Tuesday 29 July 2014

কাপড় হতে হায়িযের রক্ত ধুয়ে ফেলা

সহিহ আত্ তিরমিজি :: কাপড় হতে হায়িযের রক্ত ধুয়ে ফেলা অনূচ্ছেদ
অধ্যায় ১ :: হাদিস ১৩৮
আসমা বিনতু আবী বাকার সিদ্দীক (রাঃ) হতে বর্ণিত আছে, এক মহিলা নাবী সাল্লাললাহু ‘আলাইহি ওয়াসাল্লামের নিকট হায়িযের রক্ত লাগা কাপড়ের বিধান সম্পর্কে প্রশ্ন করলেন। রাসূলুল্লাহ সাল্লাললাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ আঙ্গুল দিয়ে খুঁটে কুঁটে তা তুলে ফেল, অতঃপর পানি দিয়ে তা আংগুলের মাধ্য মলে নাও, অতঃপর তাতে পানি গড়িয়ে দাও, অতঃপর তা পরে নামায আদায় কর। -সহীহ্। ইবনু মাজাহ- (৬২৯), বুখারী ও মুসলিম্
       এ অনুচ্ছেদে আবূ হুরাইরা ও উম্মু ক্বাইস (রাঃ)- এর হাদীসও রয়েছে। আবূ ‘ঈসা বলেন, আসমা (রাহঃ)-এর এ হাদীসটি হাসান সহীহ। কাপড়ে হায়িযের রক্ত লেগে গেলে তা না ধুয়ে নামায আদায় করা যাবে কি-না এ ব্যাপারে বিদ্বানদের মধ্যে মতের অমিল রয়েছে। তাবিঈদের মধ্যে কিছু বিশেষজ্ঞ বলেছেন, যদি কাপড়ের রক্ত এক দিরহাম পরিমাণ হয় এবং তা না ধুয়ে ঐ কাপড় পরেই নামায আদায় করা হয় তাহলে আবার নামায আদায় করতে হবে। অপর দল বলেছেন, রক্তের পরিমাণ এক দিরহামের বেশি হলেই আবার নামায আদায় করতে হবে। সুফিয়ান সাওরী, ও ইবনুল মুবারাক একথা বলেছেন। কিছু সংখ্যক তাবেঈ এবং আহমাদ ও ইসহাকের মতে রক্তের পরিমাণ এক দিরহামের বেশি হলেও নতুন করে নামায আদায় করতে হবে না। ইমাম শাফিঈর মতে, কাপড়ে এক দিরহামের কম পরিমাণ রক্ত লাগলেও তা ধুয়ে নেয়া ওয়াজিব। তিনি এ ব্যাপারে কঠোরতা অবলম্বন করেছেন।

Jami at-Tirmidhi :: What Has Been Related About Washing Menstrual Blood From The Garment
Part 1 :: Hadith 138
Asma' bint Abu Bakr narrated that :

a woman asked the Prophet about a garment that was touched by some menstrual blood. So Allah's Messenger said: "Remove it, and scrub it, then rinse it and pray in it" (Sahih)

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...