Friday 5 September 2014

যে ব্যক্তি শিংগা লাগায় এবং যাকে শিংগা লাগানো হয় উভয়ের সাওমই বিনষ্ট

সহিহ আত্ তিরমিজি ::  রোজা বা সাওম অধ্যায়
অধ্যায় ৮ :: হাদিস ৭৭৪
মুহাম্মদ ইবন রাফি আন-নায়সাবূরী, মাহমুদ ইবন গায়লান ও ইয়াহইয়া ইবন মূসা(র.)     রাফি ইবন খাদীজ (রা:) সূত্রে নবী (সাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, যে ব্যক্তি শিংগা লাগায় এবং যাকে শিংগা লাগানো হয় উভয়ের সাওমই বিনষ্ট হয়ে গেল। এই বিষয়ে সাদ, আলী, শাদ্দাদ ইবন আওস, সাওবান, উসামা ইবন যায়িদ, আয়েশা, মাকিল ইবন ইয়াসার, আবূ হুরায়রা, ইবন আববাস, আবূ মুসা ও বিল্লাল (র.) থেকেও হাদীস বর্ণিত আছে।
ইমাম আবূ ঈসা (র.) বলেন, রাফি ইবন খাদীজ (রা:) বর্ণিত হাদীসটি হাসান-সহীহ। আহমাদ ইবন হাম্বাল (র.) থেকে বর্ণিত আছে যে, তিনি বলেন, এই বিষয়ে সবচে সহীহ হাদীস আল রাফি ইবন খাদীজ (রা:) বর্ণিত হাদীস এবং আলী ইবন আব্দুল্লাহ (র.) থেকে বর্ণিত হাদীস। তিনি বলেন, সাওবান ও শাদ্দাদ ইবন আওস (রা:) কর্তৃক এ বিষয়ে বর্ণিত হাদীসটি অধিকতর সহীহ। ইয়াহইয়া ইবন আবূ কাসীর (র.) আবূ কিলাবা (রা:) থেকে দুটো হাদীসই রিওয়ায়াত করেছেন। আর এই উভয়টিই হল সাওবান ও শাদ্দাদ ইবন আওসের দুটো হাদীস। সাহাবী ও পরবর্তী আলিমদর একদল সিয়াম পালনকারীর জন্য শিংগা লাগান মাকরূহ বলে মনে করেন। এমন কি কতক সাহাবী যেমন আবূ মুসা আল-আশআরী ও ইবন উমার (রা:) রাত্রিতে শিংগা লাগাতেন। ইবন মুবারক ও এই অভিমত ব্যক্ত করেছেন। ইমাম আবূ ঈসা (র.) বলেন, আমি ইসহাক ইবন মনসুরকে বলতে শুনেছি যে, আব্দুর রহমান ইবন মাহদী বলেছেন, সিয়ামরত অবস্থায় যদি কেউ শিংগা লাগায় তবে তাকে তা কাযা করতে হবে। ইসহাক ইবন মানসুর বলেন, আহমাদ ইবন হাম্বাল, ইসহাক ইবন ইবরাহীম (রা:) ও এই অভিমত ব্যক্ত করেছেন। ইমাম আবূ ঈসা (র.) বলেন যে, নবী (সাঃ) থেকে বর্ণিত আছে যে, তিনি সিয়াম অবস্থায়ও শিংগা লাগিয়েছেন, আর তাঁর থেকে এ-ও বর্ণিত আছে যে, তিনি বলেছেন, যে ব্যক্তি শিংগা লাগায় এবং যাকে শিংগা লাগানো হয় তাদের উভয়ের সাওমই বিনষ্ট হয়ে গেল। এই রিওয়াতদ্বয়ের একটিও সঠিক বলে আমার জানা নাই। সিয়াম অবস্থায় কেউ যদি শিংগা পালন থেকে বেঁচে থাকে তবে তা আমার মতে অধিক পছন্দনীয়। আর কেউ যদি শিংগা লাগায় তবে এতে তার সিয়াম ভেঙ্গে গেল বলে আমি মনে করি না।
ইমাম আবূ ঈসা (র.) বলেন, এ ছিল বাগদাদ থাকা অবস্থায় ইমাম শাফিঈ (র.) এর বক্তব্য। কিন্তু মিসরে গমনের পর তিনি এই বিষয়ে অনুমতি প্রদানের অভিমতের প্রতি ঝুঁকে পড়েন এবং সিয়াম অবস্থায় শিংগা লাগানোতে কোনরূপ দোষ আছে বলে আর তিনি মনে করেননি। এ বিষয়ে তিনি দলীল হিসাবে বলেন যে, বিদায় হচ্ছে নবী (সাঃ) সিয়াম এবং ইহরাম অবস্থায় শিংগা লাগিয়েছেন।

Jami at-Tirmidhi :: What Has Been Related About Cupping Being Disliked For The Fasting Person
Part 8 :: Hadith 774
Rafi bin Khadi narrated that:

The Prophet said: "The cupper and the one cupped have broke the fast." (Sahih)

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...