Tuesday 25 April 2017

হে আমার মেয়ে তৃতীয় পর্ব


হে আমার মেয়ে!জেনে রেখো! একবার যদি কোন মেয়ের জীবনে কলঙ্ক নেমে আসে এবংতার সমাজ যদি তা জেনে ফেলে তবে কেউ তাকে স্ত্রী হিসেবে গ্রহণ করবে না। এমন কি যেইপুরুষ তাকে নষ্ট করেছে সেও তাকে বিয়ে করে নিজের সংসার গড়তে রাজী হবে না। অথচ সেবিয়ের মিথ্যা ওয়াদা করে তার সতীত্ব ও সম্ভ্রম নষ্ট করেছে এবং মনের চাহিদা পূরণ করেকেটে পড়েছে। বরং সে যখন বিয়ের মাধ্যমে কোন নারীকে ঘরে উঠাতে চাইবে তখন তাকে বাদদিয়ে অন্য একটি সম্ভ্রান্তসম্মানিতভদ্রসতী ও পবিত্র নারীকেই খুঁজবে। কেননা সেকখনই চাইবে না যেতার স্ত্রী হোক একজন নষ্ট নারীঘরের পরিচালক হোক একজন নিকৃষ্টমহিলা এবং তার সন্তানদের মাতা হোক একজন ব্যভিচারীনী। নিজে ফাসেক ও পাপী হয়েও সেচাইবে তার স্ত্রীটি হোক ফুলের মত পবিত্র। এমন কি যখন সে নিজের পাপ ইচ্ছা পূর্ণ করারজন্য পাপের বাজারে কোন পাপীষ্ট মহিলাকে খুঁজে পাবে না এবং বিয়ে ছাড়া নিজের যৌনচাহিদা পূর্ণ করার কোন রাস্তা খুঁজে পাবে না তখন সে ইসলামের সুন্নাত অনুযায়ী বিয়েরমাধ্যমে কাউকে নিজের স্ত্রী বানানোর সন্ধানে বের হবে। সে কোন পতিতাকে বা নষ্টমহিলাকে কখনই ঘরের স্ত্রী বানাতে রাজী হবে না।
হে আমার মেয়ে!তুমি তোমারবোনদেরকে বলঃ হে বোন! তুমি কি জান পুরুষেরা কেন তোমার কাছে আসতে চায়কেন তোমাকেনিয়ে ভাবেকারণ তুমি খুব সুন্দরী এবং যুবতী। সে তোমার সৌন্দর্য্যরে পাগল। তাই সেতোমার চারপাশে ঘুরে এবং তোমাকে নিয়েই ভাবে। এখন আমার প্রশ্ন হলতোমার এই যৌবন ওসৌন্দর্য্য কি চিরকাল থাকবেদুনিয়াতে কোন জিনিস কি চিরস্থায়ী হয়েছেশিশুর শিশুকালকি শেষ হয় নাসুন্দরীর সৌন্দর্য্য কি আজীবন থাকেতোমার বোন যদি বিবাহের মাধ্যমেপরিবার গঠনে আত্মনিয়োগ না করে এবং ইসলামের শত্রুদের ষড়যন্ত্রের শিকারে পরিণত হয়েইসলামী পারিবারিক জীবনের গণ্ডির বাইরে চলে যেতে চায় তাহলে তাকে প্রশ্ন করঃ হে বোন!তুমি যখন বৃদ্ধ হবেযখন তোমার পিঠ ও কোমর বাঁকা হবে এবং দেহের সৌন্দর্য্য বিলীনহবে তখন কে তোমার দায়িত্ব নিবে?তোমার পরিচর্যাই বা করবে কেতা কি তোমার জানা আছেযারা তার সেবা করবেতারা হচ্ছে তার ছেলে-মেয়েনাতী-নাত্নী। আর সে রাণীর মতসিংহাসনে বসে পরিবারের অন্যদেরকে পরিচালনা করবে। এখন তুমি চিন্ত করতুমি কি করবেবিবাহের মাধ্যমে তুমি কি এক নির্মল শান্তির সংসার রচনা করবেনা ব্যভিচারীনী হয়েস্বল্প সময় উপভোগ করে তোমার ভবিষ্যৎ জীবনকে অন্ধকারের দিকে ঠেলে দিবেস্থায়ী সুখেরবিনিময়ে অস্থায়ী সুখ ক্রয় করা কি কোন বুদ্ধিমানের কাজ হবেযুবক বয়সের সামান্যবিলাসিতা কি শেষকালের করুণ পরিণতির সমান হবেকখনই হবে না।

ইউরোপ ভ্রমণকারী একপর্যকট বলেনঃ আমি বেলজিয়ামের কোন এক শহরের রাস্তার মোড়ে দাঁড়িয়েছিলাম। এমন সময়পদচারী পারাপারের জন্য সিগন্যাল খুলে দেয়া হলে দেখলাম একজন বৃদ্ধা রাস্তা পার হতেচাচ্ছে। সে এতই দুর্বল ছিল যেতার হাত-পা কাঁপছিল। গাড়িগুলো প্রায় তার উপর দিয়েউঠে যাওয়ার উপক্রম হচ্ছিল। কেউ তার হাত ধরছিল না। আমার সাথের একজন যুবককে মহিলাটিরহাত ধরে সাহায্য করতে বললাম। তখন ৪০ বছর যাবৎ বেলজিয়ামে বসবাসকারী আমার এক বন্ধুবললেনঃ এই মহিলাটি এক সময় এই শহরের অন্যতম সুন্দরী হিসেবে সকলের কাছে পরিচিত ছিল।পুরুষেরা তার উপর দৃষ্টি ফেলার প্রতিযোগিতায় লিপ্ত হততার সংষ্পর্শ পেতে পকেটেরঅর্থ খরচ করত এবং তার সাথে একবার হলেও করমর্দন করার প্রচেষ্টা করত।
এই মহিলাটিরযখন যৌবন ও সৌন্দর্য্য চলে গেলতখন তার হাত ধরে একটু সাহায্য করার জন্য একজন লোকওসে পাচ্ছে না! এ রকম ঘটনা একটি নয়শত শত পাওয়া যাবে।

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...