Monday 2 September 2019

এই কট্টর জাহমী থেকে ‘ইলম নিও না


·
সৌদি আরবের সাবেক গ্র্যান্ড মুফতী, যুগশ্রেষ্ঠ ফাক্বীহ ও মুহাদ্দিস, শাইখুল ইসলাম, ইমাম ‘আব্দুল ‘আযীয বিন ‘আব্দুল্লাহ বিন বায (রাহিমাহুল্লাহ) [মৃত: ১৪২০ হি./১৯৯৯ খ্রি.] প্রদত্ত ফতোয়া—
উপস্থাপক: “এই প্রশ্নকারী বলছে, সেই ব্যক্তির ব্যাপারে আপনার অভিমত কী, যে বলে, আল্লাহ’র সত্তা নিয়ে গবেষণা করা শির্ক এবং এটি দর্শনগত বিদ্যার অন্তর্ভুক্ত, আর সে বলে যে, যদি তুমি আল্লাহকে না দেখে থাক, তাহলে কীভাবে তাঁর দিক নির্দিষ্ট করতে পারবে? সুতরাং তার প্রতি ও আমার প্রতি আপনার নসিহত কী? কারণ আমি একজন ছাত্র, তার থেকে আমি ‘ইলম নিই এবং আমি তাকে নসিহত করলে সে বলেছে, ‘আমি আমার কথায় বিশ্বাস করি এবং আমি সন্দেহকারীদের অন্তর্ভুক্ত নই’।”
শাইখ: “তার থেকে ‘ইলম নিও না। আমার নসিহত হলো—এই কট্টর জাহমী থেকে তুমি ‘ইলম নিও না। এই লোক জাহমী, তার থেকে ‘ইলম নিও না। এটি সুবিদিত যে, আল্লাহ‌ আসমানের ওপরে এবং আরশের ওপরে সমুন্নত। যে এটা অস্বীকার করে, সে কাফির। আমরা আল্লাহ’র নিকট নিরাপত্তা প্রার্থনা করছি। আর আল্লাহ’র সিফাতসমূহ (গুণসমূহ) সম্পর্কে গবেষণা করার ব্যাপারে কথা হলো, আল্লাহ তাঁর সিফাতসমূহের ব্যাপারে বলেছেন। এটিকে (সিফাত সম্পর্কিত গবেষণাকে) নিষিদ্ধ বলার কোনো ভিত্তি নেই।”
·
তথ্যসূত্র: www.abovethethrone.com/arsh/?chgdc
·
অনুবাদক: রিফাত রাহমান সিয়াম

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...