Tuesday 3 September 2019

আমি সালাফী, কিন্তু মানহাজের ব্যাপারে গোঁড়া নই!


·
মদিনার প্রখ্যাত ফাক্বীহ, মুফাসসির, মুহাদ্দিস ও উসূলবিদ, আশ-শাইখুল ‘আল্লামাহ, ইমাম ‘উবাইদ বিন ‘আব্দুল্লাহ আল-জাবিরী (হাফিযাহুল্লাহ) [জন্ম: ১৩৫৭ হি.] প্রদত্ত ফতোয়া—
السؤال: هذا سؤال عن عبارة، أحسن الله إليكم، يقول ما رأيكم فيها وهي : أنا سلفي لكني لستُ متعصب للمنهج؟
الجواب: هذا إما جاهل أو لعّاب، أحد أمرين : إما جاهل بالمنهج السلفي وإما لعّاب، وسواء كان ذا أو ذا لايصلح أخذ العلم عنه. لأن السلفي ماعنده تعصب عنده تمسك، عنده تمسك بالمنهج الذي ورثه الصحابة عن النبي ﷺ، والتابعون عن الصحابة، ثم لايزال المسلمون يتوارثونه خلفهم عن سلفهم، يتمسكُ به. هذا معناه أنه يتتبع كل رحله، وهذا من إفراز قاعدة المعذرة والتعاون، نتعاون فيما اتفقنا عليه ويعذر بعضنا بعضاً فيما اختلفنا فيه، وهذه القاعدة قد بسطنا القول فيها في مواطن ومجالس متعددة، نعم.
প্রশ্ন: “আল্লাহ আপনার ওপর অনুগ্রহ করুন। এই কথার ব্যাপারে আপনার কী বক্তব্য যে, ‘আমি সালাফী, কিন্তু মানহাজের ব্যাপারে গোঁড়া নই’?”
উত্তর: “এই কথার কথক হয় জাহিল-মূর্খ, আর নাহয় কৌতুককারী। দুটোর যে কোনো একটি। সে হয় সালাফী মানহাজ সম্পর্কে অজ্ঞ-জাহিল, নতুবা কৌতুককারী। সে এ দুটোর যেটাই হোক না কেন, তার নিকট থেকে ‘ইলম নেওয়া ঠিক নয়। কেননা যে সালাফী, সে গোঁড়ামি করে না, সে আঁকড়ে ধরে। সে ওই মানহাজকে আঁকড়ে ধরে, যে মানহাজ সাহাবীগণ নাবী ﷺ থেকে ওয়ারিশসূত্রে লাভ করেছেন, তাবি‘ঈগণ সাহাবীদের থেকে গ্রহণ করেছেন, এবং যে মানহাজ আজ অবধি মুসলিমরা তাদের পূর্বসূরিদের থেকে গ্রহণ করে আসছে। যে ব্যক্তি সালাফী, সে এই মানহাজকে আঁকড়ে ধরে। কিন্তু প্রশ্নোক্ত কথাটির অর্থ—সে সবার অনুসরণ করে। এই কথা মূলত ‘ওজর ও সহমর্মিতা’– শীর্ষক (কুখ্যাত) মূলনীতি থেকে উদ্ভূত হয়েছে। মূলনীতিটি হলো—“আমরা যে ব্যাপারে একমত, সে ব্যাপারে আমরা ঐক্যবদ্ধ থাকব, আর যে ব্যাপারে আমরা একমত নই, সে ব্যাপারে আমরা একে অপরকে মার্জনা করব।” [১] এই মূলনীতির ব্যাপারে আমরা বিভিন্ন জায়গায় ও মজলিসে বিস্তারিত আলোচনা করেছি। না‘আম।”
·
পাদটীকা:
▂▂▂▂▂▂▂▂▂▂
[১]. এটি একটি বিদ‘আতী মূলনীতি। মুসলিম ব্রাদারহুডের প্রতিষ্ঠাতা হাসান আল-বান্না উক্ত মূলনীতির দা‘ওয়াত দিতেন। ইখওয়ানীরা উক্ত মূলনীতির অনুসরণ করে এবং এটাকে ‘সোনালী মূলনীতি’ আখ্যা দিয়ে থাকে। সালাফী ‘উলামায়ে কেরাম এই মূলনীতির কঠিন সমালোচনা করেছেন। এ বিষয়ে আরও জানার জন্য আগ্রহী পাঠকবর্গ “মুসলিম ব্রাদারহুডের প্রতিষ্ঠাতা হাসান আল-বান্না’র ‘আক্বীদাহগত অবস্থা”– শীর্ষক নিবন্ধটি পড়তে পারেন। নিবন্ধের লিংক: https://tinyurl.com/y4xdbvnj
·
তথ্যসূত্র:
·
অনুবাদক: মুহাম্মাদ ‘আব্দুল্লাহ মৃধা

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...