Sunday 21 September 2014

২য় বৈঠকে তাওয়্যারুক করা নারী ও পুরুষ সকলের জন্য সুন্নত




ছবি পরিচিতিঃ প্রথম ছবিতে ১ম রাকাতে বসার নিয়ম, ২য় রাকাতে ৩/৪ রাকাতের শেষ বৈঠকে তাওয়্যারুক করার নিয়ম। 

প্রশ্নঃ তাওয়্যারুক কি?
উত্তরঃ ৩য় বা ৪র্থ রাকাতের দ্বিতীয় বৈঠক করার সময় বাম পাকে ডান পায়ের নিচে দিয়ে বাম নিতম্বের উপর বসাকে “তাওয়্যারুক” করা বলা হয়।

প্রশ্নঃ তাওয়্যারুক করার হুকুম কি?
উত্তরঃ রাসুলুল্লাহ (সাঃ) শেষ বৈঠকে তাওয়্যারুক করতেন, সুতরাং নারী ও পুরুষ উভয়ের জন্য সুন্নত হচ্ছে ৩য় অথবা ৪র্থ রাকাতের বৈঠকে তাওয়্যারুক করা। হাদীসে দলীল -
মুহাম্মদ ইবন আমর ইবন আতা (রা.) থেকে বর্ণিত, তিনি নবী (সাঃ) এর একদল সাহাবীর সঙ্গে বসা ছিলেন। তিনি বলেন, আমরা নবী (সাঃ) এর সালাত সম্পর্কে আলোচনা করছিলাম। তখন আবূ হুমাইদ সায়ীদী (রা.) বলেন, আমিই তোমাদের মধ্যে রাসূলুল্লাহ্ (সাঃ) এর সালাত সম্পর্কে বেশী স্মরণ রেখেছি। আমি তাঁকে দেখেছি (সালাত শুরু করার সময়) তিনি তাকবীর বলে দু’হাত কাঁধ বরাবর উঠাতেন। আর যখন রুকূ’ করতেন তখন দু’ হাত দিয়ে হাঁটু শক্ত করে ধরতেন এবং পিঠ সমান করে রাখতেন। তারপর রুকূ’ থেকে মাথা উঠিয়ে সোজা হয়ে দাঁড়াতেন যাতে মেরুদন্ডের হাড়গুলো স্ব-স্ব স্থানে ফিরে আসত। এরপর যখন সিজদা করতেন তখন দু’ হাত সম্পূর্ণভাবে মাটির উপর বিছিয়ে দিতেন না, আবার গুটিয়েও রাখতেন না। এবং তাঁর উভয় পায়ের আঙ্গুলীর মাথা কেবলামুখী করে দিতেন এবং যখন শেষ রাকাআতে বসতেন তখন বাঁ পা এগিয়ে দিয়ে ডান পা খাড়া করে নিতম্বের উপর বসতেন।   
বুখারী, ২য় খন্ড হাদীস নং-৭৯১।

সুতরাং, তাওয়্যারুক করা নারী ও পুরুষ সকলের জন্য সুন্নত। অনেকে মনে করে, এটা শুধু নারীদের জন্য - এটা ভুল। অনেকে মনে করে এই আমল রহিত হয়ে গেছে। এর কোনোটাই “সহীহ হাদীস” দ্বারা প্রমানিত না।
সুতরাং আমাদের উচিত তাশাহুদের বৈঠকে এই সুন্নতের উপর আমল করার চেষ্টা করা।

উল্লেখ্য, যে সমস্ত ভাই ও বোনদের ছোটোবেলা থেকে এটা করার অভ্যাস নেই, যাদের জন্য এটা করা কঠিন হয়ে যায় - তারা নিজের শরীরকে কষ্ট দিয়ে এটা করবেন না। এটা করা সুন্নত, ফরয/ওয়াজিব না। করলে সওয়াব পাবেন আর না করলে গুনাহ নেই। আর ওযর বশত করতে পারছেন না কিন্তু অন্তরে নিয়ত ছিলো করার - তাহলে না করেও এর সওয়াব আল্লাহর কাছে আশা করতে পারেন।
আর ভাইয়েরা জামাতে নামায পড়ার জন্য সুযোগ থাকলে তাওয়্যারুক করবেন, কিন্তু খেয়াল রাখবেন আপনি একটা সুন্নত মানতে গিয়ে পাশের ভাইকে কষ্ট দেবেন না।

প্রশ্নঃ তাওয়্যারুক কখন করতে হয়?
উত্তরঃ তাওয়্যারুক শুধুমাত্র ৩য় অথবা ৪র্থ রাকাতের দ্বিতীয় বৈঠকে করতে হয়। ২য় রাকাতের বৈঠকে সালাম ফেরান বা না ফেরান - তাওয়্যারুক করতে হবেনা।

ফতওয়া আরকানুল ইসলাম, শায়খ মুহাম্মাদ বিন সালিহ উসাইমিন।    

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...