Friday 17 October 2014

মাওলানা মওদুদী কেমন আলেমঃ



মাওলানা মওদুদী ও সাইয়েদ কুতুবের সমালোচনা করায় অনেকে অনেক ধরণের মন্তব্য করেছেন। বেশ কিছু ভাই বোন গালিও দিয়েছেন, জাযাকাল্লাহু খায়রান। ইন শা' আল্লাহ, কেয়ামতের দিন আপনাদের কাছ থেকে কিছু সওয়াব পাওনা থাকবে...

গালি দেওয়া যদি কোন খারাপ কাজ না হতো, তাহলে আমি বরং আপনাদের আরো বেশি করে গালি দিতে উতসাহ দিতাম কারণ, আপনার গালির বিপরীতে ইন শা’ আল্লাহ আমাদের সওয়াবের পরিমান বাড়তে থাকবে। যাইহোক, গালি দেওয়ার আগে নিচে মওদুদী সাহেবের নবী রাসুলদের প্রতি মানহানিকর বক্তব্যগুলোর কিছু নমুনা দেখুন। আপনার প্রিয় বক্তা বা লেখকের বিরুদ্ধে বললে যদি আপনার কষ্ট লাগে তাহলে, আমাদের নবী-রাসূলদের নামে বেয়াদবী মূলক কথা বললে সে সম্পর্কে কি বলবেন?


মাওলানা মওদুদী একজন লেখক ছিলেন, যিনি নিজের জ্ঞান-বুদ্ধি দিয়ে অনেক লেখালিখি করতেন। ইসলাম সম্পর্কে অনেক ভালোবাসা থাকা সত্ত্বেও ক্বুরান, হাদীস, সাহাবাদের আদর্শ সম্পর্কে গভীর পান্ডিত্য না থাকার কারণে তার লেখার মাঝে যেমন কিছু সঠিক কথা আছে, আবার অনেক বাতিল ও ভ্রান্ত আকীদার কথা-বার্তাও আছে। নিচে তার প্রচার করা বিভ্রান্তিকর আকীদার উদাহরণ দেওয়া হলো, যা সুস্থ মস্তিষ্কের, বিবেকসম্পন্ন যেকোন ঈমানদার অস্বীকার করতে পারবেন না।
সতর্কতাঃ মওদুদী সাহেবের নিচের এই সবগুলো হচ্ছে মিথ্যা অপবাদ, নবী-রাসুলদের উপর মিথ্যা অপবাদ, নাউযুবিল্লাহ! কোন আলেমতো দূরের কথা - একজন সাধারণ মানুষের পক্ষেও সম্ভবনা নবী রাসুলদের নামে এইরকম নিকৃষ্ট কথাবার্তা বলতে পারে না।

১. প্রসিদ্ধ নবী দাউদ (আ.) সম্পর্কে মওদুদী সাহেবের কুৎসাঃ
ক. “হযরত দাউদ (আ.) এর কাজের মধ্যে নফস ও আভ্যন্তরীন কুপ্রবৃত্তির কিছুটা দখল ছিল। অনুরুপভাবে রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যবহারের সাথেও তার কিছুটা সম্পর্ক ছিল। আর তা ছিল এমন ধরনের কাজ, যা হক পন্থায় শাসনকারী কোন মানুষের পক্ষেই শোভা পায়না।”
[তাফহিমুল কোরআন(উর্দু): ৪র্থ খন্ড, সুরা সাদ, ৩২৭পৃ. ১ম সংস্করণ, অক্টোবর ১৯৬৬ইং]

২. হযরত নূহ (আ.) সম্পর্কে মওদুদী সাহেবের কুতসাঃ
“হযরত নূহ (আ.) চিন্তাধারার দিক থেকে দ্বীনের চাহিদা হতে দূরে সরে গিয়েছিলেন। তার মধ্যে জাহিলিয়াতের (ইসলাম বিরোধী) জযবা স্থান পেয়েছিল।”
[তাফহিমুল কোরআন: ২য়খন্ড, ৩৪৪পৃ. ৩য় সংস্করণ, ১৯৬৪ ইং]

৩. হযরত ইউনুস (আ.) সম্পর্কে মওদুদী সাহেবের কুতসাঃ
“হযরত ইউনুস (আ.) থেকে রিসালাতের দায়িত্ব আদায় করার ব্যাপারে কিছু দুর্বলতা হয়ে গিয়েছিল। সম্ভবত তিনি ধৈর্যহারা হয়ে নির্ধারিত সময়ের পূর্বেই আপন স্থান ত্যাগ করে চলে গিয়েছিলেন।”
[তাফহিমুল কোরআন: ২য়খন্ড, সূরা ইউনুস (টিকা দ্রষ্টব্য) ৩য় সংস্করণ, ১৯৬৪ ইং]

৪. হযরহ আদম (আ.) সম্পর্কে মওদুদী সাহেবের কুতসাঃ
“হযরহ আদম (আ.) মানবিক দূর্বলতায় আক্রান্ত ছিলেন। তিনি শয়তানী প্রলোভন হতে সৃষ্ট তৈরী জযবায় আত্মভোলা হয়ে নিজ নিয়ন্ত্রন হারিয়ে ফেলেন। ফলে আনুগত্যের উচ্চ শিখর হতে নাফারমানীর অতল গহ্বরে গিয়ে পড়েন।”
[তাফহিমুল কোরআন(উর্দু): ৩য়খন্ড, ১২৩ পৃ.]

৫. হযরত মুহাম্মাদ (স.) সম্পর্কে মওদুদী সাহেবের কুতসাঃ
ক. “আল্লাহ তা’য়ালার নিকট কাতর কন্ঠে এই আবেদন করুন, যে কাজের দায়িত্ব আপনাকে দেওয়া হয়েছিল, তা সম্পন্ন করার ব্যাপারে আপনার দ্বারা যে ভুল ত্রুটি হয়েছে কিম্বা তাতে যে অসম্পূর্ণতা রয়ে গেছে তা যেন তিনি ক্ষমা করে দেন।”
[তাফহিমুল কোরআন (বাংলা) ১৯শ খন্ড, ২৮০পৃ. মুদ্রনে ওরিয়েন্টাল প্রেস, ঢাকা ১৯৮০ ইং; কোরআনের চারটি মৌলিক পরিভাষা(বাংলা) ১১২পৃ. ৮ম প্রকাশ, আধুনিক প্রকাশনী: জুন ২০০২]

খ. “মহানবী (স.) মানবিক দূর্বলতা থেকে মুক্ত ছিলেন না। অর্থাৎ তিনি মানবিক দূর্বলতার বশীভূত হয়ে গুনাহ করেছিলেন।”
[তরজমানুল কোরআন ৮৫ তম সংখ্যা, ২৩০পৃ.]

গ. “মহানবী (স.) নিজে মনগড়া কথা বলেছেন এবং নিজের কথায় নিজেই সন্দেহ পোষন করেছেন।”
[তরজমানুল কোরআন, রবিউল আউয়াল সংখ্যা, ১৩৬৫ হিজরী]

কেউ যদি বলে - মহানবী (সাঃ) নিজের মনগড়া কথা বলেছেন, এটা মারাত্মক কুফুরী ও শিরকি একটা কথা। কারণ, আল্লাহ তাআ’লা কুরানুল কারীম ঘোষণা করেছেন –
“তিনি তাই বলেন যা তাকে ওয়াহী করা হয়।”
সুরা নাজম।

এইরকম কুরানে অপব্যাখ্যাকারী, নবী রাসুলদের বিরুদ্ধে মিথ্যা রটনা ও কুতসা প্রচারকারী অজ্ঞ মুফাসসিরের পক্ষে কোন কোন ভাই/বোন সাফাই গাইতে রাজী আছেন, তারা নিজ দায়িত্বে করবেন। আপনাদের মুফাসসির সাহেব কেয়ামতের দিন আপনাদের কোণ উপকারে আসবেনা, বরং সবাই নিজেই নিজের নাজাতের তালাশ করবেন।

সাহাবীদের সম্পর্কে মাওলানা মওদুদীর আহলে সুন্নত ওয়াল জামাত বিরোধী আকীদা জানার জন্য – ‘খিলাফত ও রাজতন্ত্র’ বইটা পড়ুন। উসমান (রাঃ), মুয়াবিয়া (রাঃ), আমর ইবনে আস (রাঃ) এর মতো সম্মানিত সাহাবীদের সম্পর্কে কি জঘন্য কথাবার্তা লিখা আছে।
 সংগ্রহঃ তোমরা তোমাদের পালনকর্তার অভিমূখী হও এবং তাঁর আজ্ঞাবহ  হও

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...