Saturday 9 August 2014

মসজিদে নববীতে সালাত আদায় করা




সহিহ আত্ তিরমিজি :: সালাত অধ্যায়
অধ্যায় ২ :: হাদিস ৩২৫
আল-আনসারী কুতায়বা () ...... আবূ হুরায়রা রাদিয়াল্লাহু আনহ থেকে বর্ণনা করেন যে,  রাসূল ইরশাদ করেন : আমার এই মসজিদে (মসজিদে নববীতে) সালাত আদায় করা মসজিদে হারাম কা’বা ব্যতীত অপর কোন মসজিদে এক হাজার সালাত আদায় করা অপেক্ষা উত্তম।

قَالَ أَبُو عِيسَى وَلَمْ يَذْكُرْ قُتَيْبَةُ فِي حَدِيثِهِ عَنْ عُبَيْدِ اللَّهِ إِنَّمَا ذَكَرَ عَنْ زَيْدِ بْنِ رَبَاحٍ عَنْ أَبِي عَبْدِ اللَّهِ الْأَغَرِّ عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ أَبُو عِيسَى هَذَا حَدِيثٌ حَسَنٌ صَحِيحٌ وَأَبُو عَبْدِ اللَّهِ الْأَغَرُّ اسْمُهُ سَلْمَانُ وَقَدْ رُوِيَ عَنْ أَبِي هُرَيْرَةَ مِنْ غَيْرِ وَجْهٍ عَنْ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ وَفِي الْبَاب عَنْ عَلِيٍّ وَمَيْمُونَةَ وَأَبِي سَعِيدٍ وَجُبَيْرِ بْنِ مُطْعِمٍ وَابْنِ عُمَرَ وَعَبْدِ اللَّهِ بْنِ الزُّبَيْرِ وَأَبِي ذَرٍّ
ইমাম আবূ ঈসা তিরমিযী রহ.  () বলেন : কুতায়বা তাঁর সনদে উবায়দুল্লাহর নাম উল্লেখ করেন নি। তিনি যায়দ ইবন রাবাহ.... আবূ আবদিল্লাহ আল-আগারর...... আবূ হুরায়রা রাদিয়াল্লাহু আনহ এই সূত্রের উল্লেখ করেছেন।
 ইমাম আবূ ঈসা তিরমিযী রহ.  () বলেন : এই হাদীসটি হাসান-সহীহ। আবূ আবদিল্লাহ আল-আগারর-এর নাম হল সালমান।
আবূ হুরায়রা রাদিয়াল্লাহু আনহ থেকে একাধিক সূত্রে এই হাদীসটি বর্ণিত আছে।
এই বিষয়ে আলী, মায়মূনা, আবূ সাঈদ, জুবায়র ইবন মুত’ইম, ইবন উমর, আবদুল্লাহ ইবনুয-যুবায়র আবূ যর্ রাদিয়াল্লাহু আনহ থেকেও হাদীস বর্ণিত আছে।

Jami at-Tirmidhi :: What Has Been Related About Which Of The Masajid Are More Virtuous
Part 2 :: Hadith 325
Abu Hurairah narrated that :

Allah's Messenger said: "Salat is this Masjid of mine is better than a thousand Salat in another, except for Masjid Al-Haram." (Sahih)

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...