Thursday 13 July 2017

আল্লাহ কি সবকিছু করতে পারেন?



উত্তরঃ হ্যা, আল্লাহ সবকিছু করতে পারেন।
প্রথম দলীল -
وَكَانُوا أَشَدَّ مِنْهُمْ قُوَّةً ۚ وَمَا كَانَ اللَّهُ لِيُعْجِزَهُ مِنْ شَيْءٍ فِي السَّمَاوَاتِ وَلَا فِي الْأَرْضِ ۚ إِنَّهُ كَانَ عَلِيمًا قَدِيرًا
বাংলা অনুবাদঃ আল্লাহ এমন নন যে, আকাশমন্ডলী ও পৃথিবীর কোন কিছু তাঁকে ব্যর্থ করতে পারে। নিশ্চয় তিনি সর্বজ্ঞ, সর্বশক্তিমান। সুরা ফাতিরঃ ৪৪।
English Translation : Allah is not such that anything in the heavens or in the earth escapes Him. Verily, He is All Knowing, All Omnipotent. Sura Fatir: 44.
ডা. মুহসিন খান قَدِيرًا এর অর্থ করেছেন,
Omnipotent- having unlimited power, able to anything.
.
দ্বিতীয় দলীল ২ -
وَهُوَ عَلَىٰ كُلِّ شَيْءٍ قَدِيرٌ
বাংলা অনুবাদঃ আর তিনি সর্ববিষয়ে সর্বশক্তিমান। সুরা আল-মুলকঃ ১।
English Translation : and He is Able to do all things. Sura al-Mulk: 1.
__________________________
(২) আল্লাহ কি সন্তান জন্ম দিতে পারেন?
উত্তরঃ সন্তান জন্ম দেওয়া আল্লাহর কাজ নয়। অথবা বলতে হবে, সন্তান জন্ম দেওয়া আল্লাহর জন্য শোভনীয় নয়।
দলীলঃ
مَا كَانَ لِلَّهِ أَنْ يَتَّخِذَ مِنْ وَلَدٍ
বাংলা অনুবাদঃ সন্তান গ্রহণ করা আল্লাহর কাজ নয়। সুরা মারইয়ামঃ ৩৫।
English Translation : It befits not (the Majesty of) Allah that He should beget a son." Sura Maryam: 35.
__________________________
(৩) কিন্তু কখনো এই কথা বলা যাবে না যে, “আল্লাহ সন্তান জন্ম দিতে পারেন না”, অথবা, “আল্লাহ অমুক কাজ করতে পারেন না”। এইভাবে বললে আল্লাহর প্রতি ‘অক্ষমতা’ আরোপ করা হয়, অথচ আল্লাহ স্বয়ং নিজে বলছেন, তিনি সব কিছু করতে সক্ষম। “আল্লাহ সবকিছু করতে পারেন না”, “আল্লাহ অমুক কাজ করতে পারেন না” বললে আল্লাহর সব কিছু করার ক্ষমতাকে অস্বীকার করে তাঁর প্রতি অক্ষমতার মিথ্যা আরোপ করা হয়।
সন্তান জন্ম দেওয়া, নিজেকে ধ্বংস করা, আল্লাহর মতো দ্বিতীয় আল্লাহ সৃষ্টি করা (নাউযুবিল্লাহি মিং যালিক) - এই ধরণের কাজগুলো ‘ঘোড়ার ডিমের’ মতোই অসম্ভব ও অস্তিত্বহীন কাজ। এই ধরণের কথা ও কাজ আল্লাহর সুমহান নাম, গুণাবলী ও মর্যাদার সাথে শোভনীয় নয়। কোন কাফের, মুশরেক, নাস্তিক বা মূর্খ ব্যক্তি যদি এই ধরণের প্রশ্ন করে উত্তর বলতে বলতে হবে, “এই কাজ আল্লাহর সুমহান গুণাবলী ও মর্যাদার সাথে শোভনীয় নয়।”
__________________________
(৪) শায়খুল ইসলাম ইমাম ইবনে তায়মিয়্যাহ রাহিমাহুল্লাহ বলেছেন, “আহলে সুন্নাহর মত অনুযায়ী সবকিছুর উপরেই আল্লাহ তাআ’লার ক্ষমতা রয়েছে, এবং যা বাস্তব তার সবকিছুই এর মধ্যে অন্তর্ভুক্ত। আর এমন সব জিনিস যা সহজাতরূপেই অসম্ভব, যেমন এমন কিছু যা একই সাথে অস্তিত্ববান আবার অস্তিত্বহীন, যার মধ্যে কোন বাস্তবতা নেই এবং যার অস্তিত্ব কল্পনাও করা যায়না, পূর্ববর্তী আলেমদের ইজমা (ঐক্যমত) অনুযায়ী এমন কিছুকে কোন “জিনিস” হিসেবে অবিহিত করা যায়না। এর অন্তর্ভুক্ত হচ্ছে “(আল্লাহ কি) তাঁর অনুরূপ দ্বিতীয় কাউকে সৃষ্টি করতে পারেন” ইত্যাদি এমন ধরণে কথা।” মিনহাজ আস-সুন্নাহঃ ২/২৯৪।
ইমাম ইবনুল কাইয়্যিম রাহিমাহুল্লাহ বলেছেন, “যেই জিনিসটা অবাস্তব তা কোন “জিনিস” হতে পারেনা, কাজেই তাঁর (আল্লাহ) ক্ষমতার সাথে এর কোন সম্পর্কই নেই। সবকিছুর ওপরেই আল্লাহর ক্ষমতা আছে এবং কোন বাস্তব জিনিসই আল্লাহর ক্ষমতার উর্ধে নয়।” শিফা আল-আ’লীলঃ ৩৭৪।
__________________________
(৫) আল্লামাহ সালিহ আল-ফাউজান হা’ফিজাহুল্লাহকে প্রশ্ন করা হয়েছিলো,
প্রশ্নকর্তাঃ বর্তমান বিশ্বে একজন বিখ্যাত বক্তা দাবী করেছে, “আল্লাহ সবকিছু করতে পারেন না। আমি ১০০০ জিনিসের নাম জানি যেইগুলো আল্লাহ করতে পারেন না।” সে কি পথভ্রষ্ট বক্তা? আমরা কি তার ব্যপারে লোকদেরকে সতর্ক করবো?
শায়খ ফাউজান হা’ফিজাহুল্লাহ উত্তরে বলেছেন, “যে ব্যক্তি বলে যে, আল্লাহ সবকিছু করতে পারেন না, সে একজন ‘মুলহিদ’, সে আল্লাহর আসমা ও সিফাতের ব্যপারে ইলহাদ করেছে। এই বক্তা সত্যের উপরে প্রতিষ্ঠিত নয়।”
*মুলহিদ বলা হয় এমন ব্যক্তিকে, যে আল্লাহর আসমা ও সিফাতের ব্যপারে ইলহাদ করেছে, হয় আল্লাহর আসমা ও সিফাতকে সম্পূর্ণ অস্বীকার করে অথবা, আল্লাহর আসমা ও সিফাতের অর্থ এমনভাবে বিকৃত করা যা আল্লাহর জন্য শোভনীয় নয়।
আমি ফতোয়াটা সংক্ষেপে উল্লেখ করেছি, যারা শায়খের নিজের voice থেকে সম্পূর্ণ ফতোয়া শুনতে চান তারা এই লিংক দেখুন –
https://www.youtube.com/watch?v=JpCraS7tlBY
__________________________
(৬) উপরে উল্লেখিত ক্বুরআনের আয়াত এবং আহলে সুন্নাহর আলেমদের বক্তব্য থেকে পরিষ্কারঃ আল্লাহ সব কিছুই করতে পারেন, এটা আল্লাহর একটা সিফাত। ক্বুরআন, হাদীস, আজ পর্যন্ত মুসলিম আলেমদের ফতোয়া - আপনারা এমন কথা কোথাও খুঁজে পাবেন না যে, আল্লাহ কোন একটি কাজ করতে পারেন না। একারণে যে ব্যক্তি বলে যে, আল্লাহ ১০০০টা কাজ করতে পারেনা, সে আসলে আল্লাহ সম্পর্কে ১০০০টা মিথ্যা অপবাদ দিলো। আর আল্লাহ সম্পর্কে যে মিথ্যা অপবাদ রচনা করে, তার সম্পর্কে স্বয়ং আল্লাহ কি বলেছেন দেখুন,
“তার চাইতে বড় জালেম আর কে আছে, যে আল্লাহ সম্পর্কে মিথ্যা কথা রচনা করে?” সুরা কাহফঃ ১৫।
__________________________
(৭) আল্লাহর কোন আসমা বা সিফাতকে অস্বীকার করাকে ‘ইলহাদ’ বলা হয়। একারণে যে ব্যক্তি দাবী করে যে, আল্লাহ সব কিছু করতে পারেন না, শায়খ ফাউজানকে তার ব্যপারে প্রশ্ন করা হলে তিনি তাকে ‘মুলহিদ’ বলে ফতোয়া দিয়েছেন। ইলহাদ কি এবং ইলহাদ করার হুকুম কি, এ সম্পর্কে বিস্তারিত জানার জন্য শায়খ মুহাম্মাদ বিন সালেহ আল-উসায়মিন রহিমাহুল্লাহর ফতোয়া আরকানুল ইসলামের এই ফতোয়াটা দেখুন -
https://www.facebook.com/dawati.kaj/posts/1846373775634779?pnref=story

সংগ্রহঃ ফেসবুক পেজ তোমরা তোমাদের পালনকর্তার অভিমূখী হও এবং তাঁর আজ্ঞাবহ হও

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...