Friday 22 August 2014

সাদকাতুল ফিতর হিসাবে এক সা খেজুর বা এক সা যব


সহিহ আত্ তিরমিজি :: যাকাত অধ্যায়
অধ্যায় ৭ :: হাদিস ৬৭৬
ইসহাক ইবন মূসা আনসারী (র).... আব্দুল্লাহ ইবন উমার (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) আযাদ-গোলাম, নর-নারী প্রত্যেক মুসলিমের উপর রামাযানের সাদকাতুল ফিতর হিসাবে এক সা খেজুর বা এক সা যব ফরয বলে নির্ধারণ করে দিয়েছেন।
ইমাম আবূ ঈস (র.) বলেন, ইবন উমার (রা.) বর্ণিত এই হাদীছটি হাসান সহীহ্ । মালিক (র.) নাফি, ইবন উমার (রা.) সূত্রে নবী (সা.) থেকে আইয়্যুব-এর হাদীছের অনুরূপ বর্ণনা করেছেন। তবে এতে من المسلمين শব্দটি অতিরিক্ত রয়েছে। আরো অনেকে নাফি (র.) থেকে এটির রিওয়ায়াত করেছেন। কিন্তু তারা من المسلمين শব্দের উল্লেখ করেননি। এই বিষয়ে আলিমগণের মতভেদ রয়েছে।  কেউ কেউ বলেন, যদি কারো অমুসলিম দাস-দাসী থাকে তবে তাদের পক্ষ থেকে তাকে সাদাকাতুল ফিতর আদায় করতে হবে না। এ হল  ইমাম মালিক, শাফিঈ ও আহমাদ (র.)এর অভিমত। আবার কেউ কেউ বলেন, তারা অমুসলিম হলেও তাদের পক্ষ থেকে(মালিককে) ফিতরা আদায় করতে হবে । এ হল ইমাম সাওরী, ইবন মুবারক ও ইসহাক (র.)-এর অভিমত।

Jami at-Tirmidhi :: What Has Been Related About Sadaqat al-Fitr
Part 7 :: Hadith 676
Ibn Umar narrated:

"The Messenger of Allah made Sadaqatul-Fitr of Ramadan an obligation - a Sa of dried dates or a Sa of barley - required upon every free person and slave, male and female among the Muslims." (Sahih

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...