Sunday 7 September 2014

তাবলীগ অর্থ কি?




তাবলীগ অর্থ কি?
"তাবলীগঅর্থ প্রচার করাবার্তা পৌঁছে দেওয়া
তাবলীগ অর্থ কোনো দল নাযদিও বর্তমানে অনেক মানুষ মন করে তাবলীগ মানে একটা দল

তাবলীগ কিসের করতে হবে?
তাবলিগ করতে হবে “কুরআন”  “সুন্নাহর” (সহীহ হাদীস)

আল্লাহ তাআ'লা বলেছেনঃ
"ইয়া আয়্যুহার-রাসুলু বাল্লিগ মা উনযিলা ইলাইকা মির-রাব্বিকা"
অর্থঃ হে নবীআপনি আপনার রব্বের পক্ষ থেকে যা নাযিল করা হয়েছে তা প্রচার করুন
সুরা মায়িদাহঃ ৬৭

রাসুলুল্লাহ (সাঃবলেছেনঃ "বাল্লিগু আন্নি ওলাও আয়াহ"
অর্থঃ তোমরা আমার পক্ষ থেকে একটা আয়াত হলেও প্রচার করে দাও

রাসুলের উপর নাযিল করা হয়েছে – কুরআন ও সুন্নাহ সুতরাং একজন মুসলিম শুধু কুরআন ও সুন্নাহর তাবলীগ করতে পারে্ পীর-মুরিদীর ব্যবসানিজের তরীকা বা ফেরকাবুজুর্গদের ভুয়া কিচ্ছা কাহিনীঈমান-আকীদা বিধ্বংসী কথা বার্তা ও জাল হাদীসএইসব সে প্রচার করতে পারেনাসুফীবাদীদের লেখা ভেজাল আমলের কিতাবের তাবলীগ করতে পারেনা

তাবলীগ কিভাবে করতে হবে?
তাবলীগ করতে হলে নিজে জেনে-শুনেই করতে হবেঅজ্ঞতা নিয়ে দাওয়াত দিতে গেলে তাবলীগ হবেকিন্তু দ্বীনের তাবলীগ হবেনা শিরক-বিদআতের তাবলীগ হবে

"(হে নবী আপনিবলে দিনঃ এটাই আমার পথআমি আল্লাহর দিকে জেনে বুঝে দাওয়াত দেই,আমি এবং আমার অনুসারীরা আল্লাহ পবিত্র আর আমি মুশরেকদের অন্তর্ভুক্ত নই"
সুরা ইউসুফঃ ১০৮


এই নিয়ম না মানার কারণে অনেক লোক আছে যারা তাবলীগ করার দাবী করে কিন্তু সে আসলে নিজের মনগড়া কাহিনীজাল হাদীসভুয়া আমল,বেদাতী চিন্তা-ভাবনা ও কাজকর্ম প্রচার করে নিজেদের পরকালের ক্ষতি করছেঅন্যদেরকেও পথভ্রষ্ট করছে

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...