Tuesday 25 April 2017

হে আমার মেয়ে শেষ পর্ব


ইউরোপ-আমেরিকায় এমন অসংখ্য পিতা-মাতা আছেযারা তাদের যুবতী মেয়েদেরকে যুবক পরুষদের সাথে চলাফেরা করতে ও মিশতে দেয় না। তারাতাদের সন্তানদেরকে সিনেমায় যেতে দেয় না। শুধু তাই নয়তারা তাদের ঘরে অশ্লীলতা ওবেহায়পনামুক্ত চ্যানেল ব্যতীত অন্য কিছু ঢুকায় না। অথচ পরিতাপের বিষয় হচ্ছে আজঅধিকাংশ মুসলিম দেশের মসুলিমদের ঘর এগুলো থেকে মুক্ত নয়।
এক শ্রেণীরবুদ্ধিজীবির কথা হচ্ছেসহশিক্ষা প্রবল যৌন আকাঙ্খাকে ধমন করেচরিত্র সংশোধন করেএবং দেহ থেকে বাড়তি যৌন চাহিদাকে দূর করে দেয়। আমি তাদের জবাবে বলতে চাই যেআপনারাকি রাশিয়ার দিকে তাকিয়ে দেখেন নাযেই রাশিয়া কোন ধর্মে বিশ্বাস করে নাকোনপাদ্রীর উপদেশে কর্ণপাত করে নাতারা কি সহশিক্ষা ও নারী-পুরুষের সহ অবস্থানেরখারাপ পরিণামের শিকার হয়ে তা থেকে ফেরত আসার ঘোষণা দেয় নি?
আমেরিকার প্রসঙ্গেআসি। পত্র-পত্রিকার রিপোর্টে প্রকাশ হচ্ছে যেঅবিবাহিত ছাত্রীদের মধ্যে গর্ভবতীরসংখ্যা সেখানে দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এটি তাদের অন্যতম একটি বিরাট সমস্যা। আপনারা কিমুসলিম দেশের বিশ্ববিদ্যালয়গুলোতেও এমন সমস্যা দেখতে চান?
 বর্তমান সময়ে আমেরিকাএই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়ার জন্য যৌন সচেতনতা বা সেক্স শিক্ষা নামে একটি বিষয়সিলেবাসের অন্তর্ভূক্ত করে তা ছাত্র-ছাত্রীদেরকে পাঠ দান করছে। আমি মনে করি এরমাধ্যমে তারা আগুনের মধ্যে পেট্রোল ঢালছে। অল্প বয়স্ক নির্দোষ বালিকার মধ্যেলুকায়িত যৌন স্পৃহাকেই তারা জাগিয়ে তুলছে। স্কুল পর্যায়ের ছাত্রীদেরকে তারা কন্ডমব্যবহারের প্রশিক্ষণ দিচ্ছে এবং একজন পুরুষ নির্জনে একজন মহিলার সাথে কি করে তারাউঠতি বয়সের বালিকাদেরকে তাও শিক্ষ দিচ্ছে। আমাদের মধ্যে বসবাসকারী এক ধরণের মানুষনামধারী শয়তান আমাদেরকেও তাদের কর্মকান্ডের অনুসরণ করার আহবান জানাচ্ছে।

হেআমার মেয়ে!আমি এ কথা বলছি না যেযুবকেরা তোমার কথা অবনত মস্তকে মেনে নিবে।আমি জানি তারা তোমার কথা প্রত্যাখ্যান করবে এবং তোমাকে বোকা বলবে। কারণ তারা মনেকরবে যেতুমি তাদেরকে যৌবনের স্বাদ উপভোক করতে বাঁধা দিচ্ছ এবং তাদেরকে ভোগেরসমুদ্রে সাঁতার কাটতে মানা করছ। সুতরাং তুমি যুবকদেরকে এটা বলতে যাবে নাবরং তুমিউপদেশ দিবে তোমার মুমিন-মুসলিম বোনদেরকে,মেয়েদেরকে। সতর্ক করবে আমার স্নেহেরকন্যাদেরকে। কেননা ইবলীসের ফাঁদে পড়ে তোমার বোনেরাই পথভ্রষ্ট হয় এবং তারাই ভিকটিমেপরিণত হয়। সুতরাং তোমাদের কেউ যেন এমন কাজে অগ্রসর না হয়যার পরিণাম শুভ হয় না।যারা নারীর স্বাধীনতার গান গায়তাদের উন্নয়নের কথা বলেতাদেরকে সহশিক্ষা ওপর্দাহীন মেলামেশার আহবান জানায় তোমরা তাদের কথায় কর্ণপাত করো না। কারণ এ সমস্তশয়তানদের অধিকাংশের স্ত্রী-সন্তান ও পরিবার নেই। তারা কেবল তোমাদেরকে উপভোগ করতেচায়।
হে আমার মেয়ে!তুমি তোমার বোনদেরকে বলঃ আমি তোমাদেরকে যে উপদেশদিচ্ছিতার বিনিময়ে আমি কিছুই চাই না। শুধু তোমাদেরকে অধঃপতনের হাত থেকে রক্ষাকরতে চাই,তোমাদের কল্যাণ চাইপবিত্র জীবনের সন্ধান দিতে এবং আমি নিজের জন্য যাভালবাসিতোমাদের জন্যও তাই কামনা করি।
হে আমার মেয়ে!এদের কবলে পড়ে কোননারী যদি তার অমূল্য সম্পদ হারায়তার মর্যাদা নষ্ট হয় এবং সম্ভ্রম ও সতীত্ব চলেযায়,তাহলে তার হারানো সম্মান দুনিয়ার কেউ পুনরায় ফেরত দিতে পারবে না। কোন নারী যদিস্বীয় ইজ্জত হারা হয়ে সমাজ থেকে ছিটকে পড়ে কেউ তার হাত ধরবে না এবং তার দিকেসাহায্যের হাত প্রসারিত করবে না। অথচ যত দিন সেই নারীর শরীরে যৌবন অবশিষ্ট ছিলততদিন পাপীষ্টরা তার সৌন্দর্য্যরে চারপাশে ঘুর ঘুর করেছে এবং তার প্রশংসা করেছে।যৌবন চলে যাওয়ার সাথে সাথেই কুকুর যেমন মৃত জন্তুর মাংশ ভক্ষণ করে হাড্ডীগুলো ফেলেরেখে চলে যায় ঠিক তেমনি তারা তাকে রেখে দূরে চলে যায়।
হে আমার মেয়ে!এইছিল তোমার প্রতি আমার সংক্ষিপ্ত উপদেশ। তোমাকে যা বললামতাই সত্য। এটি ছাড়া কেউযদি তোমাকে অন্য কথা বলেতুমি তা বিশ্বাস করো না। জেনে রেখো! তোমার হাতেই তোমাদেরও পুরুষদের সংশোধনের চাবিকাঠিআমাদের হাতে নয়। তুমি চাইলে নিজেকেতোমার বোনদেরকেএবং সমগ্র জাতিকে সংশোধন করতে পার।  তোমার উপর আল্লাহর পক্ষ হতে শান্তি ও রহমতবর্ষিত হোক।
তোমার পিতা,
৮/৬/১৪৩৩ হিজরী।
বিঃদ্রঃ মিশরেরপ্রখ্যাত সাহিত্যিক ও আলেমে দ্বীন আলী তানতাবী কর্তৃক রচিত ইয়া বিনতী নামক বইয়েরঅনুসরণে লিখিত। 
অনুবাদ ও গ্রন্থনা: আব্দুল্লাহ শাহেদ আল মাদানী

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...