Wednesday 15 January 2020

মিল্ক ব্যাংক প্রতিষ্ঠা করার বিধান


·
সৌদি আরবের ‘ইলমী গবেষণা ও ফতোয়া প্রদানের স্থায়ী কমিটি (আল-লাজনাতুদ দা’ইমাহ লিল বুহূসিল ‘ইলমিয়্যাহ ওয়াল ইফতা) প্রদত্ত ফতোয়ায় বলা হয়েছে—
لا يجوز شرعا استحلاب الأمهات والاحتفاظ بحليبهن وتغذية طفل آخر به؛ لما في ذلك من الجهالة المؤدية إلى هتك حرمات الرضاع التي يقع التحريم بها شرعا من جهة المرضعة، ومن جهة صاحب اللبن، ومن جهة الرضيع، إذ إنه يحرم من الرضاع ما يحرم من النسب، وقد قال النبي صلى الله عليه وسلم: «من اتقى الشبهات فقد استبرأ لدينه وعرضه». وبناء على ذلك لا يجوز إنشاء بنوك لجمع حليب النساء لإرضاعه للأطفال المحتاجين لذلك. وبالله التوفيق، وصلى الله على نبينا محمد وآله وصحبه وسلم.
“মাতৃগণের দুগ্ধ গ্রহণ করা, তাঁদের দুগ্ধ সংরক্ষণ করা এবং সেই দুধ থেকে অন্য শিশুকে পান করানো শার‘ঈভাবে নিষিদ্ধ। কেননা এর মধ্যে এমন অজ্ঞতা রয়েছে, যা মাতৃদুগ্ধ পানের মাধ্যমে সাব্যস্ত হওয়া সম্পর্ক (হুরমাতুর রিদ্বা‘) বিনষ্টির কারণ হয়ে দাঁড়ায়। যেই সম্পর্কের মাধ্যমে দুধ-মা, দুগ্ধপায়ী শিশু এবং দুগ্ধপিতার (দুধমাতার স্বামী) মধ্যে এমন আত্মীয়তার সম্পর্কে তৈরি হয়, যাদের মধ্যে আপসে বিবাহ করা হারাম। কেননা বংশগত কারণে যাদের সাথে বিবাহ করা হারাম সাব্যস্ত হয়, স্তন্যপান বা দুগ্ধপানের মাধ্যমেও তাদের সাথে বিবাহ করা হারাম সাব্যস্ত হয়। [১] আর নাবী ﷺ বলেছেন, “যে ব্যক্তি সন্দেহজনক বিষয় থেকে বেঁচে থাকল, সে তার দ্বীন ও ইজ্জতকে নিরাপদে রাখল।” [২] এর ওপর ভিত্তি করে বলা যায়, মহিলাদের দুধ জমা করে ওই দুধের মুখাপেক্ষী—এমন শিশুদেরকে তা পান করানোর জন্য ব্যাংক প্রতিষ্ঠা করা না-জায়েজ।
আর আল্লাহই তৌফিকদাতা। হে আল্লাহ, আমাদের নাবী মুহাম্মাদ, তাঁর পরিবার পরিজন ও সাহাবীগণের ওপর আপনি দয়া ও শান্তি বর্ষণ করুন।”
ফতোয়া প্রদান করেছেন—
চেয়ারম্যান: শাইখ ‘আব্দুল ‘আযীয বিন ‘আব্দুল্লাহ বিন বায (রাহিমাহুল্লাহ)।
ডেপুটি চেয়ারম্যান: শাইখ ‘আব্দুর রাযযাক্ব ‘আফীফী (রাহিমাহুল্লাহ)।
মেম্বার: শাইখ ‘আব্দুল্লাহ বিন গুদাইয়্যান (রাহিমাহুল্লাহ)।
মেম্বার: শাইখ সালিহ আল-ফাওযান (হাফিযাহুল্লাহ)
মেম্বার: শাইখ ‘আব্দুল ‘আযীয আলুশ শাইখ (হাফিযাহুল্লাহ)
মেম্বার: শাইখ বাকার আবূ যাইদ (রাহিমাহুল্লাহ)
·
পাদটীকা:
▂▂▂▂▂▂▂▂▂▂
[১]. সূরাহ নিসা: ২৩; সাহীহ বুখারী, হা/২৬৪৫।
[২]. সাহীহ বুখারী, হা/৫২; সাহীহ মুসলিম, হা/১৫৯৯।
·
তথ্যসূত্র:
ফাতাওয়া লাজনাহ দাইমাহ, খণ্ড: ২১; পৃষ্ঠা: ৪৪; ফতোয়া নং: ১৫৯৯০; দারুল মু’আইয়্যাদ, রিয়াদ কর্তৃক প্রকাশিত; প্রকাশকাল: ১৪২৪ হিজরি (১ম প্রকাশ)।
·
অনুবাদক: মুহাম্মাদ ‘আব্দুল্লাহ মৃধা

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...