Saturday 26 July 2014

নারী ও মাহরাম পুরুষের সামনে সংকীর্ণ আস্তীন জাতীয় কাপড় পরিধান করা


প্রশ্ন :
এখানে নারীদের কিছু পোশাক রয়েছে, যার আস্তীন লম্বা ও প্রশস্ত, এগুলো পরা কি বৈধ ? অনুরূপ মাহরাম পুরুষ ও অন্যান্য নারীদের সামনে সংকীর্ণ আস্তিন জাতীয় কাপড় পরা কি বৈধ ?
উত্তর :
আল-হামদুলিল্লাহ
প্রথমত :
নারীরা যা ইচ্ছা তাই পরিধান করতে পারে, যদি তাতে পুরুষ অথবা কাফেরদের সাথে সামঞ্জস্য না থাকে। এবং তা পরিধান করার ফলে বেগানা পুরুষের সামনে সতর খোলার সম্ভাবনা না থাকে। নারীরা এমন পোশাক পরিধান করবে, যার দ্বারা ভেতরের অবস্থা প্রকাশ না পায়। এবং এতটুকু প্রশস্ত পরবে, যার দ্বারা হাড্ডির পরিমাণ বুঝা না যায়।
দ্বিতীয়ত :
মাহরাম পুরুষ তথা পিতা, ভাই ও ভাইপোর সামনে নারীর সতর হচ্ছে সমস্ত শরীর, তবে সচরাচর যা প্রকাশ পায় তা ব্যতীত, যেমন চেহারা, চুল, গর্দান, আস্তীন ও পা। আল্লাহ তাআলা বলেন :
(وَلا يُبْدِينَ زِينَتَهُنَّ إِلا لِبُعُولَتِهِنَّ أَوْ آبَائِهِنَّ أَوْ آبَاءِ بُعُولَتِهِنَّ أَوْ أَبْنَائِهِنَّ أَوْ أَبْنَاءِ بُعُولَتِهِنَّ أَوْ إِخْوَانِهِنَّ أَوْ بَنِي إِخْوَانِهِنَّ أَوْ بَنِي أَخَوَاتِهِنَّ أَوْ نِسَائِهِنَّ ) النور/31 .
আর তারা যেন তাদের স্বামী, পিতা, শ্বশুর, নিজদের ছেলে, স্বামীর ছেলে, ভাই, ভাই এর ছেলে, বোনের ছেলে, আপন নারীগণ ছাড়া কারো কাছে নিজদের সৌন্দর্য প্রকাশ না করে। নূর : (৩১)
অতএব, ফিতনা বা সন্দেহের সম্ভাবনা না থাকলে মাহরাম পুরুষের সামনে হাত থেকে কনুই পর্যন্ত সংকীর্ণ আস্তীন বিশিষ্ট কাপড় পরিধান করতে বাধা নেই। কারণ, এতটুকু অংশ মাহরাম পুরুষদের সামনে সতরের অন্তর্ভুক্ত নয়।
অনুরূপ নারীদের সামনে এরূপ কাপড় পরিধান করতেও কোন সমস্যা নেই। যেহেতু তাদের সামনে তা সতরের অন্তর্ভুক্ত নয়। আল্লাহ ভাল জানেন।

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...