Friday 20 February 2015

তাবিঈদের জীবনকথা ১ম-৩য় খন্ড একত্রে


ঈমানী শক্তি, দ্বীনি আবেগ, নৈতিক ও আধ্যাত্মিক  উৎকর্ষ ও জ্ঞান ও কর্মগত সেবার দিক দিয়ে ইসলামের রয়েছে তিনটি ধারাবাহিক সর্বোত্তম যুগ। আর তা হলো সাহাবা, তাবিঈন ও তাবে তাবিঈনের যুগ। এ তিনি যুগে মুসলিম জাতি দ্বীন চর্চা, আধ্যাত্মিক উৎকর্ষ,পার্থিব সৌভাগ্য ও সফলতার চূড়ান্ত পর্যায়ে পৌছে যায়। এর পরে যে উন্নতি ও উৎকর্ষ মুসলিমরা অর্জন করে তা ছিলো কেবল সভ্যতারুপী প্রাসাদের বাহ্যিক শোভা ও অলঙ্কার। এই তিনটি যুগে দ্বিতীয়গটি হলো তাবিঈন-দের যুগ। ইসলামী পরিভাষায়, তাবিঈ তাদের বলা হয় যারা রাসূল  (সা)-এর মৃত্যুর পর জন্মগ্রহণ করে বা আগে থেকে জন্মগ্রহণ করেও রাসুলের সাহাবাগণের যুগে ঈমান আনয়ন করেন এবং ঈমান অবস্থায় মৃত্যুবরণ করেন।
নাবী কারীম (সা) ও সাহাবাগণের জীবন নিয়ে আগে অনেক কিতাব লিখিত হয়েছে। সেই সাথে তা ইন্টারনেটেও প্রকাশিত হয়েছে। কিন্তু সাহাবীগণরে অনুসারী তাবিঈদের জীবনী নিয়ে তেমন বই নেই। অথচ তাদের জীবনের পরতে পরতে রয়েছে আমাদের জন্য উদ্দীপনা, আদর্শ ও অনুসরণের পাথেয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ আবদুল মা’বুদ বিভিন্ন প্রামাণ্য গ্রন্থ থেকে তথ্য সংগ্রহ করে তাবিঈদের জীবনকথা লিপিবদ্ধ করেছেনে। এই খন্ডগুলো প্রকাশ করেছে বাংলাদেশ ইসলামিক সেন্টার।
ধারাবাহিক রচনার এই সিরিজের তিনটি খন্ড প্রকাশ হয়েছে। তিনটি খন্ডই স্ক্যান করেছে আমার বই. অরগ। আমরা বই তিনিটিকে একত্র করে ইন্টারেকটিভ লিংক সহ প্রকাশ করছি।
Tabeyider JiboKotha
বইগুলোর অন্যতম বৈশিষ্ট্য:
  1. তাবিঈদের স্তর বিন্যাস অনুযাযী জীবনীগুলো রচিত। যেমন মদীনার সাত ফকীহর তাবেয়ীর জীবনী প্রথম খন্ডে আলোচিত হয়েছে।
  2. বইয়ের তথ্যসূত্রগুলো যেসব বই থেকে নেয়া হয়েছে তা টীকা আকারে সংযোজিত হয়েছে।
  3. বৃহৎ পরিসরে না লিখেও গুরুত্বপূর্ণ সব তথ্য সুন্দরভাবে ও সহজ সরলভাষায় লিখিত।
  4. প্রথম খন্ডে ২০জন তাবিঈ’র জীবনী  এবং তৃতীয় খন্ডে ৪২জন তাবিঈ’র জীবনী সংযোজিত হয়েছে।
  5. তাবিঈদের জীবনীগুলোর বিভিন্ন গুরুত্বপূর্ণ অংশকে শিরোনাম আকারে লিখিত হয়েছে।
  6. দ্বিতীয় খন্ডে সম্পূর্ণটি বিখ্যাত খলীফা, তাবেয়ী, উমার ইবন আবদিল আযীয (রহ)-এর জীবন বিস্তারিতভাবে সংকলিত হয়েছে। যা বইটিকে অনন্য রূপ দিয়েছে।
  7. ইসলাম পঞ্চম খলীফা বলে পরিচিত উমার ইবন আবদিল আযীয (রহ)-এর জীবনীকে বিভিন্নভাগে ভাগ করে বিভাগ অনুসারে সবিস্তারে বর্ণনা করা হয়েছে।
  8. বিভিন্ন ক্ষেত্রে ব্যবহৃত কবিতা, শ্লোক আরবী ও বাংলা অর্থসহ বিদ্যমান।
বইটির ডাউনলোড লিংক
সবগুলো খন্ড একত্রে ডাউনলোড করতে   Mediafire Link      Google Drive Link
.
From: Way to Jannah Offiicial Page

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...