Tuesday 16 September 2014

আল-ফিকহুল আকবার বঙ্গানুবাদ ও তার ব্যাখ্যা

আল-ফিকহুল আকবার বঙ্গানুবাদ ও তার ব্যাখ্যা

ইমাম আবু হানীফা (রহ) রচিত আল-ফিকহুল আকবার বঙ্গানুবাদ ও তার ব্যাখ্যা
রচনায় : ড. খোন্দকার আবদুল্লাহ জাহাঙ্গীর
প্রকাশনায়: আস-সুন্নাহ ট্রাস্ট
চারজন প্রসিদ্ধ ইমামের মধ্যে একজন ইমাম আবু হানীফা (রহ)’র লিখিত কিতাব হিসেবে প্রসিদ্ধ “আল-ফিকহুল আকবার”। এটি ছোট বই হলেও ঈমান ও আকীদার উপর অন্যতম গুরুত্বপূর্ণ তাত্পর্য বহন করে। আমাদের সমাজে ফিকহে হানাফীর অনেক অনুসারী হলেও আক্বীদা বিষয়ে আমরা তাঁর মতের সাংঘর্ষিক মত পোষণ করে থাকি। এমনকি অনেকে বিভিন্ন তরীকা অবলম্বন করে থাকি। অথচ ইমাম আবু হানীফার (রহ) ঈমান, আকীদা, সুন্নাত, বিদআত সম্পর্কে কি ধারণা ছিলো তা জানি না। অথচ ইমাম আবু হানীফা (রহ) এই বইটিতে ফিকহ সম্পর্কে আলোচনাই করেননি। বরং তিনি আকীদা সম্পর্কে লিখেছেন। অথচ নাম দিয়েছেন সবচেয়ে বড় ফিকহ অর্থ্যাৎ “আল-ফিকহুল আকবার”। এতে বোঝা যায়, ফিকহের চেয়ে বড় হলো আকীদা। আর আকীদাই সবচেয়ে বড় ফিকহ। এই গ্রন্থে অনুবাদ ও ব্যাখ্যাকারী ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর আরও কয়েকটি বইয়ের সাহায্য নিয়ে বঙ্গানুবাদের পাশাপাশি ব্যাখ্যাও সংকলন করেছেন। তিনি আল-আকীদাহ আত-তাহাব্যিয়াহ, আল-ই’তিকাদ গ্রন্থে ইমাম আবু হানীফার আকীদা বিষয়ক বক্তব্যগুলোও যুক্ত করেছেন। এছাড়া তারাবীহ, রিয়া, উজব, কিয়ামতের আলামত, রাসূলুল্লাহ (সা)-এর সন্তানদের পরিচয় ইত্যাদি অনেক বিষয় তিনি আলোচনা করেছেন।
Al Fiqhul Akbar with Explanation
বইটি দুটি পর্বে বিভক্ত। প্রথম পর্ব তিনটি পরিচ্ছেদে বিভক্ত। প্রথম পরিচ্ছেদে ইমাম আবু হানীফার জীবনী ও মূল্যায়ন, দ্বিতীয় পরিচ্ছেদে ইমাম আবু হানীফার রচনাবলি ও তৃতীয় পরিচ্ছেদে ইলমুল আকীদা ও ইলমুল কালাম বিষয়ে আলোচনা করা হয়েছে।
দ্বিতীয় পর্বে আল-ফিকহুল আকবার গ্রন্থের অনুবাদ ও ব্যাখ্যা করা হয়েছে। এই গ্রন্থের বক্তব্যগুলোকে ধারাবাহিকভাবে বিন্যস্ত করে পাঁচটি পরিচ্ছেদে ভাগ করা হয়েছে। প্রত্যেক পরিচ্ছেদে ইমাম আযমের বক্তব্যের ধারাবাহিতায় আলোচ্য বিষয় ব্যাখ্যা করা হয়েছে।
এই বইয়ের প্রথম পর্বে পরিচ্ছেদগুলোর অন্যতম হলো :
  • ইমাম আবূ হানীফার জীবনী ও মূল্যায়ন
  • ইমাম আবু হানীফার রচনাবলি
  • আল-ফিকহুল আকবার ও ইসলামী আকীদা
দ্বিতীয় পর্বে আলোচিত পরিচ্ছেদগুলোর অন্যতম :
  • তাওহীদ, আরকানুল ঈমান ও শিরক
  • মহান আল্লাহর বিশেষণ, তাকদীর ইত্যাদি
  • ইসমাতুল আম্বিয়া, সাহাবীগণ, তাকফীর, সুন্নাত ও ইমামাত
  • মুরজিয়া মতবাদ, নেক আমল, মুজিযা-কারামত, আখিরাত, ঈমান-ইসলাম ও অন্যান্য প্রসঙ্গ
  • হেদায়াত, কবর, বিশেষণ ও অনুবাদ, আয়াতসমূহের মর্যাদা, রাসুল (সা)-এর আত্মীয়গণ, মিরাজ, কিয়ামতের আলামত ইত্যাদি
  • শেষ কথা ও গ্রন্থপঞ্জি।
বইটি প্রথমত সংগ্রহ করা হয়েছে আস-সুন্নাহ ট্রাস্ট থেকে। পরে আমরা কিছু বুকমার্ক যুক্ত করেছি এবং সাইজ কমিয়ে ৩ মেগাবাইট করা হয়েছে।
ডাউনলোড করুন ৩ মেগাবাইত 

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...