Saturday 10 June 2017

ইখোয়ানুল মুসলিমিন বা মুসলিম ব্রাদারহুড ও হামাসের ব্যপারে আলেমদের ফতোয়াঃ



আমাদের দেশে যেমন “জামাতে ইসলামী”, ঠিক তেমনি মিশরের একটি রাজনৈতিক দল হচ্ছে “ইখোয়ানুল মুসলিমিন” বা ইংরেজীতে মুসলিম ব্রাদারহুড। তাদের শীর্ষস্থানীয় কিছু নেতা হচ্ছেন হাসান আল-বান্না, সাইয়েদ কুতুব, ইউসুফ কারযাভী, মুহাম্মদ হাসসান এবং অন্যান্যরা। ইখোয়ানুল মুসলিমিনের ব্যপারে আহলে সুন্নাহর আলেমদের ফতোয়াঃ
.
(১) শায়খ আব্দুল আ’জিজ বিন বাজ রাহি’মাহুল্লাহ বলেন, “ইখোয়ানুল মুসলিমীন ও তাবলীগ জামাত ৭২টা বিদআ’তী দলের অন্তর্ভুক্ত, যাদের ব্যপারে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লাম জাহান্নামের ভয় দেখিয়েছেন।”
.
(২) শায়খ মুহাম্মাদ নাসিরউদ্দিন আল-আলবানী রাহি’মাহুল্লাহ বলেন, “ইখোয়ানুল মুসলিমিনকে আহলে সুন্নাহর অন্তর্ভুক্ত মনে করা ঠিক নয়, বরং তারা আহলে সুন্নাহর সাথে যুদ্ধ করছে।”
.
(৩) শায়খ সালেহ আল-ফাউজান হা’ফিজাহুল্লাহ বলেন, “ইখওয়ানুল মুসলিমীন হচ্ছে হিজবী একটা দল, যাদের উদ্দেশ্য হচ্ছে ক্ষমতা দখল করা। তারা মানুষকে সঠিক আক্বিদাহর দিকে দাওয়াত দেওয়ার জন্য উৎসাহী নয় এবং তারা তাদের অনুসারীদের মাঝে সুন্নী এবং বিদআ’তির মাঝে কোন পার্থক্য করেনা।”
.
(৪) শায়খ মুক্ববিল বিন হাদী আল-ওয়াদী রাহি’মাহুল্লাহকে ফিলিস্থিনে ইখোয়ানুল মুসলিমিনের অংগ সংগঠন “হামাস” সম্পর্কে প্রশ্ন করা হয়েছিলোঃ “দখলকৃত ফিলিস্থিনের ভূমিতে হামাসের ‘ইসলামিক জিহাদ’ ও ‘আন্দোলন’ সম্পর্কে আপনি কি বলেন?”
শায়খ মুক্ববিল রাহি’মাহুল্লাহ বলেন, “হামাসের ইসলামিক জিহাদ ও আন্দোলন ইসলামকে সাহায্য করবেনা, (কারণ) এই দলে রয়েছে শীয়া এবং হিযবী ইখোয়ানী। এই দল হচ্ছে হিযবীদের, তারা সৎ কাজের আদেশ করেনা এবং অসৎ কাজের নিষেধ করেনা। বরং, তারা আহলে সুন্নাহকে তিরস্কার করে। হামাসকে যদি সাহায্য করা হয় তাহলে তারা তা-ই করবে, যা করা হয়েছে আফগানিস্থানে। (আফগানিস্থানের যোদ্ধারা) একজন আরেকজনের বিরুদ্ধে অস্ত্র ব্যবহার করেছে, কারণ তাদের অন্তরগুলো একত্রিত নয়।” তুহফাতুল মুজীবঃ ২২৮ পৃষ্ঠা।
.
reference:
(১) তাবলীগ জামাত ও ইখোয়ানুল মুসলিমিনের ব্যপারে শায়খ আব্দুল আজিজ বিন বাজ রহিমাহুল্লাহর ফতোয়াঃ
https://www.youtube.com/watch?v=Y6c1UHTzaPY
.
জনপ্রিয় কিছু বক্তা ও লিখক সাহেবরা মানুষকে এই বলে বিভ্রান্ত করে থাকে যে, শায়খ বিন বাজ রাহি’মাহুল্লাহ নাকি তার মৃত্যুর পূর্ব পর্যন্ত তাবলীগ জামাত ও ইখোয়ানুল মুসলিমিনের প্রশংসা করেছেন। এই মিথ্যা প্রচারণার জবাব দিয়েছেন শায়খ সালেহ আল-ফাউজান হা’ফিজাহুল্লাহঃ
https://www.youtube.com/watch?v=BpFGR2f2jqw
.
(২) ইখোয়ানুল মুসলিমিনের ব্যপারে শায়খ মুহাম্মাদ নাসিরউদ্দিন আল-আলবানী রাহিমাহুল্লাহর ফতোয়াঃ “ইখোয়ানুল মুসলিমিন আহলে সুন্নাহর সাথে যুদ্ধ করছে।”
https://www.youtube.com/watch…
.
(৩) ইখোয়ানুল মুসলিমিনের ব্যপারে শায়খ সালেহ আল-ফাউজান হা’ফিজাহুল্লাহর ফতোয়াঃ “ইখোয়ানুল মুসলিমিন শুধুমাত্র রাজনীতি, সংসদ ও ভোটের বিষয়কে গুরুত্ব দেয়।”
al-Ikhwan al-Muslimun only care about positions, parliaments, votes etc:
.
http://ahlulbidahwalhawa.com/…/al-ikhwan-al-muslimun-only-…/
.
শায়খ সালেহ আল-ফাউজান হা’ফিজাহুল্লাহ
https://www.youtube.com/watch?v=Qj2NuwWJBFY
.
(৪) শায়খ মুক্ববিল রাহি’মাহুল্লাহর বক্তব্যের ভিডিও লিংক –
https://www.youtube.com/watch?v=lnlMaV3OUBE
(সমাপ্ত)
Courtesy Facebook page তোমরা তোমাদের পালনকর্তার অভিমূখী হও এবং তাঁর আজ্ঞাবহ হও

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...