Sunday 20 July 2014

পায়খানায়প্রবেশের কালে বলতে হয়

সহিহ আত্ তিরমিজি :: পবিত্রতা নামাযের চাবি অনূচ্ছেদ

অধ্যায় ১ :: হাদিস ৫
আনাস ইবনু মালিক (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন নাবী (সাঃ) যখন মলত্যাগ করতে যেতেন তখন বলতেনঃ হে আল্লাহ্! আমি তোমার কাছে জঘন্য (পুরুষ ও স্ত্রী) জ্বিনের (ক্ষতি) থেকে আশ্রয় চাই। শুবা বলেন, তিনি কখনো আল্লাহুম্মা ইন্নী আউযু বিকা-এর স্থলে আউযু বিল্লাহ্ (আমি আল্লাহ্র কাছে আশ্রয় চাই) বলতেন।-সহীহ্। ইবনু মাজাহ- (২৯৮), বুখারী ও মুসলিম।
কুবায়বা ও হান্নাদ (র)......... আনাস ইবন মালিক রাদিয়াল্লাহু আনহ থেকে বর্ণনা করেন যে, রাসূল পায়খানায়প্রবেশের কালে বলতেনঃ
اللهم إني اعوذبك من الخبث والخبيث  
হে আল্লাহ! শয়তান,জ্বিন ওসকল কষ্টদায়ক প্রাণী থেকেতোমার আশ্রয় প্রার্থনা করি।
الخبث والبيث  এর স্থলে الخبث والخبا ئث  ও বর্ণিত আছে।
এই হাদীছটির অন্যমত রাবী শু‘বা বলেন, তাঁর উস্থাদ আবদুল আযীয ইবন সুহাইব اعوذبك  এর স্থলে এক সময় اعوذ بالله  ও রিওয়ায়াত করেছেন।
قَالَ أَبُو عِيسَى وَفِي الْبَاب عَنْ عَلِيٍّ وَزَيْدِ بْنِ أَرْقَمَ وَجَابِرٍ وَابْنِ مَسْعُودٍ قَالَ أَبُو عِيسَى حَدِيثُ أَنَسٍ أَصَحُّ شَيْءٍ فِي هَذَا الْبَابِ وَأَحْسَنُ
এই বিষয়ে আলী, যায়দ ইবন আরকারম, জাবির এবং ইবন মাসউদ রাদিয়াল্লাহু আনহ থেকেও হাদীছ বর্ণিত আছে।
ইমাম আবূ ঈসা তিরমিডী (র) বলেনঃ এই বিষয়ে আনাসরাদিয়াল্লাহু আনহ বর্ণিত এই হাদছিটি সর্বাপেক্ষা সকীহ ও হাসান।
وَحَدِيثُ زَيْدِ بْنِ أَرْقَمَ فِي إِسْنَادِهِ اضْطِرَابٌ رَوَى هِشَامٌ الدَّسْتُوَائِيُّ وَسَعِيدُ بْنُ أَبِي عَرُوبَةَ عَنْ قَتَادَةَ فَقَالَ سَعِيدٌ عَنْ الْقَاسِمِ بْنِ عَوْفٍ الشَّيْبَانِيِّ عَنْ زَيْدِ بْنِ أَرْقَمَ و قَالَ هِشَامٌ الدَّسْتُوَائِيُّ عَنْ قَتَادَةَ عَنْ زَيْدِ بْنِ أَرْقَمَ وَرَوَاهُ شُعْبَةُ وَمَعْمَرٌ عَنْ قَتَادَةَ عَنْ النَّضْرِ بْنِ أَنَسٍ فَقَالَ شُعْبَةُ عَنْ زَيْدِ بْنِ أَرْقَمَ وَقَالَ مَعْمَرٌ عَنْ النَّضْرِ بْنِ أَنَسٍ عَنْ أَبِيهِ عَنْ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ أَبُو عِيسَى سَأَلْتُ مُحَمَّدًا عَنْ هَذَا فَقَالَ يُحْتَمَلُ أَنْ يَكُونَ قَتَادَةُ رَوَى عَنْهُمَا جَمِيعًا

যায়াদ ইবন আরকাম বর্ণিত হাদীছটির সনদে ইযতিরাব বিদ্যামন। হাদীছটি হিশাম আদ-দাসতায়াঈ ওসাঈদ ইবন আবী আরূবা কাতাদা থেকে রিওয়ায়াত করেছেন। সাঈদ তাঁর সদদে কাসিম ইবন আওফ আশ শায়বানীর মাধ্যমে যায়দ ইবনআরকাম থেকে রিওয়ায়াত করেছেন বলে উল্লেখ করেছেন আর হিশাম উল্লেখ করেন যে, তিনি কাতাদর মাধ্যমে যায়দ ইবন আরকাম থেকে রিওয়ায়াত করেছেন। তিনি কাসিমের উল্লেখ করেন নি। শু‘বা ও মা‘মারও কাতাদার সূত্রে এই হাদছিটি নাযর ইবন  আনাস  থোকে রিওয়ায়াত করেছেন।শুরা তাঁর রিওয়ায়াতে যায়দ ইবন আরকাম সূত্রের উল্লেখ করেছেন। আর মা‘মার নাযর ইবন আনাসতাঁর পিতা আনাস থেকেহাদীছটি বর্ণিত বলে উল্লেখ করেছেন।
ইমাম আবূ ঈসা তিরমযযী রাদিয়াল্লাহু আনহ বলেন মুহাম্মাদ ইবন ইসমাঈল বুখারীকে আমি এই আযিতিরাব সম্পর্কে জিজ্ঞাসা করেছিলাম। তিনি বললেনঃ যায়দ ইবন আরকাম ও নাযর ইবন আনাস উভয় থেকেউ কাতাদার রিওয়ায়াতের সম্ভাবনা রয়েছে।

Jami at-Tirmidhi :: What Is Said When entering The Toilet
Part 1 :: Hadith 5
Anas bin Malik said:
"When the Prophet entered the toilet he would say: 'O Allah Indeed I seek refuge in You.'" Shu'bah (one of the narrators) said: "Another time he said: 'I seek refuge in You from AI-Khubthi and al-Khablth.' Or: 'Al-Khubthi and Al-Khaba'ith.'" (Sahih)


No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...