Friday 26 April 2024

শাসকের সমালোচনা থেকে সতর্ক হোন -

 খারেজীদের রাষ্ট্রীয় বিষয়ে সমস্ত অভিযোগের জবাব এখানে দেওয়া আছে। মনোযোগ সহকারে পড়ার অনুরোধ করছি...


এই হাদীস গুলো পড়তে পড়তে এমন মনে হচ্ছে, আমি যেনো সরাসরি রাসুলুল্লাহ (সাঃ)কে প্রশ্ন করছি আর তিনি উত্তর দিচ্ছেন। সুবহানাল্লাহ। 

শাসকদের নিয়ে সাহাবাদের সাথে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর সাথে কথোপকথন...!!!

১) শাসক জালেম হলে আমরা কিভাবে তার থেকে রেহাই পাব??

> রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: "যে তার শাসকের কাছে থেকে অপছন্দনীয় কিছু দেখে সে যেন ধৈর্য ধরে।" -(বুখারী/৩৮৭০) 

২) কিন্তু সে তো শরীয়ত মোতাবেক শাসন করে না!!

>রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: "আমার পরে এমন কিছু শাসক হবে যারা না আমার হেদায়াত মানবে আর না আমার সুন্নাত। আর তাদের মধ্যে এমন কিছু লোক থাকবে যারা মানব দেহে শয়তানের অন্তর লালন করবে।" আমি বললাম: হে আল্লাহর রাসূল, এরকম সময়ে আমি কি করব?? রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন: তুমি শাসকের কথা শুনবে ও মানবে, যদিও সে তোমাকে মেরে তোমার সম্পদ দখল করে নেয়। তথাপিও তুমি তার আনুগত্য করবে।" -(মুসলিম/১৮৪৭) 

৩) শাসক তো আমার সবকিছু নিয়ে নিল!!আমাকে সে কষ্ট দিচ্ছে!!

>রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন: তুমি শাসকের কথা শুনবে ও মানবে, যদিও সে তোমাকে মেরে তোমার সম্পদ দখল করে নেয়। তথাপিও তুমি তার আনুগত্য করবে।" -(মুসলিম/১৮৪৭) 

৪) কিন্তু সে তো আমাদের সবকিছু নিয়ে জুলুম করছে, আমাদের বঞ্চিত করছে ?!!

> রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: "তাদের হক তোমরা ঠিক ঠিক দাও আর তোমাদের হক আল্লাহর কাছে চাও!" -(বুখারী/৩৬০৩) 

৫) আচ্ছা সে যদি আমাকে আল্লাহর অবাধ্যতামূলক কোনো কাজ করার কথা বলে??

> রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন: "আল্লাহর আনুগত্য মূলক বিষয়েই কেবল অনুসরণ।" -(বুখারী/৭২৫৭) 

৬) আমি যদি তাকে উপদেশ দিতে চাই ??

> রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন: "যে শাসককে উপদেশ দিতে চায়, সে যেন প্রকাশ্যে না বলে বরং তার হাত ধরে গোপনে বলে। গ্রহণ করলে তো হলোই, না হলে সে তার দায়িত্ব পালন করেছে।" -(কিতাবুস সুন্নাহ/১০৯৭; ছহীহ) 

৭) গোপনে উপদেশ দেয়ার সময় সে যদি আমাকে হত্যা করে??

> রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন: "শ্রেষ্ঠ শহীদ হলো: হামযা বিন আব্দুল মুত্তালিব এবং ঐ ব্যক্তি যে শাসককে ভালো-মন্দের উপদেশ দিল আর শাসক তাকে হত্যা করে দিল।" -(হাকেম, ৩/২১৫; সিলসিলাহ ছহীহাহ/৩৭৪) 

৮) আর আমাকে যদি হত্যা না করে??

> রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন: "সর্বোত্তম জিহাদ হলো, জালেম শাসকের সামনে হক কথা বলা।" -(আবূ দাঊদ/৪৩৪৪; ছহীহ) 

৯) আমি প্রকাশ্যে বললে সমস্যা কি, সে তো আমাকে জুলুম করেছে??

> রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: "যে জামাত থেকে বিঘত পরিমাণ বের হয়ে যাবে, সে যেন ইসলাম থেকেই বেরিয়ে গেল।" -(তিরমিযী/২৮৬৩; ছহীহ) 

১০) আমি মিছিল করার সময় সরকার যদি আমাকে হত্যা করে??

>রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন: "এই অবস্থায় যারা মারা যায়, তারাই তো নিকৃষ্ট নিহত।" -(ইবনু মাজাহ/১৭৬; হাসান ছহীহ) 

১১) তাহলে শেষমেশ কি দাঁড়ালো?এটাই কি তাহলে (حسن الخاتم) উত্তম সমাপ্তি??(কণ্ঠে অসন্তুষ্টির ছাপ)

> তিনি বললেন: "খারিজীরা (বিদ্রোহিরা) তো জাহান্নামের কুত্তা।" -(ইবনু মাজাহ/১৭৩; ছহীহ) 

১২) এখন তাহলে আমাদের করণীয় কি??

>তিনি জবাবে বললেন: "নিশ্চয়ই তোমরা আমার পরে (অন্যায়) প্রাধান্য দেখতে পাবে। তো তখন তোমরা আমার সাথে হাউযে কাউছারে দেখা হওয়ার আগ পর্যন্ত ধৈর্য্য ধরবে।" -(বুখারী/৩৭৯২)

১৩) ঠিক আছে, আমি মিটিং মিছিল করলাম না, কিন্তু আমি যে তাকে গালি দিতে পছন্দ করি!!

>তিনি উত্তর দিলেন: "যে শাসককে অপমান করল, আল্লাহ তাকে অপদস্থ করবেন।" -(তিরমিযী/২২২৪; হাসান) 

১৪) ঠিক আছে, আমি মিছিলও করব না, গালিও দিব না। তবে সে যে আমার নেতা তাও আমি স্বীকার করব না!!

>তিনি বললেন: "যে ব্যক্তি কোনো প্রকার আনুগত্যের শপথ (বায়আত) ছাড়াই মারা গেল, সে যেন জাহিলী মৃত্যু বরণ করল।" -(মুসলিম/১৮৫১) 

১৫) কিন্তু সে তো জোর করে ক্ষমতা হাতিয়ে নিয়েছে??

> তো তিনি বললেন: "আমি তোমাদের তাকওয়া এবং নেতার আনুগত্যের ওছিয়্যাত করছি। সে নেতা যদিওবা হাবশী দাস হয়।" -(আবু দাঊদ/৪৬০৭; ছহীহ) 

[নোট: ইসলামী বিধান মতে দাস কখনো স্বাধীনদের উপর কর্তৃত্ব করতে পারে না। তাই এই হাদীসে ইঙ্গিত দেয়া হয়েছে যে, কোনো দাসও যদি ক্ষমতা দখল করে তাকেও অনুসরণ করতে হবে। -অনুবাদক] 

১৬) কিন্তু এটা তো নির্ঘাত জুলুম!!আর সে তো ক্ষমতা পাওয়ার হকদার না!!

> আল্লাহ তাআলা বলেন: "বল, হে আল্লাহ, তুমি যাকে ইচ্ছা ক্ষমতা দাও, আবার যার থেকে ইচ্ছা ক্ষমতা ছিনিয়ে নাও।" -(সূরা আলে ইমরান:২৬) 

১৭) কিন্তু অনেক শায়খ তো শাসকদের বিরুদ্ধে কথা বলে!!

> রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন: "তারা জাহান্নামের দরজায় দাঁড়িয়ে ডাকতে থাকবে। যে তাদের ডাকে সাড়া দিবে, তাকেই তারা জাহান্নামে ফেলে দিবে।" -(বুখারী/৩৬০৬) 

১৮) তাহলে এসব শায়খদের যারা অনুসরণ করে ও এরকম সংগঠনের যারা সদস্য, তারা কি করবে??

>রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন: "তুমি সব দল থেকে বিচ্ছিন্ন হয়ে যাও। একটি গাছের শিকড় আঁকড়ে ধরে মরতে পারলে তাও ভালো।" -(বুখারী/৩৬০৬) 

১৯) ঠিক আছে, আমি সব দল‌ থেকে আলাদা হয়ে যাব, কিন্তু আমার বন্ধু-বান্ধব ও আত্মীয়স্বজনকে আমি সরকারের বিরুদ্ধে লাগাব বা তাদের পক্ষে সরকারের বিরোধিতা করব!!

>তিনি উত্তরে বললেন: "তুমি বাড়িতে থেকে নিজের জিহ্বা সংযত রাখ। তুমি যা (শরীয়ত) জান, সে অনুযায়ী আমল কর। আর না জানা বিষয় ছেড়ে দাও। নিজেকে নিয়ে চিন্তা কর, জনগণের ব্যাপারটা ছেড়ে দাও।" -(আবু দাঊদ/৪৩৪৩; ছহীহ) 

২০) তা এইসব ফিতনা থেকে দূরে থাকার ছওয়াব কি?

>রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন: "ফিতনার সময় ইবাদত করা আমার কাছে হিজরত করার মতই।" -(মুসলিম/২৯৪৮) 

২১) কিন্তু পরিবর্তনটা আসবে তাহলে কিভাবে??

>আল্লাহ তায়ালা বলেন: "কোনো জাতি নিজে নিজে পরিবর্তন হওয়ার আগ পর্যন্ত আল্লাহ তাদের পরিবর্তন করেন না।" -(সূরা আর-রা'দ:১১) 

২২) এতসব দলীল-আদিল্লা থেকে যে মুখ ফিরিয়ে নিয়ে নিজ প্রবৃত্তির অনুসরণ করে, তার কি হবে??

>আল্লাহ তায়ালা বলেন: "আর যে আল্লাহ ও তাঁর রাসূলের অবাধ্য হলো, সে তো স্পষ্টই বিভ্রান্ত।" -(সূরা আহযাব:৩৬) 

২৩) এখন আপনি আমাকে কিসের উপদেশ দেন?

>আল্লাহ তাআলা বলেন: "বিচার-ফয়সালার জন্য যখন মুমিনদেরকে আল্লাহ ও তাঁর রাসূলের দিকে ডাকা হয়, তখন তো তারা এটাই বলবে যে, আমরা শুনলাম ও মানলাম। আর এরাই তো সফলকাম।" -(সূরা নূর:৫১) 

২৪) দোয়া করেন আল্লাহ যেন আমাকে ক্ষমা করেন!!(কণ্ঠে অনুশোচনার সুর)

>রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন: "বান্দা যখন অনুতপ্ত হয়ে আল্লাহর কাছে ফিরে যায়, আল্লাহ তখন তাকে ক্ষমা করেন।" -(বুখারী/২৬৬১) 

[মক্কার মুফতি শাইখ বাযমূল হাফিযাহুল্লাহ এর পেজ থেকে অনূদিত]

সংগ্রহ : উস্তাদ শাইখ আব্দুর রউফ মাদানী হতে।

No comments:

Post a Comment

Download AsPDF

Print Friendly and PDFPrint Friendly and PDFPrint Friendly and PDF
Related Posts Plugin for WordPress, Blogger...