Wednesday 13 March 2019

কষ্টিপাথরে ব্রাদারহুড, ইখুয়ানুল মুসলিমীনের (জামাতী ইসলামী) ব্যাপারে সালাফী আলেমদের ফতোয়া। পর্ব-০৬


·Image may contain: text
শাইখ পরিচিতি:

ইমাম রাবী‘ বিন হাদী আল-মাদখালী (হাফিযাহুল্লাহ)
ইমাম রাবী‘ বিন হাদী বিন ‘উমাইর আল-মাদখালী (হাফিযাহুল্লাহ) বর্তমান যুগের একজন শ্রেষ্ঠ মুহাদ্দিস। তিনি ১৩৫১ হিজরী মোতাবেক ১৯৩২ খ্রিষ্টাব্দে সৌদি আরবের সামিত্বাহ (Samtah) জেলার ‘মাদাখিলাহ’ নামক বিখ্যাত গোত্রে জন্মগ্রহণ করেন। তিনি অনেক বড়ো বড়ো ‘আলিমের কাছে পড়েছেন। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য কয়েকজন হলেন—ইমাম মুহাম্মাদ আল-আমীন আশ-শানক্বীত্বী, ইমাম ইবনু বায, ইমাম আলবানী, ইমাম হাফিয বিন আহমাদ আল-হাকামী, ইমাম আহমাদ আন-নাজমী, ইমাম মুহাম্মাদ আমান আল-জামী, ইমাম হাম্মাদ আল-আনসারী, ইমাম ‘আব্দুল মুহসিন আল-‘আব্বাদ প্রমুখ (রাহিমাহুমুল্লাহু ওয়া হাফিযাহুল্লাহ)।
তিনি মাদীনাহ ইসলামী বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন এবং পরবর্তীতে মাদীনাহ ইসলামী বিশ্ববিদ্যালয়ের হাদীস অনুষদে দীর্ঘদিন শিক্ষকতা করেছেন। বিভিন্ন বিষয়ে তাঁর অনেক গ্রন্থ রয়েছে। তাঁর লিখনের একটি বড়ো অংশ মাজমূ‘উশ শাইখ রাবী‘ নামে কায়রোর ‘দারুল ইমাম আহমাদ’ থেকে ১৫ খণ্ডে প্রকাশিত হয়েছে। তাঁর ব্যাপারে ‘আলিমদের প্রশংসা বক্ষ্যমাণ নিবন্ধের প্রথম পর্বে আলোচনা করা হয়েছে। তাই আবারও এখানে সেগুলো উল্লেখ করা বাহুল্য মনে করছি। [অত্র নিবন্ধের প্রথম পর্ব পোস্ট করা হচ্ছে না। পর্বাকারে যে পোস্টগুলো করা হচ্ছে তা নিবন্ধের দ্বিতীয় পর্ব। আর ইমাম রাবী‘র প্রশংসাও নেহায়েত কম নয়। তাই আগ্রহী পাঠক মহোদয়, ইমাম রাবী‘র ব্যাপারে ‘আলিমগণের প্রশংসা জানতে আপনি এই আর্টিকেলটি পড়তে পারেন। আর্টিকেল লিংক: https://tinyurl.com/yxjt367h।]
এই মহান মুহাদ্দিসের অমূল্য খেদমতকে আল্লাহ কবুল করুন এবং তাঁকে উত্তমরূপে হেফাজত করুন। আমীন। সংগৃহীত: মাজমূ‘উশ শাইখ রাবী‘; খণ্ড: ১; পৃষ্ঠা: ৭-১৪।
·
১ম বক্তব্য:
বর্তমান যুগে জারাহ ওয়াত তা‘দীলের ঝাণ্ডাবাহী মুজাহিদ আশ-শাইখুল ‘আল্লামাহ আল-মুহাদ্দিসুল ফাক্বীহ ইমাম রাবী‘ বিন হাদী বিন ‘উমাইর আল-মাদখালী (হাফিযাহুল্লাহ) [জন্ম: ১৩৫১ হি./১৯৩২ খ্রি.] প্রদত্ত ফাতওয়া—
السؤال: جماعة الإخوان المسلمين والتبليغ من أيّ أصول البدع الأربع التي افترقت عن جماعة المسلمين؟
الجواب: جماعة التبليغ والإخوان يدخلون في كثير من الفرق؛ يدخلون في التجهم ويدخلون في بعض الاعتزاليات والعقلانيات ويدخلون في فرق الصوفية التي فيها حلول وفيها وحدة الوجود وفيها قبورية، فتراهم يقمشون ويجمّعون من كل النّحل والعياذ بالله، وهم يجمعون ولا يردّون أحدا؛ يأتيهم رافضي، صوفي غال أيّ شكل من الأشكال يقبلونه لأنّها دعوات سياسية وإن أخذت التبليغ طابع الدروشة والمسكنة فإنّها دعوة سياسية، و أمّا الإخوان فيصرحون بأنّ دعوتهم سياسية.
প্রশ্ন: “মুসলিম ব্রাদারহুড এবং তাবলীগ জামা‘আত– জামা‘আতুল মুসলিমীন থেকে বিচ্ছিন্ন চারটি বিদ‘আতী মূলনীতির কোনটির অন্তর্ভুক্ত?”
উত্তর: “তাবলীগ জামা‘আত এবং ব্রাদারহুড অসংখ্য ফিরক্বাহ’র মধ্যে প্রবেশ করেছে। তারা জাহমিয়্যাহ’র মধ্যে প্রবেশ করেছে, কিছু মু‘তাযিলী ও যুক্তিবাদী মতাদর্শের মধ্যে প্রবেশ করেছে, সূফীবাদের মধ্যে প্রবেশ করেছে, যে সূফীবাদের মধ্যে হুলূল, ওয়াহদাতুল উজূদ (সর্বেশ্বরবাদ) এবং কবরপূজা রয়েছে। তুমি তাদেরকে দেখবে যে, তারা সকল সম্প্রদায় থেকে লোকদের জমা করছে। আল-‘ইয়াযু বিল্লাহ (আল্লাহ’র কাছে এ থেকে পানাহ চাই)। তারা সবাইকে জমা করে, কাউকে ফিরিয়ে দেয় না। তাদের কাছে রাফিদ্বী শী‘আ আসে, চরমপন্থি সূফী আসে। যে কোনো আকৃতিতেই আসুক না কেন তারা তাকে গ্রহণ করে। কেননা এগুলো রাজনৈতিক দা‘ওয়াত। যদিও তাবলীগ জামা‘আত দরবেশী (সন্ন্যাস) এবং দীনতার বেশ গ্রহণ করেছে। কিন্তু তা একটি রাজনৈতিক দা‘ওয়াত। পক্ষান্তরে ব্রাদারহুড তো স্পষ্টভাবেই বলে যে, তাদের দা‘ওয়াত রাজনৈতিক।” [মাজমূ‘উশ শাইখ রাবী‘, খণ্ড: ১৪; পৃষ্ঠা: ৪৫৫; দারুল ইমাম আহমাদ, কায়রো কর্তৃক প্রকাশিত; (সনতারিখ বিহীন)]
·
২য় বক্তব্য:
ইমাম রাবী‘ বিন হাদী আল-মাদখালী (হাফিযাহুল্লাহ) প্রদত্ত আরেকটি ফাতওয়া—
السؤال: هل جميع الجماعات التي في الساحة اليوم داخلة في حديث الثنتين وسبعين فرقة الهالكة وهل جماعة الإخوان المسلمين والتبليغ معهم أيضا؟
الجواب: كل من لم يكن في عقيدته ومنهجه ودعوته على ما عليه رسول الله وأصحابه فهو من الفرق الضالة، والإخوان المسلمون يجمعون فرقا، إذ هم فتحوا أبوابهم على مصارعها للروافض والخوارج والزيدية والمعتزلة بل والنصارى، فهم مجمع للفرق الضالة، ما انتموا لفرقة ضالة بل مجمع للفرق، وكذلك التبليغ قريب منهم فيه بيان أربعة طرق صوفية وفتحوا الأبواب لمن هب ودب فلا شك أنها من الفرق الضالة وقد سئل الشيخ ابن باز فقال: إنها من الفرق الأخرى وليسوا من أهل السنة والجماعة، وأهل السنة والجماعة هم ما كان عليه الرسول وأصحابه، هذا الميزان للإخوان المسلمين ولغيرهم، هل هم في عقائدهم ومنهجهم ودعوتهم وولائهم وبرائهم على ما عليه الرسول وأصحابه وإلا ينتحلون مناهج أخرى؟ فالجواب: لهم مناهج أخرى تختلف تماما عما كان عليه الرسول وأصحابه في عقيدته ومنهجه وولائه وبرائه.
প্রশ্ন: “বর্তমান পৃথিবীর সমস্ত দল কি পথভ্রষ্ট ৭২ দলের অন্তর্ভুক্ত? আর মুসলিম ব্রাদারহুড এবং তাবলীগ জামা‘আতও কি তাদের সাথে রয়েছে?”
উত্তর: “যে ব্যক্তিই তার ‘আক্বীদাহ, মানহাজ ও দা‘ওয়াতের ক্ষেত্রে রাসূলুল্লাহ ﷺ এবং তাঁর সাহাবীগণের আদর্শের উপর প্রতিষ্ঠিত নয়, সেই পথভ্রষ্ট দলসমূহের অন্তর্ভুক্ত। মুসলিম ব্রাদারহুড দলসমূহকে জমা করে। যেহেতু তারা তাদের ধ্বংসের দরজা খুলে রেখেছে রাফিদ্বী, খারিজী, যাইদী, মু‘তাযিলী এমনকি খ্রিষ্টানদের জন্য। তারা পথভ্রষ্ট দলসমূহের মিলনস্থল। তারা একটি ভ্রষ্ট দলে যোগ দেয়নি, বরং অনেকগুলো দলের মিলনস্থলে যোগ দিয়েছে। অনুরূপভাবে তাবলীগও তাদের নিকটবর্তী। তাদের মধ্যে চারটি সূফী তরিকা রয়েছে। তারা প্রত্যেকের জন্য তাদের দরজা খুলে রেখেছে। নিঃসন্দেহে তারা পথভ্রষ্ট দলসমূহের অন্তর্ভুক্ত।
শাইখ ইবনু বায (রাহিমাহুল্লাহ) কে এ ব্যাপারে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, নিশ্চয় এটা অন্যান্য দলসমূহের অন্তর্ভুক্ত। তারা আহলুস সুন্নাহ ওয়াল জামা‘আতের অন্তর্ভুক্ত নয়। আহলুস সুন্নাহ ওয়াল জামা‘আত রাসূল ﷺ এবং তাঁর সাহাবীগণের আদর্শের উপর প্রতিষ্ঠিত। এই মীযান (নিক্তি) মুসলিম ব্রাদারহুডের জন্য এবং অন্যান্যদের জন্যও। তারা কি তাদের ‘আক্বীদাহ, মানহাজ ও দা‘ওয়াতের ক্ষেত্রে এবং বৈরিতা ও মিত্রতার ক্ষেত্রে রাসূল ﷺ ও তাঁর সাহাবীগণের আদর্শের উপর প্রতিষ্ঠিত, নাকি তারা অন্যান্য মানহাজ গ্রহণ করেছে? এর জবাব হলো: তাদের অন্য মানহাজ রয়েছে, যা সম্পূর্ণরূপে ‘আক্বীদাহ, মানহাজ এবং বৈরিতা ও মিত্রতার ক্ষেত্রে রাসূল ﷺ ও তাঁর সাহাবীগণের আদর্শের বিরোধী।” [দ্র.: www.rabee.net/ar/questions.php?cat=31&id=299.]

·
৩য় বক্তব্য:
ইমাম রাবী‘ বিন হাদী আল-মাদখালী (হাফিযাহুল্লাহ) প্রদত্ত আরেকটি ফাতওয়া—
السؤال: فضيلة الشيخ -حفظك الله- سمعنا لك أشرطة حفظك الله في أيام فتنة كنر وبعدها أيضا هاجمت فيها الإخوان المسلمين ووصفتهم بأنهم مبتدعة مخالفون للمنهج السلفي، ولقد نفعنا الله بهذه الأشرطة والحمد لله، ولكن منذ عهد قريب يا شيخ ظهر منهج غريب من أناس يهاجمون إخوانهم من السلفيين حيث يرمونهم بالتشدد لأنهم يهجرون أهل البدع، فهل من نصيحة للإخوة جميعا في هذا الباب؟
الجواب: النصيحة التي قلتها لكم يجب أن تضعوها نصب أعينكم وهي التآخي والتماسك والثبات على الحق والتصميم على عدم الفرقة، بارك الله فيكم، والإخوان المسلمون –أنا أقول– إنهم جمعوا شر البدع –لا شك– ولا أزال أصر على هذا، وما ازددت بذلك إلا يقينا، فإن تنظيمهم قام على أهل البدع والضلال من مختلف الإتجاهات والمشارب، فالذي يدرس تاريخ الإخوان –ومن كتبهم بالذات لا من كتب خصومهم ولا من كتب غيرهم، إنما يدرس كتبهم وتاريخهم– يجد أن تنظيمهم من أول يوم قام على الروافض والخوارج والزيدية والصوفية الغلاة –الذين يسمونهم أهل السنة– حتى دخل إلى تنظيمهم النصارى والشيوعيين وغيرهم، وهذا شأن الدعوات السياسية، فلو أن هناك الآن سلفيون رفعوا شعار الحاكمية والسياسة وطلبوا للكراسي فستجد كثيرا من الزنادقة يهرعون إلى هذا التنظيم الذي ظاهره السلفية فيندسون، لأن هؤلاء العلمانيون والشيوعيون والزنادقة همهم الوصول إلى الكراسي، همهم السيادة، فيهرعون إلى هذه التنظيمات السياسية ويدخلون فيها، يدخلون فيها لا شك، ولعل أول تاريخ الأمة السياسية الذي بدأ يهتف بالسياسة تاريخ الذين خرجوا على عثمان، هتفوا باسم السياسة، لقنهم ابن سبأ –يعني– الشغب على عثمان وعلى أصحاب رسول الله عليه الصلاة والسلام باسم الإسلام، لا باسم اليهودية ولا باسم النصارنية ولا باسم الإبليسية ولا تحت شعارا آخر إنما تحت شعار سياسي إسلامي، فهرع إليه الزنادقة والمنافقون واندسوا فيه، حركة الإخوان المسلمين كان فيها شيوعيون يحفظون القرآن ويستشهدون بالآيات القرآنية ويهزون المنابر بالخطابة ويرفعون المصاحف هكذا يقولون: لا حكم إلا لله ولن نحكم إلا بكتاب الله، وكان منهم السادات وكان منهم الشادي وكان منهم فلان وفلان، ارجعوا إلى كتبهم، تجدون هذا، الضباط دخلوا في تنظيم الإخوان وكثير منهم شيوعيون، فالدعوة السلفية تكون مفتوحة لكل سياسي بل لو أرادت أن تغلق أبوابها في وجه الزنادقة لاستطاعوا أن يدفعوا الباب هكذا ويدخلوا، عرفتم، فالدعوة السلفية تبدأ بالدعوة إلى هداية الناس، وإلى انقاذ الناس من ظلمات الشرك والبدع والخرافات، حتى إذا مات رجل يموت على دين الله الحق، وتأتي الدولة وكلها ثمرة لهذه الدعوة الصادقة، وفي هذا البلد قامت دولة الإسلام على عواتق الموحدين وعلى كواهلهم وعلى جماجمهم، فلا نأتي نهدمها تحت شعارات قد يكون اندس فيها الزنادقة والملحدون وقد فرح بها العلمانيون والمنحرفون، فما من حركة سياسية –أقولها لكم وأتحدى– إلا وقد دخل فيها النفاق والزنادقة وغيرهم، فيجب أن تكون دعوتنا خالصة لله، لا نريد منها إلا هداية عباد الله تبارك وتعالى، وإذا كان هناك خلل فلنصلحه بالحكمة والعقل، لا نهدم ولا ندمر ولا نشعلها فتنا ولا نهيج شباب الأمة ونملأ قلوبهم بالأحقاد والعياذ بالله، فهذه هي الفتنة، وهذه هي طرق الدمار والهلاك، وقد جرب التاريخ القديم والحديث، فما الذي جناه المصريون من هيجان الإخوان المسلمين وثورتهم، وما الذي جناه العراقيون والسوريون، وما الذي جناه الجهاد الأفغاني، وما الذي جناه شعب السودان، فإذا ركضنا وراء الإخوان وأذيالهم وأذنابهم فسيكون مآل هذا البلد المؤمن الآمن مثل مصير تلك البلدان التي تغلي بالفتن وتموت بالجوع والفقر، والعياذ بالله، ﴿وَضَرَبَ اللَّهُ مَثَلاً قَرْيَةً كَانَتْ آَمِنَةً مُطْمَئِنَّةً يَأْتِيهَا رِزْقُهَا رَغَداً مِنْ كُلِّ مَكَانٍ فَكَفَرَتْ بِأَنْعُمِ اللَّهِ فَأَذَاقَهَا اللَّهُ لِبَاسَ الْجُوعِ وَالْخَوْفِ﴾ هذا الذي ينتظره هذا البلد من هذه الفتن التي يحركها السياسيون، والعياذ بالله، هذا الذي ينتظرهم، فنسأل الله –تبارك وتعالى– أن يوفق شبابنا للتبصر والتعقل والرجوع إلى منهج السلف الصالح بالتعلم والتعليم والدعوة والهداية إلى الله تبارك وتعالى.
প্রশ্ন: “সম্মানিত শাইখ, আল্লাহ আপনাকে হেফাজত করুন, আমরা কুনারের ফিতনাহ’র দিনগুলোর ব্যাপারে আপনার –আল্লাহ আপনাকে হেফাজত করুন– অডিয়ো ক্লিপস শুনেছি। পরবর্তীতে আপনি ক্লিপগুলোতে মুসলিম ব্রাদারহুডকে আক্রমণ করেছেন এবং বলেছেন যে, তারা সালাফী মানহাজ বিরোধী বিদ‘আতী। অবশ্যই আল্লাহ আমাদেরকে এই অডিয়ো ক্লিপগুলোর মাধ্যমে উপকৃত করেছেন, আল-হামদুলিল্লাহ। কিন্তু শাইখ, কিছুদিন পূর্বে একদল লোকের পক্ষ থেকে একটি অদ্ভুত মানহাজ উদ্ভূত হয়েছে, যারা তাদের সালাফী ভাইদেরকে হামলা করেছে, এমনকি তাদেরকে চরমপন্থার অপবাদ দিয়েছে। কারণ তারা বিদ‘আতীদেরকে বয়কট করে। এ ব্যাপারে সকল ভাইদের প্রতি আপনার কোনো নসিহত আছে?”
উত্তর: “যে নসিহতের কথা আমি তোমাদেরকে বলেছি, তা তোমাদের চোখের সামনে রাখা আবশ্যক। আর তা হলো ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হওয়া, একে অপরের সাথে দৃঢ়ভাবে যুক্ত থাকা, হকের উপর অটল থাকা, বিভক্ত না হওয়ার উপর সংকল্প করা। আল্লাহ তোমাদের মধ্যে বরকত দিন। আমি বলছি, নিঃসন্দেহে মুসলিম ব্রাদারহুড নিকৃষ্ট বিদ‘আতগুলো জমা করেছে। আমি সর্বদাই এটার উপর অটল থাকব। আমি এর মাধ্যমে শুধু ইয়াক্বীনই বৃদ্ধি করেছি। তাদের সংগঠন বিভিন্ন দৃষ্টিভঙ্গির উপর এবং বিভিন্ন ঘাটের পথভ্রষ্ট বিদ‘আতীদের উপর প্রতিষ্ঠিত।
যে ব্যক্তি ব্রাদারহুডের ইতিহাস পড়বে –সরাসরি তাদের গ্রন্থ থেকে, তাদের বিরোধী বা অন্য কারো গ্রন্থ থেকে নয়, বরং তাদের গ্রন্থ এবং ইতিহাস অধ্যয়ন করবে– সে দেখতে পাবে যে, তাদের সংগঠন প্রথম দিন থেকেই রাফিদ্বী শী‘আ, খারিজী, যাইদী শী‘আ, চরমপন্থি সূফীদের –যারা (সূফীরা) নিজেদের ‘আহলুস সুন্নাহ’ বলে আখ্যায়িত করে– উপর প্রতিষ্ঠিত; এমনকি তাদের সংগঠনে খ্রিষ্টান, কমিউনিস্ট এবং অন্যান্যরাও প্রবেশ করেছে। এটাই রাজনৈতিক দা‘ওয়াতের অবস্থান। যদিও বর্তমানে সেখানে সালাফীরা হাকিমিয়্যাহ ও রাজনীতির প্রতীক উত্তোলন করেছে এবং ক্ষমতাপ্রাপ্তির অভিলাষ করেছে, তবুও তুমি অনেক যিনদীক্বকে পাবে, যারা এই সংগঠনের দিকে ধাবিত হয়—যার বাহ্যিক দিক সালাফিয়্যাহ, আর তাতে চুপিসারে ঢুকে পড়ে।
কেননা ওই সেক্যুলার, কমিউনিস্ট এবং যিনদীক্বদের সমস্ত প্রচেষ্টা হচ্ছে সিংহাসনে পৌঁছার ক্ষেত্রে, তাদের প্রচেষ্টা নেতৃত্ব অর্জনের ক্ষেত্রে। তারা রাজনৈতিক সংগঠনগুলোর দিকে ধাবিত হয় এবং তাতে প্রবেশ করে, নিঃসন্দেহে তাতে প্রবেশ করে। সম্ভবত রাজনৈতিক জাতির প্রথম ইতিহাস হলো তাদের ইতিহাস, যারা ‘উসমান (রাদ্বিয়াল্লাহু ‘আনহু)’র বিরুদ্ধে বিদ্রোহ করেছিল। তারা রাজনীতির নামে শ্লোগান দিয়েছিল। ইবনু সাবা তাদেরকে ইসলামের নামে ‘উসমান (রাদ্বিয়াল্লাহু ‘আনহু) এবং রাসূল ﷺ এর সাহাবীদের বিরুদ্ধে বিদ্রোহ করার জ্ঞান দান করেছিল। ইহুদিবাদের নামে নয়, খ্রিষ্টীয়বাদের নামে নয়, ইবলিসের নামে নয়, অন্য কোনো আদর্শের নামে নয়, বরং ইসলামী রাজনীতির আদর্শের নামে। ফলে যিনদীক্ব ও মুনাফিক্বরা তাদের দিকে ধাবিত হয়েছে এবং চুপিসারে তাতে ঢুকে পড়েছে।
মুসলিম ব্রাদারহুডে কমিউনিস্টরা ছিল। তারা ক্বুরআন মুখস্ত করত, ক্বুরআনের আয়াত দিয়ে উদ্ধৃতি দিত, খুত্ববাহ দিয়ে মিম্বার কাঁপাত এবং মুসহাফ (ক্বুরআনের কপি) উত্তোলন করে বলত, “লা হুকমা ইল্লা লিল্লাহ তথা আল্লাহ ছাড়া কারও বিধান চলবে না, আর আল্লাহ’র কিতাব ছাড়া আমরা অন্য কিছু দিয়ে ফায়সালা করব না।” তাদের মধ্যে নেতৃবর্গ ছিল, তাদের মধ্যে সঙ্গীতশিল্পী ছিল, অমুক-অমুক ছিল। তোমরা তাদের কিতাবের দিকে ফিরে যাও, এগুলো পেয়ে যাবে।
বড়ো বড়ো কর্মকর্তা ব্রাদারহুডে প্রবেশ করেছে, যাদের মধ্যে অনেকেই কমিউনিস্ট। সালাফী দা‘ওয়াত সকল রাজনীতিবিদের জন্য উন্মুক্ত হতে পারত, এই দা‘ওয়াত যদি যিনদীক্বদের মুখের সামনে তার দরজা বন্ধ করতে চাইত, তাহলে তারা এভাবে দরজা ধাক্কা দেওয়ার চেষ্টা করত এবং ভিতরে ঢুকে পড়ত। তোমরা বিষয়টি জেনেছ।
মূলত সালাফী দা‘ওয়াত মানুষকে সুপথপ্রদর্শনের দিকে, মানুষকে শির্ক, বিদ‘আত ও কুসংস্কারের অন্ধকার থেকে মুক্ত করার দিকে দা‘ওয়াত দেয়। এমনকি কোনো লোক যদি মারা যায়, তাহলে সে আল্লাহ’র সত্য দ্বীনের উপর মারা যায়। আর (সালাফীদের) রাষ্ট্রও আগমন করে। এগুলো সবই এই সত্য দা‘ওয়াতের ফল। এই দেশে তাওহীদবাদীদের স্কন্ধে ও মাথায় ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়েছে। আমরা বিভিন্ন আদর্শের আওতায় এসে এটাকে ধ্বংস করব না। কখনো কখনো যিনদীক্ব ও নাস্তিকরা এতে চুপিসারে ঢুকতে পারে, যাতে সেক্যুলার ও ভ্রষ্টরা খুশি হবে। এমন কোনো রাজনৈতিক আন্দোলন নেই, যাতে নিফাক্ব ও নাস্তিকতা প্রবেশ করেনি।
সুতরাং আমাদের দা‘ওয়াতকে আল্লাহ’র জন্য একনিষ্ঠ করা ওয়াজিব। আমরা এই দা‘ওয়াত থেকে কেবল আল্লাহ’র বান্দাদের হিদায়াতই চাইব। এতে যদি কোনো ত্রুটিবিচ্যুতি থাকে তাহলে আমরা তা বিবেক ও প্রজ্ঞার মাধ্যমে সংশোধন করব। আমরা ধ্বংস করব না, বিনষ্ট করব না। আর ত্রুটিবিচ্যুতিকে ফিতনাহ হিসেবে প্রজ্বলিত করব না। আমরা উম্মাহ’র যুবকদের উসকানি দিব না এবং তাদের অন্তর বিদ্বেষ দিয়ে পূর্ণ করব না। আল্লাহ’র কাছে এ থেকে পানাহ চাচ্ছি।
এটাই ফিতনাহ। এগুলোই ধ্বংস ও বিনষ্টিকরণের রাস্তা। প্রাচীন ও আধুনিক ইতিহাস পরখ করা হয়েছে। মুসলিম ব্রাদারহুডের বিদ্রোহ ও বিপ্লব থেকে মিশরীয়রা কী অর্জন করেছে? ইরাকী ও সিরিয়াবাসীরা কী অর্জন করেছে? আফগান জিহাদ কী অর্জন করেছে? সুদানীরা কী অর্জন করেছে? আমরা যদি ব্রাদারহুড এবং তাদের অনুসারীদের পিছনে ধাবিত হই, তাহলে এই নিরাপদ মুসলিম দেশটির পরিণতিও ওইসব দেশের মতো হবে, যেসব দেশ দুর্যোগে পতিত হয়েছে এবং ক্ষুধা ও দারিদ্র্যে মারা যাচ্ছে। আল্লাহ’র কাছে এ থেকে পানাহ চাই। “আর আল্লাহ উপমা পেশ করছেন, একটি জনপদ, যা ছিল নিরাপদ ও শান্ত। সবদিক থেকে তার রিজিক তাতে বিপুলভাবে আসত। অতঃপর সে (জনপদ) আল্লাহ’র নি‘আমত অস্বীকার করল। তখন তারা যা করত তার কারণে আল্লাহ তাকে ক্ষুধা ও ভয়ের পোশাক পরালেন।” (সূরাহ নাহল: ১১৬)
এই দেশ এ সমস্ত ফিতনাহ থেকে এটারই অপেক্ষা করছে, যেসব ফিতনাহ রাজনীতিবিদরা পরিচালিত করছে। আল্লাহ’র কাছে এ থেকে পানাহ চাই। এটাই তাদের অপেক্ষা করছে। আমরা মহান আল্লাহ’র কাছে প্রার্থনা করছি, তিনি যেন আমাদের যুবকদের দূরদর্শিতা ও বিবেক দান করেন এবং ‘ইলম, তা‘লীম, দা‘ওয়াত ও আল্লাহ’র দিকে পথপ্রদর্শনের মাধ্যমে ন্যায়নিষ্ঠ সালাফদের মানহাজে ফিরে আসার তাওফীক্ব দান করেন।” [দ্র.: মাজমূ‘উ শাইখ রাবী‘, খণ্ড: ১৪; পৃষ্ঠা: ২৯৬-২৯৯; দারুল ইমাম আহমাদ, কায়রো কর্তৃক প্রকাশিত; (সনতারিখ বিহীন)]
·
৪র্থ বক্তব্য:
ইমাম রাবী‘ বিন হাদী আল-মাদখালী (হাফিযাহুল্লাহ) প্রদত্ত আরেকটি ফাতওয়া—
السؤال: الإخوان المسلمون منهم من يعلم التنظيم السياسي ومنهم من لا يعلم فكيف ندعو من لا يعلم؟
الجواب: تدعوه بالعلم، ادع العالم منهم بالتنظيم قل له: إن هذا التنظيم تحزب وباطل، وادع هذا المخدوع إلى المنهج السلفي الحق إلى كتاب الله وإلى سنة الرسول عليه الصلاة والسلام، لا فرق بين الإخوان المسلمين وغيرهم، حتى النصارى المنظمين بيّن لهم ضلالهم وادعهم إلى الله تبارك وتعالى.
প্রশ্ন: “মুসলিম ব্রাদারহুডের মধ্যে কেউ রাজনৈতিক সংগঠন সম্পর্কে জানে, আবার কেউ জানে না। তাহলে যে জানে না, তাকে আমরা কীভাবে দা‘ওয়াত দিব?”
উত্তর: “তোমরা তাকে ‘ইলম সহকারে দা‘ওয়াত দাও। তাদের মধ্যে যে সংগঠন সম্পর্কে জানে, তাকে দা‘ওয়াত দাও। তাকে বল যে, এই সংগঠন হলো দলবাজ এবং বাতিল। এই ধোঁকাগ্রস্ত ব্যক্তিকে হক সালাফী মানহাজের দিকে আহ্বান করো, আল্লাহ’র কিতাব এবং রাসূল ﷺ এর সুন্নাহ’র দিকে আহ্বান করো। মুসলিম ব্রাদারহুড এবং অন্যান্যদের মধ্যে কোনো পার্থক্য নেই। এমনকি খ্রিষ্টানরাও তাদের সংগঠনের মধ্যে রয়েছে। তুমি তাদের কাছে ব্রাদারহুডের ভ্রষ্টতা বর্ণনা করো এবং তাদেরকে মহান আল্লাহ’র দিকে আহ্বান করো।” [দ্র.: www.rabee.net/ar/questions.php?cat=28&id=203.]
·
৫ম বক্তব্য:
ইমাম রাবী‘ বিন হাদী আল-মাদখালী (হাফিযাহুল্লাহ) প্রদত্ত আরেকটি ফাতওয়া—
السؤال: بعض طلبة العلم يذهبون مع من تأثر بمناهج الحزبية كالإخوان المسلمين والتكفير ويجالسونهم ويحضرون احتفالاتهم ونشاطاتهم ويمضون في ذلك الأعوام والسنين والحال كما هو لم يتغير شيء هل هذا العمل صحيح وما هو منهج السلف الصالح في هذا الأمر الذي اشتبه على كثير ممن يدّعون المنهج السلفي في هذا العصر؟
الجواب: أنا أعتقد أن هذا الأمر يشتبه على أناس يعيشون في هذه البلاد وكتب السلف موجودة بين أيديهم ومواقف أهل السنة من أهل البدع واضحة كالشمس، أستغرب أن تشتبه هذه الأمور على من ينتمون إلى المنهج السلفي خاصة، وقد حذر الرسول من مجالسة أهل البدع وأهل الشر عموما، وحذر السلف من ذلك، والذين خالفوا هذه التحذيرات يبوؤون بالانحراف، فالذي يرفض توجيهات الرسول الكريم عليه الصلاة والسلام في التحذير من مجالسة أهل الشر، كما في الحديث: ﴿مثل الجليس الصالح والجليس السوء كحامل المسك ونافخ الكير، فحامل المسك إما أن يحذيك وإما أن تبتاع منه وإما أن تجد منه ريحا طيبة، ونافخ الكير إما أن يحرق ثيابك وإما أن لا تسلم من دخانه﴾ أو كما قال عليه الصلاة والسلام، فلماذا لا يأخذون بنصيحة الرسول عليه الصلاة والسلام، فإن لم يصب من يخالطهم مئة في المئة، تسعين في المئة، لا يسلم من شرهم، لاسيما وقد حذر منهم الصادق المصدوق، وضرب هذا المثل الرائع «وتلك الأمثال نضربها للناس وما يعقلها إلا العالمون» فالعالم يستفيد من هذا المثل المأخوذ من أمثال القرآن، لأنهما من مشكاة واحدة وهي مشكاة الوحي، ألا يأخذون بنصيحة الرسول عليه الصلاة والسلام، ألا يأخذون بنصائح أئمة الإسلام وعظمائهم، بل بإجماعهم، كما حكى ذلك عدد من أئمة الإسلام ومنهم البغوي ومنهم الصابوني حكوا الإجماع على وجوب هجران أهل البدع وإهانتهم وبغضهم، فالذي يخالطهم ويعاشرهم ويعطيهم ولاء ويتأثر بأساليبهم ويتأثر بأفكارهم ويبتلى بالمداهنة والمجاملة إلى أن يموت قلبه، وفي الغالب ينحرف ويذهب معهم كما حصل لكثير وكثير ممن عرفناهم ممن كانوا ينتمون إلى هذا المنهج مع الأسف، فضحايا هذه النظرية: المجالسة، ونأخذ منهم الحق ونترك شرهم، هذه نظرية خطيرة جدا، ولها مآلات سيئة لمسناها يدا بيد، فالقراءة في كتب أهل البدع ومجالستهم تضر وتضر لاشك، فعلى المسلم أن ينجو بدينه ويحافظ على عقيدته ومنهجه إن كان يحترم هذه العقيدة وهذا المنهج، أما إن كان لا يبالي أبقيت أم ذهبت، فهذا أمره إلى الله تبارك وتعالى، وسوف يلقى عواقب هذا التفلت على نصائح الرسول وتوجيهات السلف الكرام رضوان الله عليهم، فهم والله أحكم وأعلم وأعقل وأدرى بما يؤول إليه مثل هذا الاختلاط السيء الذي حذّر منه الرسول الكريم عليه الصلاة والسلام، والكلام يطول في هذا، ولكن ننصح هؤلاء أن يرجعوا إلى كتب السلف ويستلهموا منها هذا المنهج العظيم من مصادره الأصيلة ليدركوا ما هم فيه من الخطأ والانحراف، فلعلهم يتوبون ويرجعون إلى الحق.
প্রশ্ন: “কিছু ত্বালিবুল ‘ইলম হিযবী মানহাজ দ্বারা প্রভাবিত হয়েছে –যেমন: মুসলিম ব্রাদারহুড ও তাকফীরী মানহাজ– এমন ব্যক্তিদের সাথে যায়, তাদের সাথে ওঠাবসা করে, তাদের অনুষ্ঠানসমূহে উপস্থিত হয় এবং বছরের পর বছর এভাবেই অতিবাহিত করে। আর অবস্থা তেমনই, কোনো পরিবর্তন নেই। এই কাজ কি সঠিক? আর এ ব্যাপারে ন্যায়নিষ্ঠ সালাফদের মানহাজ কী, যে বিষয়টি এই যুগে যারা সালাফী মানহাজের দাবি করছে, তাদের অনেকের নিকট অস্পষ্ট রয়েছে?”
উত্তর: “আমি মনে করি, একদল লোকের নিকট এই বিষয়টি অস্পষ্ট রয়েছে, যারা এই দেশেই বসবাস করছে। সালাফদের কিতাবসমূহ তাদের সামনেই রয়েছে। আর বিদ‘আতীদের ব্যাপারে আহলুস সুন্নাহ’র অবস্থানও সূর্যের মতো স্পষ্ট। বিশেষত যারা সালাফী মানহাজের দিকে নিজেদের সম্পৃক্ত করে, তাদের কাছে এই বিষয়গুলো অস্পষ্ট থাকা আমার কাছে অদ্ভুত মনে হয়। অথচ রাসূল ﷺ বিদ‘আতী ও মন্দ লোকদের থেকে আমভাবে সতর্ক করেছেন। সালাফগণ এ থেকে সতর্ক করেছেন। যারা এসব সতর্কীকরণের বিরুদ্ধাচারণ করে, তারা নিজেদেরকে পথভ্রষ্টতায় নিয়োজিত করে। সে (বা তারা) মন্দ লোকদের সাথে ওঠাবসা করা থেকে সতর্কীকরণের ক্ষেত্রে রাসূল ﷺ এর নির্দেশনাকে ছুড়ে ফেলে দেয়। যেমনটি হাদীসে এসেছে, “সৎসঙ্গী ও অসৎ সঙ্গীর দৃষ্টান্ত হলো, কস্তুরীওয়ালা ও হাপরে ফুঁকদানকারী কামারের ন্যায়। কস্তুরীওয়ালা হয়তো তোমাকে কিছু দান করবে কিংবা তার নিকট হতে তুমি কিছু খরিদ করবে কিংবা তার নিকট হতে তুমি সুবাস পাবে। আর হাপরে ফুঁকদানকারী কামার হয়তো তোমার কাপড় পুড়িয়ে দেবে কিংবা তুমি তার নিকট হতে পাবে দুর্গন্ধ।” (সাহীহ বুখারী, হা/৫৫৩৪; সাহীহ মুসলিম, হা/ ২৬২৮; শব্দগুচ্ছ বুখারীর)
তাহলে কেন তারা রাসূল ﷺ এর নসিহত গ্রহণ করছে না? যারা তাদের সাথে মেলামেশা করে, তারা যদি শতভাগ বা নব্বই ভাগ তাদের মতাদর্শে আক্রান্ত না হয়, তবুও তাদের অনিষ্ট থেকে নিরাপত্তা পাবে না। বিশেষ করে যখন তাদের থেকে সতর্ক করেছেন সত্যায়িত সত্যবাদী নাবী ﷺ এবং এই চমৎকার উপমা পেশ করেছেন। “এসব উপমা আমি মানুষের জন্য পেশ করি; আর জ্ঞানী লোকেরা ছাড়া কেউ তা বুঝে না।” (সূরাহ ‘আনকাবূত: ৪৩) একজন ‘আলিম এই উপমা থেকে ফায়দা গ্রহণ করতে পারবেন, যা গৃহীত হয়েছে ক্বুরআনের উপমাবলি থেকে। কেননা দুটি জিনিস (কিতাব ও সুন্নাহ) একটি দীপাধার থেকেই বের হয়েছে, আর তা হলো ওয়াহী’র দীপাধার।
তারা কি রাসূল ﷺ এর নসিহত গ্রহণ করবে না? তারা কি ইসলামের ইমাম ও শ্রেষ্ঠ ব্যক্তিবর্গের নসিহত বরং তাঁদের ইজমা‘ গ্রহণ করবে না? যেমনটি ইসলামের অনেক ইমাম বর্ণনা করেছেন। তাঁদের মধ্যে আছেন বাগাউয়ী, সাবূনী; তাঁরা বিদ‘আতীদেরকে বয়কট করা এবং তাদেরকে হেয় প্রতিপন্ন ও ঘৃণা করার আবশ্যকীয়তার উপর ইজমা‘ বর্ণনা করেছেন। যে ব্যক্তি তাদের সাথে মেলামেশা করে, তাদেরকে মিত্রতা প্রদান করে, তাদের পদ্ধতি ও মতাদর্শের দ্বারা প্রভাবিত হয়, মোসাহেবি ও চাটুকারিতায় আক্রান্ত হয়, এমনকি তার অন্তর মরে যায়, অধিকাংশ ক্ষেত্রেই সে বিপথগামী হয় এবং তাদের সাথে চলে যায়। আমরা যাদেরকে চিনি, যারা এই মানহাজের দিকে নিজেদের সম্পৃক্ত করত, তাদের অনেকের ক্ষেত্রেই এমনটি ঘটেছে।
এসব বিষয় এই দর্শনের শিকার—তাদের সাথে ওঠাবসা করা এবং ‘আমরা তাদের হক্বটা গ্রহণ করব, আর মন্দটা বর্জন করব’ বলা। এটি খুবই ভয়াবহ দর্শন। এর খুবই খারাপ পরিণতি আছে, যা আমরা হাত দিয়ে স্পর্শ করেছি। নিঃসন্দেহে বিদ‘আতীদের বইপুস্তক পড়া এবং তাদের সাথে ওঠাবসা করা ক্ষতিকর। সুতরাং মুসলিমের উপর কর্তব্য হলো স্বীয় দ্বীনকে রক্ষা করা এবং স্বীয় ‘আক্বীদাহ ও মানহাজকে হেফাজত করা, যদি সে এই ‘আক্বীদাহ ও মানহাজকে সম্মান করে থাকে।
পক্ষান্তরে সে যদি কোনো পরোয়া না করে, এটা অবশিষ্ট থাকুক, বা বিলীন হয়ে যাক, তাহলে তার বিষয় তো আল্লাহ’র কাছে। আর অচিরেই সে রাসূল ﷺ এর নসিহত এবং সম্মানিত সালাফদের (রিদ্বওয়ানুল্লাহি ‘আলাইহিম) নির্দেশনার দিকে ভ্রুক্ষেপ না করার শাস্তির সম্মুখীন হবে। আল্লাহ’র কসম, তাঁদের কাছে যেসব বিষয় পৌঁছে সেসবের ব্যাপারে তাঁরা সবচেয়ে জ্ঞানী, প্রজ্ঞাবান ও বিবেকসম্পন্ন মানুষ। যেমন এই নিন্দনীয় মেলামেশা, যা থেকে সতর্ক করেছেন সম্মানিত রাসূল ﷺ। এ ব্যাপারে আরও লম্বা কথা রয়েছে। কিন্তু আমরা তাদেরকে নসিহত করব, তারা যেন সালাফদের কিতাবসমূহের দিকে প্রত্যাবর্তন করে এবং সেসব থেকে এই মহান মানহাজের ব্যাপারে অনুপ্রেরণা লাভ করে। আর এই মানহাজকে তার প্রকৃত উৎস থেকে গ্রহণ করে, যাতে করে তারা জানতে পারে যে, তারা কী ভুল ও বিপথগামিতার মধ্যে রয়েছে। হয়তো তারা তাওবাহ করবে এবং হকের দিকে ফিরে আসবে।” [দ্র.: www.rabee.net/ar/questions.php?cat=29&id=284.]
·
৬ষ্ঠ বক্তব্য:
ইমাম রাবী‘ বিন হাদী আল-মাদখালী (হাফিযাহুল্লাহ) প্রদত্ত আরেকটি ফাতওয়া—
السؤال: سئل الشيخ عن بعض المحاضرات التي يقوم بها بعض الإخوان، فيقولون منهج السلف في التربية، منهج السلف في العقيدة، بعض من يقوم بهذه المحاضرات هم من الإخوان المسلمين؟
الجواب: قال شيخنا: ويقولون منهج السلف؟
السائل: نعم، يقولون منهج السلف وهم بعيدون عن منهج السلف.
الشيخ: بعيدون عن منهج السلف ودعوتهم في شباب الأمّة شوهاء قبيحة جدا فيجمِّلونها ويلمِّعونها بكلمة سلف وسلف وإلاّ ما أحد يقبلها منهم. فعلى الناس أن ينتبهوا لهذه المخادعة، والله ما وجدنا أضرّ منهم على منهج السلف ولا أخطر منهم وهم الآن يتسترون وراء الألباني، وراء ابن باز، وراء ابن عثيمين ومن وراء ابن تيمية، ومن وراء ابن عبد الوهاب لأنّ دعوة سيّد قطب والبنّا والمودودي لا تمشي عند العقلاء فيتسترون بهؤلاء يخدعون بهم الناس.
نحن لا نحتاج أن نقول: قال البنّا، قال المودودي، نقول: قال الله، قال رسول الله صلى الله عليه وسلم ونأخذ من كلام أئمّة الإسلام الحقّ ما وافق الكتاب والسنة ونصيحتي أن يحذر الناس من هؤلاء، نصيحتي للمسلمين أن يعوا.
نصيحتي لهؤلاء أن يتوبوا إلى الله وأن يدرسوا منهج السلف الحق ويربّوا أنفسهم عليه ويربّوا أبناء الأمّة على هذا المنهج الذي هو ظاهر الآن ظهور الشمس؛ المؤلفات موجودة والحمد لله متوفرة في العقائد وفي العبادات وفي المناهج وفي كلّ شيء فعليهم أن يتقوا الله ويتركوا العناد والمكابرة والتّشبث بأهداب فكر البنا والمودودي وسيد قطب؛ أهل البدع والضلال. فمنهج السلف و مناهج هؤلاء لا تجتمع ولا تلتقي إلاّ في بعض النواحي.
প্রশ্নকারী: “শাইখকে কিছু লেকচার সম্পর্কে প্রশ্ন করা হয়েছে, যে লেকচারগুলো দিচ্ছে কতিপয় ভাই। তারা বলছে, প্রতিপালনের ক্ষেত্রে সালাফদের মানহাজ, ‘আক্বীদাহর ক্ষেত্রে সালাফদের মানহাজ। এই লেকচারগুলো যারা দিচ্ছে, তাদের কতিপয় লোক মুসলিম ব্রাদারহুডের অন্তর্ভুক্ত।”
শাইখ: “তারা বলছে, সালাফদের মানহাজ?”
প্রশ্নকারী: “জি। তারা বলছে, সালাফদের মানহাজ। অথচ তারা সালাফদের মানহাজ থেকে অনেক দূরে রয়েছে।”
শাইখ: “তারা সালাফদের মানহাজ থেকে দূরে রয়েছে। উম্মাহ’র যুবকদের মধ্যে তাদের দা‘ওয়াত খুবই কদর্য। তারা ‘সালাফ’ শব্দ দিয়ে সেই কদর্যতাকে সুন্দর ও উজ্জ্বল করে। নতুবা কেউ তাদের কাছ থেকে তা গ্রহণ করবে না যে! মানুষের উপর কর্তব্য হলো এই ধোঁকা থেকে সতর্ক থাকা। আল্লাহ’র কসম, সালাফদের মানহাজের উপর তাদের চেয়ে ক্ষতিকর ও বিপজ্জনক আমরা আর কাউকে পাইনি। এখন তারা আত্মগোপন করছে আলবানী’র পিছনে, ইবনু বাযের পিছনে, ইবনু ‘উসাইমীনের পিছনে, ইবনু তাইমিয়্যাহ’র পিছনে, ইবনে ‘আব্দুল ওয়াহহাবের পিছনে। কেননা জ্ঞানীদের নিকটে সাইয়্যিদ ক্বুত্বুব, বান্না ও মওদূদীর দা‘ওয়াত চলে না। তাই তারা উনাদের পিছনে আত্মগোপন করে। তাঁদের দ্বারা লোকদের ধোঁকা দেয়।
আমরা একথা বলার মুখাপেক্ষী নই যে, বান্না বলেছেন, মওদূদী বলেছেন। বরং আমরা বলি, আল্লাহ বলেছেন, আল্লাহ’র রাসূল ﷺ বলেছেন। আমরা ইসলামের ইমামগণের কথা থেকে হকটা গ্রহণ করি, যা কিতাব ও সুন্নাহ’র সাথে সামঞ্জস্যপূর্ণ। আমার নসিহত হলো, মানুষ এদের থেকে সতর্ক থাকবে। মুসলিমদের প্রতি আমার নসিহত হলো, তারা এদেরকে মিথ্যা গণ্য করবে। আর তাদের প্রতি আমার নসিহত হলো, তারা যেন আল্লাহ’র কাছে তাওবাহ করে, সালাফদের হক মানহাজ অধ্যয়ন করে, নিজেদেরকে সেই মানহাজের উপর প্রতিপালন করে এবং উম্মাহ’র সন্তানদেরকে এই মানহাজের উপর প্রতিপালন করে, যা এখন সূর্যের ন্যায় স্পষ্ট ও উদ্ভাসিত।
আল-হামদুলিল্লাহ, ‘আক্বীদাহ, ইবাদত, মানহাজ এবং সকল বিষয়ে পর্যাপ্ত কিতাব রয়েছে। তাদের উপর আবশ্যক—আল্লাহকে ভয় করা এবং অবাধ্যতা, অহংকার, আর বান্না, মওদূদী, সাইয়্যিদ ক্বুত্বুবের মতো পথভ্রষ্ট বিদ‘আতীদের মতাদর্শের আঁচল ধরে জিদ করা পরিত্যাগ করা। সালাফদের মানহাজ, আর তাদের মানহাজ শুধু কয়েকটি বিষয়েই সামঞ্জস্যপূর্ণ।” [মাজমূ‘উশ শাইখ রাবী‘, খণ্ড: ১৪; পৃষ্ঠা: ৪৫৫-৪৫৬; দারুল ইমাম আহমাদ, কায়রো কর্তৃক প্রকাশিত; (সনতারিখ বিহীন)]
·
৭ম বক্তব্য:
ইমাম রাবী‘ বিন হাদী আল-মাদখালী (হাফিযাহুল্লাহ) প্রদত্ত আরেকটি ফাতওয়া—
السؤال: كيف نتعامل مع من يحلف أنه ليس من الإخوان المسلمين مع أن عمله وفكره فكر الإخوان المسلمين؟
الجواب: إذا حلف، مع شكنا في صدقه، لأنهم أهل تقية وأهل كذب، ويحلفون، ويشهد لك عند الكعبة أنه ما هو قطبي ولا إخواني، هؤلاء تربوا على الكذب، ولا يحاربون خصومهم إلا بالكذب، ما عندهم حجة، لكن قل له: تفضل برهن على ما قلته، امسك الإخوان المسلمين وحذر منهم، فإذا أبى فهو منهم،إذا أبى، تقول له: أنا صدقتك لكن يالله اسلك مسلك السلف الصالح، السلف أجمعوا على وجوب التحذير من أهل الضلال، فبيّن إذا، حذّر، إذا كنت سلفيا فاسلك منهج السلف في البيان والتوضيح، فإن بيّن وانتقد صدقناه تماما، وإن أبى فهو منهم، عرفتم هذا، هذا هو الطريق.
প্রশ্ন: “ওই ব্যক্তির সাথে আমাদের আচরণ কীরূপ হবে, যে হলফ করে বলে—সে মুসলিম ব্রাদারহুডের লোক নয়, কিন্তু তার কর্মকাণ্ড এবং মতাদর্শ মুসলিম ব্রাদারহুডের মতাদর্শের মতো?”
উত্তর: “সে যদি হলফ করে, অথচ তার সত্যতার ব্যাপারে আমাদের সন্দেহ রয়েছে, কারণ তারা তাক্বিয়্যাহ* করে এবং মিথ্যা বলে। তারা কসম করে। এমনকি তাদের কেউ কেউ কা‘বাহর নিকট তোমার কাছে সাক্ষ্য দিবে যে, সে ক্বুত্বুবী ও ইখওয়ানী না। তারা মিথ্যার উপর ধূলিময় হয়েছে। তাদের বিতার্কিকরা মিথ্যা ছাড়া লড়াই করে না। তাদের নিকট দলিল নেই। এক্ষেত্রে তুমি তাকে বল, দয়া করে আপনার কথার স্বপক্ষে দলিল পেশ করুন। মুসলিম ব্রাদারহুডকে পরিত্যাগ করুন এবং তাদের থেকে সতর্ক করুন। সে যদি এ কাজ করতে অস্বীকার করে, তাহলে সে তাদের অন্তর্ভুক্ত।
তুমি তাকে বল, আমি আপনাকে সত্যায়ন করেছিলাম। কিন্তু আপনি ন্যায়নিষ্ঠ সালাফদের মানহাজ অনুসরণ করুন। সালাফগণ পথভ্রষ্টদের থেকে সতর্ক করা ওয়াজিব হওয়ার ব্যাপারে একমত পোষণ করেছেন। সুতরাং আপনি (প্রকৃত বিষয়) বর্ণনা করুন এবং সতর্ক করুন। আপনি যদি সালাফী হয়ে থাকেন, তাহলে আপনি বর্ণনা ও স্পষ্টকরণের ক্ষেত্রে সালাফদের মানহাজ অনুসরণ করুন। সে যদি বর্ণনা করে এবং সমালোচনা করে, তাহলে আমরা তাকে পূর্ণরূপে সত্যায়ন করব। আর যদি সে এই কাজ করতে অস্বীকার করে, তাহলে সে তাদের অন্তর্ভুক্ত। তোমরা ব্যাপারটা বুঝেছ। এটাই হলো সমাধানের রাস্তা।” [দ্র.: www.rabee.net/ar/questions.php?cat=29&id=286.]
[(*) তাক্বিয়্যাহ শী‘আদের অবলম্বিত একটি নির্লজ্জ ও বেহায়া নীতি। শাইখুল ইসলাম ইমাম ইবনু তাইমিয়্যাহ (রাহিমাহুল্লাহ) [মৃত: ৭২৮ হি.] শী‘আদের এই জঘন্য নীতির সমালোচনা করতে গিয়ে এর প্রকৃতত্ব বর্ণনা করে বলেছেন, “তাদের নিকট তাক্বিয়্যাহ’র প্রকৃতত্ব হলো, মুখ দিয়ে এমন কথা বলা, যা তাদের অন্তরে নেই। প্রকৃতপক্ষে এটা নিফাক্ব তথা মুনাফেকি।” দ্র.: ইমাম ইবনু তাইমিয়্যাহ (রাহিমাহুল্লাহ), মাজমূ‘উ ফাতাওয়া; খণ্ড: ১৩; পৃষ্ঠা: ২৬৩; বাদশাহ ফাহাদ প্রিন্টিং প্রেস, মাদীনাহ কর্তৃক প্রকাশিত; সন: ১৪২৫ হি./২০০৪ খ্রি.। – সংকলক]
·
৮ম বক্তব্য:
ইমাম রাবী‘ বিন হাদী আল-মাদখালী (হাফিযাহুল্লাহ) প্রদত্ত আরেকটি ফাতওয়া—
السؤال: هل يشترط إقامة الحجة في إطلاق كلمة إخواني على من انخرط في حزبهم؟
الجواب: والله إذا انخرط في حزبهم فهو منهم، المرء مع من أحب، و«الأرواح جنود مجندة ما تعارف منها ائتلف وما تناكر منها اختلف»، عندنا ناس على الطريق المستقيم وعندنا ناس منحرفين يترك المستقيمين ويذهب عند المنحرفين ماذا يقال فيه؟ على كل حال، ينصح، وباللطف ويبين له، فإذا خرج من حضيرة الإخوان فالحمد لله، وإلا سواء كلمناه أو ما كلمناه فهو منهم، أي بارك الله فيكم –يعني– كان السلف يذهبون لأتباع الخوارج والروافض والمعتزلة واحد واحد ولا يطلقون عليه لفظ خارجي أو رافضي إلا إذا أقاموا عليه الحجة؟! هذا مع الروافض تقول عليه رافضي وهذا منتمي للصوفية يشاركهم في الموالد ويشاركهم... ويشاركهم...ويكون عاميا فهو منهم، الإخوان يشاركهم في الرقص يشاركهم في سب العلماء يشاركهم في بلايا وضلالات تكفير الحكام وفتن وفتن، تَشَرب هذه الأشياء ويتعلق فيهم هو منهم، وأنت إذا استطعت أن تقيم عليه الحجة بيّن له، حتى الذي مضى في الإخوانية بين له، لكن لك أن تطلق عليه إخواني، هو حللها لنفسه، هو راض من نفسه أن يكون إخواني، راض أن يكون من التبليغ فهو تبليغي، كيف ما تقول تبليغي أو تقول إخواني؟
প্রশ্ন: “যে ব্যক্তি তাদের দলে তথা মুসলিম ব্রাদারহুডে (ইখওয়ানুল মুসলিমীন) যোগ দেয়, তার উপর ‘ইখওয়ানী’ শব্দ প্রয়োগ করার জন্য কি দলিল প্রতিষ্ঠা করা শর্ত?”
উত্তর: “আল্লাহ’র কসম, সে যদি তাদের দলে যোগ দেয়, তাহলে সে তাদেরই অন্তর্ভুক্ত। ব্যক্তি তার সাথেই থাকবে, যাকে সে ভালোবাসে। “সমস্ত রূহ সেনাবাহিনীর মতো একত্রে সমবেত ছিল। সেখানে তাদের যে সমস্ত রূহের পরস্পর পরিচয় ছিল, এখানে তাদের মধ্যে পরস্পর পরিচিতি ও সৌহার্দতা থাকবে। আর সেখানে যাদের মধ্যে পরস্পর পরিচয় হয়নি, এখানে তাদের মধ্যে পরস্পর মতভেদ ও মতবিরোধ থাকবে।” (সাহীহ বুখারী, হা/৩৩৩৬; সাহীহ মুসলিম, হা/২৬৩৮) আমাদের নিকটে সঠিক পথের উপর প্রতিষ্ঠিত ব্যক্তিবর্গ রয়েছে, আবার বিপথগামী ব্যক্তিবর্গও রয়েছে। যে ব্যক্তি সঠিক পথের অনুসারীদের পরিত্যাগ করল এবং বিপথগামীদের নিকট গেল, তার ব্যাপারে কী বলা হবে? সর্বাবস্থায় নম্রতা সহকারে নসিহত করা হবে এবং তার কাছে বর্ণনা করা হবে। সে যদি ব্রাদারহুডের ছায়াতল থেকে বেরিয়ে আসে, তাহলে আল-হামদুলিল্লাহ। নতুবা আমরা তাকে বলি বা না বলি, সে তাদেরই অন্তর্ভুক্ত। সালাফগণ কি একজন একজন করে খারিজী, রাফিদ্বী এবং মু‘তাযিলীদের অনুসারীদের কাছে গিয়েছেন? তাঁরা কি তার (তাদের প্রত্যেকের) উপর দলিল প্রতিষ্ঠা না করে ‘খারিজী’ বা ‘রাফিদ্বী’ বলেননি?!
এই ব্যক্তি রাফিদ্বীদের সাথে রয়েছে, তুমি তার ব্যাপারে বল যে, সে রাফিদ্বী। এই ব্যক্তি সূফীদের দলে যোগ দিয়েছে, সে তাদের মীলাদ অনুষ্ঠানে শরিক হচ্ছে, আর সে একজন ‘আম্মী তথা সাধারণ মানুষ, সেও তাদেরই অন্তর্ভুক্ত। এই ব্যক্তি ব্রাদারহুডের সাথে রয়েছে, সে তাদের সাথে নর্তন-কুর্দনে শামিল হচ্ছে, ‘আলিমগণকে গালি দেওয়ার ক্ষেত্রে, বিভিন্ন দুর্যোগ ও ভ্রষ্টতার ক্ষেত্রে, শাসকদের তাকফীর করার ক্ষেত্রে শামিল হচ্ছে, বিভিন্ন ফিতনাহ’য় শামিল হচ্ছে, এসব বিষয় চুষে নিচ্ছে (অর্থাৎ, এগুলোকে প্রবলভাবে আঁকড়ে ধরছে), তাদের সাথে সম্পৃক্ত হচ্ছে, তাহলে সে তাদেরই অন্তর্ভুক্ত। তুমি যদি তার উপর দলিল প্রতিষ্ঠা করতে চাও, তাহলে তার কাছে বিশদভাবে বর্ণনা করো। এমনকি যে ইখওয়ানী মতাদর্শে রয়েছে, তুমি তার কাছে বর্ণনা করো। কিন্তু তোমাকে তার উপর ‘ইখওয়ানী’ শব্দ প্রয়োগ করতে হবে। সে নিজেই ইখওয়ানী হিসেবে সন্তুষ্ট, তাবলীগের লোক নিজেই তাবলীগী হিসেবে সন্তুষ্ট, তাহলে তুমি কেন তাকে ‘তাবলীগী’ ও ‘ইখওয়ানী’ বলবে না?!” [মাজমূ‘উশ শাইখ রাবী‘, খণ্ড: ১৪; পৃষ্ঠা: ২৯৫; দারুল ইমাম আহমাদ, কায়রো কর্তৃক প্রকাশিত; (সনতারিখ বিহীন)]
·
৯ম বক্তব্য:
ইমাম রাবী‘ বিন হাদী বিন ‘উমাইর আল-মাদখালী (হাফিযাহুল্লাহ) কে বিদ‘আতে পতিত ব্যক্তির উপর দলিল প্রতিষ্ঠা করা শর্ত কিনা—এমন প্রশ্ন করা হলে তিনি বলেন,
أما من وقع في بدعة فعلى أقسام:
القسم الأول: أهل البدع كالروافض والخوارج والجهمية والقدرية والمعتزلة والصوفية القبورية والمرجئة ومن يلحق بهم كالأخوان والتبليغ وأمثالهم فهؤلاء لم يشترط السلف إقامة الحجة من أجل الحكم عليهم بالبدعة فالرافضي يقال عنه: مبتدع والخارجي يقال عنه: مبتدع وهكذا، سواء أقيمت عليهم الحجة أم لا.
“যারা বিদ‘আতে পতিত হয়, তারা কয়েক প্রকার হয়ে থাকে। যথা:
১ম প্রকার: আহলুল বিদা‘ তথা বিদ‘আতী। যেমন: রাফিদ্বী, খারিজী, জাহমী, ক্বাদারী, মু‘তাযিলী, সূফী, কবরপূজারী, মুরজিয়া এবং যাদেরকে তাদের অন্তর্ভুক্ত গণ্য করা হয়; যেমন: ব্রাদারহুড, তাবলীগ প্রভৃতি। এদের ক্ষেত্রে বিদ‘আতী হুকুম লাগানোর জন্য সালাফগণ দলিল প্রতিষ্ঠা করাকে শর্ত করেননি। যে রাফিদ্বী শী‘আ, তাকে বলা হবে, সে বিদ‘আতী। যে খারিজী, তাকে বলা হবে, সে বিদ‘আতী। এভাবে তাদেরকে বিদ‘আতী বলা হবে, চাই তার উপর দলিল প্রতিষ্ঠা করা হোক, বা না হোক।” [প্রাগুক্ত, খণ্ড: ১৪; পৃষ্ঠা: ২৮৭]
·
১০ম বক্তব্য:
ইমাম রাবী‘ বিন হাদী আল-মাদখালী (হাফিযাহুল্লাহ) আবুল হাসান আল-মা’রাবীকে রদ করতে গিয়ে বলেছেন,
انظر إليه كيف يرمي من يبدع الإخوان والتبليغ بالغلو والذين بدعوهم هم سادة علماء السنة وخيار دعاتهم وعلى رأسهم ابن باز –رحمه الله– وهكذا فعل بمن انتقد سيد قطب في قوله بوحدة الوجود ونزل عليهم أحاديث الخوارج.
“তুমি তার দিকে লক্ষ করো। যাঁরা ব্রাদারহুড এবং তাবলীগকে বিদ‘আতী বলেন, তাঁদেরকে সে কীভাবে ‘চরমপন্থি’ বলে অপবাদ দিচ্ছে! অথচ যাঁরা তাদেরকে বিদ‘আতী বলেছেন, তাঁরা আহলুস সুন্নাহ’র নেতৃস্থানীয় ‘আলিম এবং শ্রেষ্ঠ দা‘ঈ। আর তাঁদের শীর্ষে রয়েছেন ইবনু বায (রাহিমাহুল্লাহ)। অনুরূপভাবে যাঁরা সাইয়্যিদ ক্বুত্বুব কর্তৃক ব্যক্তীকৃত সর্বেশ্বরবাদ মতবাদের ব্যাপারে তার সমালোচনা করেছেন এবং এদের (ব্রাদারহুডের) উপর খারিজীদের হাদীসসমূহ ফিট করেছেন, তাঁদের সাথেও সে অনুরূপ কাজ করেছে।” [মাজমূ‘উর রুদূদ ‘আলা আবিল হাসান আল-মা’রাবী; গৃহীত: মাজমূ‘উশ শাইখ রাবী‘, খণ্ড: ১৩; পৃষ্ঠা: ৩৩৬; দারুল ইমাম আহমাদ, কায়রো কর্তৃক প্রকাশিত; (সনতারিখ বিহীন)]
·
অনুবাদ ও সংকলনে: মুহাম্মাদ ‘আব্দুল্লাহ মৃধা

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...