Tuesday 22 July 2014

পাথর বা ঢিলা দিয়ে ইস্তিনজা করা

সহিহ আত্ তিরমিজি ::  পাথর বা ঢিলা দিয়ে ইস্তিনজা করাঅনূচ্ছেদ

অধ্যায় ১ :: হাদিস ১৬
আবদুর রহমান ইবনু ইয়াযীদ (রাহঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, সালমান (রাঃ)-কে বলা হল, আপনাদের নাবী (সাঃ) প্রতিটি বিষয় সম্পর্কে আপনাদেরকে শিক্ষা দিয়েছেন; এমনকি পায়খানা-প্রসাবের শিষ্টাচারও। সালমান (রাঃ) বললেন, হ্যাঁ, তিনি আমাদের ক্বিবলামুখী হয়ে পায়খানা-প্রস্রাব করতে, ডান হাত দিয়ে ইস্তিনজা করতে, আমাদের কাউকে তিন ঢিলার কম দিয়ে ইস্তিনজা করতে এবং শুকনো গোবর অথবা হাড় দিয়ে ইস্তিনজা করতে নিষেধ করেছেন।-সহীহ্। ইবনু মাজাহ-(৩১৬), বুখারী ও মুসলিম।
আবু ঈসা বলেনঃ এ অনুচ্ছেদ আয়িশাহ্, খুযাইমা ইবনু সাবিত, জাবির ও সায়িব (রাঃ) হতে বর্ণিত হাদীসেও রয়েছে। আবু ঈসা বলেন, তাবিঈর মতে সালমান (রাঃ)-এর বর্ণিত হাদীস হাসান সহীহ্। বেশিরভাগ সাহাবা ও তাবিঈর মতে ইস্তিনজায় যদি ঢিলা দ্বারা সুন্দরভাবে পরিস্কার হয়ে যায় তবে তাই যথেষ্ট, পানির দরকার নেই। সুফিয়ান সাওরী, ইবনুল মুবারক, ইমাম শাফিঈ, আহমাদ ও ইসহাকের এটাই মত।

Jami at-Tirmidhi :: Using Stones For Al-Istinja
Part 1 :: Hadith 16
Abdur-Rahman bin Yazld said, :

"They said to Salman, 'Your Prophet taught you about everything, even defecating?' So Salman said, 'Yes. He prohibited us from facing the Qiblah when defecating and urinating, performing Istinja with the right hand, using less than three stones for Istinja, and using dung or bones for Istinja" (Sahih)

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...