Thursday 21 August 2014

নির্যাতিত মুসলিমদের কীভাবে সাহায্য করা যায়?

নির্যাতিত মুসলিমদের কীভাবে সাহায্য করা যায়?
প্রশ্নঃ বর্তমানে ফিলিস্তিন সহ বিভিন্ন দেশে মুসলিমদের উপর নানাভাবে নির্যাতন করা হচ্ছে। তাদের বাড়িঘর, খেতখামার ধ্বংস করে দেওয়া হচ্ছে, বাচ্চাদের মেরে ফেলা হচ্ছে, আহতদের চিকিৎসা ব্যাহত করা হচ্ছে, বাড়িঘরের উপর নির্বিচারে বোমা বর্ষণ করা হচ্ছে, তাদের প্রয়োজনীয় খাবার আর পানীয় কিনতে ইহুদীরা সহ অনেকেই তাদের বাধা দিচ্ছে। একজন মুসলিম হিসেবে আমি কী করতে পারি?
উত্তরঃ
১. তাদের জন্য দুআ করা। বিশেষ করে নামাযে দুআ কুনূত পাঠ করা।

২. তাদের জন্য সহায়তা জোগাড় করা এবং নির্ভরযোগ্য সূত্রের মাধ্যমে তা তাদের কাছে পাঠানো।
৩. নির্যাতিতদের যে যে উপায়ে সম্ভব, তার সকল উপায়ে সাহায্য করা, বিশেষ করে মিডিয়া এবং ইন্টারনেট ব্যবহার করে তাদের অবস্থা প্রকাশ করা।
৪. আলেম, দাঈ, খতিব এবং লেখকদের উচিত, যে নির্যাতনগুলো চলছে, তার প্রকৃত চিত্র তুলে ধরা এবং সেগুলো সম্পর্কে মুসলিমদের উদাসীনতাগুলোকেও তুলে ধরা এবং পবিত্র ভূমিগুলো রক্ষা করতে উম্মাহকে উদ্বুদ্ধ করা।
৫. রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন,
যে ব্যক্তি আল্লাহর রাস্তায় যুদ্ধ না করে অথবা আল্লাহর রাস্তায় যুদ্ধ করার নিয়তটুকুও না নিয়ে মারা যায়, সে নিফাকের একটি শাখার উপর মৃত্যুবরণ করল। (সহীহ মুসলিম, ৩৫৩৩)
এ হাদীসের উপর ভিত্তি করে প্রত্যেকের নিজেদের নিয়ত যাচাই করে নেওয়া উচিত, সত্যি সত্যি সে আল্লাহর রাস্তায় যুদ্ধ করতে তৈরি আছে না কি।
৬. শত্রুর সাথে যুদ্ধের ময়দানে / জিহাদের ময়দানে মুখোমুখি হবার প্রস্তুতির নিমিত্তে বস্তুগত ও মানসিক শক্তি বৃদ্ধির সকল প্রকার পন্থা অবলম্বন করা।
৭. নিজেকে এবং অন্যদের আল্লাহর রাস্তায় শহীদ হওয়ার মর্যাদা মনে করিয়ে দেওয়া, জিহাদের বিভিন্ন রুলিং নিয়ে পড়াশোনা করা এবং দুনিয়ার মোহে আকৃষ্ট না হওয়া।
৮. যারা প্রত্যক্ষভাবে আমাদের (মুসলিমদের) সাথে নানা যুদ্ধে জড়িত, তাদের যতভাবে সম্ভব ক্ষতি করা। যেমন, তাদের উৎপাদিত পণ্য পরিত্যাগ করা, তাদের মৌখিকভাবে আক্রমণ করা এবং লেখার মাধ্যমে তাদের অপমান করা। এ ছাড়াও তাদের কুফরী এবং শির্ক, আল্লাহ, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং বিশ্বাসীদের অপমানের বিষয়গুলো অডিও ভিডিও এবং প্রিন্ট মিডিয়ার মাধ্যমে তুলে ধরা।
সর্বশক্তিমান এবং প্রশংসিত আল্লাহর কাছে আমাদের প্রার্থনা, তিনি যেন তাঁর দ্বীনকে সাহায্য করার মাধ্যমে তাঁর হুকুম এই দুনিয়ায় প্রতিষ্ঠিত হতে সাহায্য করেন।
- শায়খ সালিহ আল-মুনাজ্জিদ।
স্বভাবতই, ৫ থেকে ৮, এই পয়েন্টগুলোর কিছুটা ব্যাখ্যা প্রয়োজন, কারণ অনেকেই এই চারটা পয়েন্টকে ভুলভাবে ব্যাখ্যা করে। এ বিষয়ে চমৎকার ব্যাখ্যাসমৃদ্ধ একটি বই হচ্ছে ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর রচিত “ইসলামের নামে জঙ্গিবাদ” বইটি। এ ছাড়া নিচের দুটো লেখাতেও কিছুটা ব্যাখ্যা পাওয়া যাবেঃ

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...