Saturday 27 September 2014

বইঃ ছহীহ কিতাবুদ দো’আ


শুরু করছি আল্লাহর নামে যিনি পরম করুণাময়, অতি দয়ালু

মুলঃ মুহাম্মাদ নুরুল ইসলাম । হাদীছ ফাউন্ডেশন
সংক্ষিপ্ত বর্ননাঃ সমস্ত প্রশংসা মহান আল্লাহ রাব্বুল আলামিনের জন্য। আনাবিল শান্তি বর্ষিত হউক প্রিয় নবী (ছাঃ)-এর উপর,যিনি দ্বীনকে আমাদের পর্যন্ত এত সুন্দর করে পৌছে দিয়েছেন। আল্লাহ তার পরিবার পরিজন এবং সাহাবিগনের (রাঃ) প্রতি শান্তি বর্ষন করুন। সেই সাথে কল্যানের পথ দান কর সেই সব মানুষের প্রতি যারা নবী (সাঃ)-এর আনিত আল্লাহর বিধান আনুযায়ী আমল করে।
 মহান আল্লাহ তাআলা বলেনতোমরা আমার নিকট দোআ করআমি তোমাদের দোআ কবুল করব(সূরা মুমিন ৬০)
নবী করীম (ছাঃ) বলেনকোন মুসলিম ব্যক্তি যদি আল্লাহর নিকট দোআ করে এবং সে দোআর মধ্যে পাপ ও আত্মীয়তা ছিন্ন করার কথা না থাকেতবে আল্লহ উক্ত দোআর বিনিময়ে তাকে তিনটির যেকোন একটি দান করেন। একঃ- তার দোআ দ্রত কবুল করেন দুইঃ- তার প্রতিদান আখেরাতে প্রদানের জ্ন্য জমা রাখেন তিনঃ-তার থেকে অনুরুপ আরেকটি কষ্ট দূরীভিত করেন। একথা শুনে ছাহাবীগন বললেন, তাহলে আমরা আরো বেশি বেশি দোআ করব। রাসূলুল্লা (ছাঃ) বললেন আল্লাহ আরো বেশি দোআ কবুলকারী (আহমাদ,বঙ্গানুবাদ মিশকাত হ/২১৫২)
 দোআ করার উত্তম সময়ঃ
১।ছালাতে সিজদায় এবং শেষ বৈঠকে তাশাহহুদের পর।
২। ক্বদেরের রাতে ও আরাফার দিন।
৩।আযানের সময়,আযান ও ইক্বামতের মধ্যকার সময় এবং যুদ্ধের সময়।
৪।জুম’আর দিনে ইমামের মিম্বারে বসা হ’তে ছালাত শেষ হওয়া পর্যন্ত সময়।৫।শেষ রাতে এবং ফরয ছালাতের পর।
সহীহ কিতাবুত দো’আ বইটিতে কুরআন ও সহীহ হাদিস ভিত্তিক অসংখ্য দো’আ আছে,যা আমাদের দৈন্দিন জীবনে আমলে সহায়ক হবে।এই বইটির উল্লেখযোগ্য দিক হচ্ছে প্রত্যেক দো’আর রেফারেন্স দেওয়া আছে।
বইগুলো স্ক্যান করে পিডিএফ ভার্সনে প্রদান করা হয়েছে। তাই এগুলো পড়তে আপনার কম্পিউটারে‘এডোব রিডার’ সফটোওয়্যারটি থাকা অপরিহার্য। এটি আপনার কম্পিউটারে আগে থেকে না থাকলে http://get.adobe.com/reader/ লিংকে ক্লিক করে এখনই তা ডাউনলোড করে ইন্সটল করে নিন।

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...