Wednesday 20 August 2014

দু‘আর পূর্বে আল্লাহ তা‘আলার প্রশংসা ও রাসূলের প্রতি দরূদ ও সালাম পাঠ করবে

সহিহ আত্ তিরমিজি :: দু‘আর পূর্বে আল্লাহ তা‘আলার প্রশংসা ও রাসূলের প্রতি দরূদ ও সালাম পাঠ করবে অনূচ্ছেদ
অধ্যায় ৬ :: হাদিস ৫৯৩
‘আব্দুল্লাহ ইবনু মাসউদ (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, আমি নামায আদায় করছিলাম এবং নাবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়সাল্লামের সাথে আবূ বাকর এবং উমার (রাঃ)- ও উপস্থিত ছিলেন। আমি (শেষ বৈঠকে) বসলাম, প্রথমে আল্লাহ তা‘আলার প্রশংসা করলাম, তারপর নাবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লামের প্রতি সালাম নিবেদন করলাম, তারপর নিজের জন্য দু‘আ করলাম। নাবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বল্লেনঃ তুমি প্রার্থনা করতে থাকো তোমাকে দেয়া হবে, তুমি প্রার্থনা করতে থাকো তোমাকে দেয়া হবে।-হাসান সহীহ্। সিফাতুল সালাত, তাখরীজুল মুখতারাহ- (২৫৫), মিশকাত- (৯৩১)।
       এ অনুচ্ছেদে ফাযালা ইবনু উবাইদ (রাঃ) হতেও হাদীস বর্ণিত আছে। আবূ ‘ঈসা বলেনঃ আব্দুল্লাহ ইবনু মাসউদের হাদীসটি হাসান সহীহ্। আহমাদ ইবনু হাম্বাল হাদীসটি ইয়াহইয়া ইবনু আদমের সূত্রে সংক্ষিপ্ত আকারে বর্ণনা করেছেন।

Jami at-Tirmidhi :: What Has Been Mentioned About Praising Allah And Sending Salat Upon The Prophet Before Supplicating
Part 6 :: Hadith 593
Abdullah said:

"I was prayed and the Prophet, Abu Bakr, and Umar were there, so when I sat, I started off with praising Allah, then sending Salat upon the Prophet, then supplicating for myself. So the Prophet said: 'Ask, your request will be granted, ask, your request will be ranted.'" (Hasan)

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...