রাসূলুল্লাহ সাল্লাললাহু ‘আলাইহি ওয়াসাল্লামের সাথে নামায আদায় করতাম এবং পথের ময়লা-আবর্জনা লাগার কারণে ওযূ করতাম না’’।
       আবূ ‘ঈসা বলেন, বেশিরভাগ বিশেষজ্ঞের মত হল, যদি কোন ব্যক্তি ময়লাযুক্ত যমিনের উপর দিয়ে চলাচল করে তবে তার পা ধোয়া ওয়াজিব নয়। হ্যাঁ ময়লা যদি ভিজা হয় এবং শুকনা না হয় তাহলে ময়লা লাগার জায়গাটুকু ধুয়ে নেবে।
       আবূ ‘ঈসা বলেনঃ হাদীসটি আব্দুলস্নাহ ইবনুল মুবারাক মালিক ইবনু আনাস হতে, তিনি মুহাম্মাদ ইবনু উমারাহ হতে তিনি মুহাম্মাদ ইবনু ইবরহীম হতে তিনি হুদ ইবনু ‘আব্দুর রহমানের উম্মু ওয়ালাদ হতে তিনি উম্মু সালামাহ্ হতে বর্ণনা করেছেন। এটি বিভ্রাট। হুদ নামে ‘আব্দুর রহমান ইবনু ‘ডআউফের কোন ছেলে নেই। বরং বর্ণনাটি ইব্রহীম ইবনু ‘আব্দুর রহমান ইবনু ‘আউফের উম্মু ওয়ালাদ তিনি উম্মু সালামাহ্ হতে বর্ণনা করেছেন। এটাই সঠিক।

Jami at-Tirmidhi :: What Has Been Related About Wudu Due To What One Has Walked In
Part 1 :: Hadith 143
Abdur-Rahman bin Awf's Umm Walad said, :

"I said to Umm Salamah: 'Indeed I am a woman with lengthy hems, and I walk in places of filth.' So she said: 'Allah's Messenger said: "It is purified by what comes after it." (Hasan)

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...