Thursday 16 April 2020

দাম্পত্য নিয়ে ছোট্ট নসীহা

🌸
🌸

সমস্ত প্রশংসা আমার মহান রব্ব এর, সলাত ও সালাম বর্ষিত হোক আমার প্রিয় নবী মোহাম্মদ (সা) এর উপর - 💖 ছোট কিছু নসীহা আমাদের দাম্পত্য জীবন এর জন্য স্বামী স্ত্রী একে অপর এর পরিপুরক, স্বামী যে ভাবে স্ত্রী কে ছাড়া থাকতে পারে না অনুরুপ স্ত্রী ও স্বামী কে ছাড়া এক মুহূর্ত চলতে পারবে না। ♥️ স্বামী স্ত্রী দুইজন কে ঘিরে একটি দাম্পত্য সংসার তৈরী হয়, এই দাম্পত্য জীবন এ যেমন আছে অনাবিল সুখ শান্তি র বিশাল পাহাড় আল্লাহ্ র পক্ষ থেকে আবার আমাদের অজান্তে কিছু ভুল ও শয়তান এর কু-চক্রান্তে দাম্পত্য জীবনে সমস্যা সৃষ্টি হয়! ▫️স্বামী স্ত্রী একে অপর এর পাশে সব সময় ভালবাসার বন্ধন সারাজিবন কিভাবে অটুট রাখব ও শয়তান এর চক্রান্ত থেকে নিজেকে সামলে পরিত্রান করব তার কিছু কথা ➖▪️🔴 স্বামী স্ত্রী দাম্পত্য জীবনের ঝগড়া ঝাঁটি হওয়া এটা স্বাভাবিক এটা কেও বলতে পারবে না আমাদের জীবনে কখনো রাগ করিনি কখনো ঝগড়া করিনি, প্রত্যেক টা মানুষের জীবনে এগুুলা আসে কিন্তুু এগুুলা কে মোকাবেলা করতে হয়, কেও রাগ টাকে স্থায়ি করে রাখে মনোমালিন্য কষ্ট টাকে স্থায়ী করে রাখে কে ও হুট করে এটাকে শেষ করে দেয়, যেমন আমার হাজবেন্ড এর সাথে আমার রাগ হলো আমি চাইলেই পারি সুন্দর একটা হাসির মাঝে সুন্দর একটা মিষ্টি কথার মাধ্যমে পাঁচ মিনিট এর মধ্যে এটা মিমাংসা করে দিতে, আবার আমি চাইলেই কিন্তুু পাড়ি এটা এক মাস ধরে স্হায়ী করে রাখতে, এটা নিজের উপর -কারন আমি যদি জেদি হই, হু ও আমাকে এমন একটা কথা বললো, এমন আচরন করলো আমি ও ওর সাথে এমন ব্যবহার করবো -ফোন করলে কথা বলব না, অন্য মানোষ ক হয়ে থাকব, হু হু মানে হুট হাট করে কথা বলব, কোনো মিষ্টি ভাষায় কথা বলব না, ভালো আচরন করব না এগুুলা স্থায়ী করে রাখতে পারি!
কিন্তুু আমি যদি চাই, না আমাদের দাম্পত্য জীবন কখনো জেনো ঝগড়া ঝাটি না আসে রাগারাগি না আসে মনো মালিন্য না আসে, আমি চাই আমাদের দাম্পত্য জীবন এমন হোক, কখনো আমাদের দাম্পত্য রাগ আসবে না। আমি চাই আমাদের দাম্পত্য জীবন এমন হোক কখনো কোনো রাগ হবে না। আমি জেনো বলতে পারি আমরা দাম্পত্য জীবন কাটিয়েছি এত টা বছর কখনো আমরা রাগ করিনি কখনো ঝগড়া করিনি কখনো এক বেলা এর বেশী কথা না বলে থাকি নি কখনো রাগ করে থাকি নি একজন আরেক জন এর উপর কখনো রেগে থাকি নি! হয়ত তুমি রাগ করলে আমি তোমার কাছে গিয়েছি কখনো তুমি আমার কাছে এসেছো.... এই রকম ভাবেই থাকাটা উচিত আমাদের স্বামী স্ত্রী র মাঝে। 💕💕💕 কিছুক্ষন হয়ত ইচ্ছাকৃত না অনিচ্ছাকৃত ভাবে রাগারাগি হয়ে গেলো, আমাদের উচিত কি? আমার স্বামীর কাছে যাওয়া, হাসি দিয়ে কথা বলা, হয়ত আমার ভিতরে কষ্ট আছে, হয়ত আমি পাড়তে ছিনা কষ্ট টা সরাতে তারপর ও উচিত আমার, আমি কষ্ট টা প্রকাশ না করে মুখে অন্তত মুখে হাসি প্রকাশ করে সুন্দর মিষ্টি ভাষায় তার সাথে কথা বলা, দেখবেন কিছুক্ষন পড়ে আবার আমাদের মাঝে ভালোবাসা সৃষ্টি হয়ে যাবে, শয়তান আমাদের থেকে দূরে চলে যাবে, তখন কিন্তুু শয়তান আমাদের বেশী গার্ড দেয়, আমাদের কে শয়তান বেশী পরামর্শ দেয়, আমাদের শয়তান তখন আমাদের কে বেশী বুঝায়, আমাদের রাগ টাকে স্থায়ী করে রাখার জন্য, তার সাথে খারাপ ব্যবহার করার জন্য -এই কারনে আমাদের উচিত না রাগ টাকে স্থায়ী করে রাখা, আমাদের উচিত হচ্ছে ভালবাসা দিয়ে, সব সময় ভালো ব্যবহার করে এই রাগ গুুলা কে দূরে সরে রাখা- 🌺 স্বামী স্ত্রী সম্পর্ক টা এমন ভালোবাসা টা হচ্ছে এরকম আমি তাকে ভালোবাসি একটা মুহুর্ত তাকে না পেলে আমার খুব খারাপ লাগে কষ্ট লাগে, এটা বুঝি আমি কিন্তুু তাকে জদি আমি ভালো না বাসি তাহলে ফে'বুক আছে ইউটিউব আছে বিভিন্ন মানুষ আছে এদের সাথে চ্যাটিং ফ্যাটিং করতে পাড়ি সময় কাটাতে পাড়ি আমার, তখন কিন্তুু খারাপ লাগবে না, কিন্তুু আমি শুুধু তাকেই ভালোবাসি, আমি শুুধু তাকেই চাই, এজন্য তোমাকে না পেলে আমার কষ্ট টা হয়! তাই আমাদের প্রত্যেক টা দাম্পত্য জীবনে স্বামী কে বুঝতে হবে স্ত্রী কি চায়, স্ত্রী কে বুঝতে হতে আমার স্বামী কি চায়, - তোমার স্বামীর চাওয়া পাওয়া গুুলা বোন তোমাকে ই বুঝতে হবে, স্বামী কে যথা সময় দিতে হবে, ঠিক তেমনি স্বামী কে বুঝতে হবে স্ত্রী কি চায় তার চাওয়া পাওয়া কি। একে অপর কে এভাবে বুঝার চেষ্টা করলে দাম্পত্য জীবন হবে সুখ আর সুখ ইনশাআল্লাহ। 🌸💗 দাম্পত্য জীবন এ আরো সুখী হতে বোনদের প্রতি বিশেষ নসীহা শরীয়াই নিষিদ্ধ এমন কিছু বিষয় না হলেঃ ▪যত পার সেকরিফাইস কর। ▪যত পার ক্ষমা কর। ▪যতটুক সম্ভব রাগ ব'জন করবে। ▪যে যে বিশয় নিয়ে রাগ করতে হয় এগুলো এড়িয়ে যাবেন। ▪স'বাবস্তায় আল্লাহর কাছে অনেক অনেক দুয়া করা। 💖➖💖➖💖 আল্লাহ্ রাব্বুল আলামিন আমাদের সকল এর দাম্পত্য জীবন সুখী ও সুন্দর করুন। সবার মনের মত তাদের স্বামী স্ত্রী আল্লাহ দান করুন। একে অপর এর ভালবাসা প্রতি টা স্বামী স্ত্রী র মাঝে প্রকাশ করে দাম্পত্য জীবন আরো সুন্দর করুন। (আমিন) السلام عليكم ورحمه الله وبركاته লিখেছেনঃ মাইমুনা বিনতে ইব্রাহীম।

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...